আজ খবর ডেস্ক: সপ্তাহের শুরুর দিন। সকাল থেকেই মুখ ভার আকাশের। পশ্চিমবঙ্গের দক্ষিণের জেলাগুলোয় সোমবার সকাল থেকেই বিক্ষিপ্ত বৃষ্টি শুরু হয়েছে। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে আর্দ্রতা এক লাফে অনেকটাই কমেছে। মিলেছে স্বস্তি।


তা বলে অস্বস্তি আর আশঙ্কার কাঁটা থেকেই যাচ্ছে। বস্তুত শনিবার থেকেই রাজ্যের উপকূল এলাকা থেকে বাসিন্দাদের সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে “সাইক্লোন সেন্টারে” (Cyclone Centre)।
মৎস্যজীবীদের জন্য বিশেষ সর্তকতা জারি করা হয়েছে ইতিমধ্যেই।


আজ কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ আংশিক মেঘলাই থাকবে। বলছে হাওয়া অফিস। দিনের সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩৫.৩ ডিগ্রি সেলসিয়াস, দিনের সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ৭৫ শতাংশ, ন্যূনতম ৬০ শতাংশ।

আজ থেকেই দক্ষিণবঙ্গ জুড়ে ঝড়-বৃষ্টির পূর্বাভাস রয়েছে ৷ ঘূর্ণিঝড়ের জেরে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার, দক্ষিণবঙ্গে বৃষ্টির পাশাপাশি ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানাল আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের সব জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে।
সঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১১ এবং ১২মে উপকূলবর্তী তিন জেলা পূর্ব মেদিনীপুর ও দুই ২৪ পরগণায় বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হওয়ার সম্ভাবনা আছে।

হাওয়া অফিসের সাম্প্রতিক আপডেট বলছে, মঙ্গলবার সকাল থেকে পুরীর (Puri) দিকে মুখ ফেরাবে ঘূর্ণিঝড় “অশনি”। তার প্রভাবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি চলবে শুক্রবারের পরেও।
“অশনি”র পরোক্ষ প্রভাবে সোমবার সকাল থেকেই বৃষ্টি শুরু হয়েছিল কলকাতা, হাওড়া, দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হুগলি এবং নদিয়ায়।
আবহাওয়া দপ্তর থেকে প্রকাশিত আগামী এক সপ্তাহের বুলেটিনে জানানো হয়েছে, আগামী শনিবার অর্থাৎ ১৪ই মে পর্যন্ত বৃষ্টি চলবে দক্ষিণবঙ্গের জেলাগুলোতে। বইবে ঝোড়ো দমকা হাওয়া।

সোমবার সন্ধের মধ্যে মৎস্যজীবীদের সমুদ্র থেকে ফেরার নির্দেশ দিয়েছে রাজ্য প্রশাসন। মঙ্গলবার থেকে সমুদ্রে যেতে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। একইভাবে দিঘা (Digha) ও মন্দারমনির (Mandarmani) সমুদ্রতটে যাওয়া নিয়েও পর্যটকদের নিষেধ করা হয়েছে। কারণ, ওড়িশা ও পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় ঘূর্ণিঝড়ের প্রভাব পড়তে শুরু করেছে।

মৌসম ভবনের (Mausam Bhawan) পূর্বাভাস, ১২ই মে পর্যন্ত ওড়িশা ও গাঙ্গেয় পশ্চিমবঙ্গের জেলাগুলোতে ঘূর্ণিঝড় “অশনি”র প্রভাব থাকবে।
আস্তে আস্তে দক্ষিণবঙ্গের ওপরের দিকের জেলায় এবং উত্তরবঙ্গেও (North Bengal) বৃষ্টির পরিমাণ বাড়বে। আগামী ৫ দিন উত্তর-পূর্ব ভারতে বজ্রবিদ্যুৎ-সহ ঝোড়ো হাওয়া এবং হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *