আজ খবর ডেস্ক: নিম্নচাপ ও ঘূর্ণাবর্ত থেকে শক্তি নিয়ে প্রবল ঘূর্ণিঝড়ে পরিবর্তিত হয়েছে “অশনি”(Asani) । এখন বঙ্গোপসাগরের (Bay of Bengal) ওপরে অবস্থান করছে। আবহাওয়াবিদদের বক্তব্য, বঙ্গোপসাগরীয় খাঁড়িতে তৈরি হওয়া “অশনি” সাইক্লোন উত্তর পশ্চিম দিকে এগোচ্ছে৷ তবে যত দ্রুত গতিতে এটি এগোচ্ছিল, এখন সেই গতি অনেকটা কম হয়েছে।


তবে মেঘলা আকাশ, হাল্কা থেকে মাঝারি বৃষ্টি বুঝিয়ে দিচ্ছে সাইক্লোনের প্রভাব ইতিমধ্যেই বাংলাতে পড়তে শুরু করেছে।

ঘণ্টায় ১০ কিলোমিটার বেগে এগোচ্ছে ‘অশনি’। দিঘা উপকূল সহ মন্দারমণি, তাজপুর, বকখালিতে ইতিমধ্যেই জারি হয়েছে হাই অ্যালার্ট (High Alert)।
পূর্ব মেদিনীপুরে ২টি, পশ্চিম মেদিনীপুরে ১টি, কলকাতায় ২টি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় ২টি করে, হাওড়ায় ১টি, হুগলিতে ১টি এবং নদিয়ায় ১টি বিপর্যয় মোকাবিলা টিমকে (Disaster Management Group) মোতায়েন করা হয়েছে।
এছাড়া দুর্যোগ মোকাবিলার কথা মাথায় রেখে লালবাজারেও খোলা হয়েছে কন্ট্রোলরুম। ২৪ ঘণ্টার কন্ট্রোলরুম রয়েছে কলকাতা পুরসভা (KMC) এবং নবান্নেও।

ঘূর্ণিঝড়ের জেরে কোথাও কোনও বিদ্যুতের খুঁটি উপড়ে গেলে, তার ছিঁড়ে গেলে তা জানানোর জন্য রাজ্যের বিদ্যুৎ দপ্তরেও খোলা হয়েছে কন্ট্রোলরুম (Control Room)।
বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে বলেছেন, “ঝড়-বৃষ্টির কথা মাথায় রেখে বিদ্যুৎ সংক্রান্ত সমস্যার খবর ও দ্রুত মেরামতির লক্ষ্যে বিদ্যুৎ ভবনে একটি ২৪ ঘণ্টার কন্ট্রোল রুম খোলা হয়েছে।” যোগাযোগের নম্বর- 8900793503 / 8900793504

বাবুঘাটেও শুরু হয়ে গিয়েছে মাইকিং। অন্যদিকে, ইতিমধ্যেই কুলতুলিতে ভুবনেশ্বরী গ্রাম পঞ্চায়েতের মধ্যগুড়িয়ায় ঠাকুরণ নদীর বাঁধ ভেঙে যাওয়ায় আতঙ্কিত স্থানীয় বাসিন্দারা। “অশনি” প্রভাবে দফায় দফায় বৃষ্টি হচ্ছে কলকাতা, হাওড়া সহ দক্ষিণবঙ্গে।


পূর্বাভাস বলছে, কলকাতায় এদিন আংশিক মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ অনেক বেশি থাকবে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ৫৭.৮ মিলিমিটার।

*এই মুহূর্তে “অশনি”
অন্ধ্রের কাঁকিনাড়া থেকে ঘূর্ণিঝড়ের অবস্থান এখন ২৬০ কিলোমিটার দূরে। পুরী থেকে ৫৭০ কিলোমিটার দূরে এখন অবস্থান করছে ‘অশনি’।

তবে, কয়েক ঘন্টার মধ্যে শক্তিশালী এই ঘূর্ণিঝড় সাধারণ ঘূর্ণিঝড়ে পরিণত হবে। এর তীব্রতা অনেকটাই কমে আসবে। আজ রাতেই বাঁক নেবে ঘূর্ণিঝড় “অশনি”। উত্তর-পশ্চিম অভিমুখ থেকে উত্তর-উত্তরপূর্ব অভিমুখ হবে ঘূর্ণিঝড়ের। বৃহস্পতিবারের মধ্যেই ঘূর্ণিঝড় শক্তি হারিয়ে নিম্নচাপে পরিণত হবে। অভিমুখ থাকবে বাংলাদেশ উপকূল।
“অশনি”র প্রভাবে স্থলভাগে ঝড়ের আশঙ্কা প্রায় নেই বললেই চলে। তবে প্রবল বৃষ্টি হবে। মূলত অন্ধ্রপ্রদেশ (Andhra Pradesh), ওড়িশা (Odisha) এবং পশ্চিমবঙ্গের (West Bengal) উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টির সর্তকতা থাকছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *