আজ খবর ডেস্ক: আদরে উৎসাহী? সঙ্গীর আদর পেতে ইচ্ছে করে সবসময়? অথচ মুখ ফুটে বলতে সমস্যা! যদি সঙ্গী কামুক ভাবে?


আপনি একা নন। আপনার মত এমন অনেকেই আছেন, দীর্ঘদিনের সম্পর্কে থাকার পরেও যৌনতার বিষয়ে আলোচনা করতে লজ্জা পান।
কারণ, উপমহাদেশীয় (Subcontinent) সমাজে সেক্স (Sex) ও অর্গাজম (Orgasm) এখনও ট্যাবু (Taboo)।

তীব্র যৌন ইচ্ছা অর্থাৎ লিবিডো’কে (Libido) রীতিমত স্বাস্থ্যকর বলে মনে করা হয় চিকিৎসক মহলে।
তবে মাঝে মাঝে আপনি ভাবতে পারেন, কেন আপনার সেক্স ড্রাইভ স্বাভাবিকের চেয়ে বেশি? জেনে নেওয়া যাক কী কারণে সেক্স ড্রাইভ বেশি অনুভূত হচ্ছে :

১) হরমোনের মাত্রা পরিবর্তন :

সেক্স হরমোন ইস্ট্রোজেন(Estrogen), প্রোজেস্টেরন(Progesterone) এবং টেস্টোস্টেরনের
(Testosterone) মাত্রা পরিবর্তিত হতে পারে যে কোনও সময়।


সেগুলির জন্যে মূলত আপনার যৌন চাহিদা পরিবর্তন হতে পারে। মহিলাদের ক্ষেত্রে, ডিম্বস্ফোটনের (Ovulation) আগে ইস্ট্রোজেনের মাত্রা বেড়ে যায় , যার ফলে সেক্স ড্রাইভ বৃদ্ধি পায়। একইসঙ্গে পুরুষদের মধ্যে উচ্চ টেস্টোস্টেরনের মাত্রা উচ্চ লিবিডোর সঙ্গে যুক্ত।

২) বয়ঃসন্ধি বা বার্ধক্যে :

বয়ঃসন্ধিকালের ছেলেদের মধ্যে টেস্টোস্টেরন উৎপাদন ১০গুণ বৃদ্ধি পায় , যা বিকাশের সেই সময়কালে যৌনতার প্রতি উত্তেজনা বা আগ্রহ বাড়ায়। অন্যদিকে মধ্যবয়সী মহিলাদের কম বয়সী মহিলাদের তুলনায় বেশি যৌন চাহিদা থাকতে পারে। প্রাপ্তবয়স্ক মহিলাদের উপর ২০১০ সালের একটি সমীক্ষায় দেখা গেছে যে ২৭ থেকে ৪৫ বছর বয়সী মহিলারা ১৮ থেকে ২৬ বছর বয়সীদের তুলনায় যৌনতা সম্পর্কে বেশি উৎসাহী এবং তীব্র যৌন চাহিদা অনুভব করেন।

৩) ব্যায়াম :

সেক্স ড্রাইভ স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার একটি কারণ হল শারীরিক কসরৎ অথবা ওজন কমানোর জন্য নিয়মিত ব্যায়াম। ২০১৮ সালের একটি গবেষণায় শারীরিক সুস্থতা এবং বেশি সেক্স ড্রাইভের মধ্যে একটি ইতিবাচক সম্পর্ক প্রকাশ করা হয়েছে। প্রকৃতপক্ষে, গবেষকরা দেখেছেন যে সব মহিলারা কার্ডিওভাসকুলার (Cardio Vascular) ব্যয়াম বেশি করেন তাঁদের শরীর অতিরিক্ত যৌনতার জন্য সহনশীল হয়।

৪) সুসম্পর্ক :

যদি অতীত সঙ্গমের স্মৃতি ভাল এবং আনন্দদায়ক হয়, তাহলে আপনার যৌনতায় আরও উৎসাহ বাড়বে। আর যদি এটি একটি খারাপ অভিজ্ঞতা হয় বা এটি আনন্দদায়ক না হয়, তাহলে অনেক সময় মানুষ যৌনতার প্রতি ঘৃণা বোধ করে। ফলে সেক্স ড্রাইভ কমে যাওয়ার সম্ভাবনা থাকে।

৫) স্ট্রেস লেভেল :

স্ট্রেস লেভেলের (Stress Level) ওপর নির্ভর করে সেক্স ড্রাইভ। আপনার স্ট্রেস লেভেল কম থাকলে সেক্স ড্রাইভ স্বাভাবিকের চেয়ে বেশি হতে পারে । ২০০৮ সালের একটি সমীক্ষায় দেখা গেছে , ৩০ জন মহিলার সেক্স ড্রাইভ এবং কর্টিসলের মাত্রা একটি ইরোটিক ফিল্ম দেখার আগে এবং পরে পরিমাপ করা হয়েছিল। এতে দেখা গেছে যে নারীদের করটিসল কমেছে এবং তাদের যৌন চাহিদা বৃদ্ধি পেয়েছে।

৬) ওষুধ পরিবর্তন :

আপনি যদি লিবিডোতে হঠাৎ পরিবর্তন লক্ষ্য করেন তবে আপনার সম্প্রতি ব্যবহার করা ওষুধ (Medicine) খতিয়ে দেখে নিন। বিশেষ করে অ্যান্টিডিপ্রেসেন্টস (Antidepressants) নেতিবাচকভাবে আপনার সেক্স ড্রাইভকে প্রভাবিত করতে পারে। আপনার সেক্স ড্রাইভে বাধা দিতে পারে এমন ওষুধের মধ্যে রয়েছে:

▪️উচ্চ রক্তচাপ কমানোর ওষুধ ▪️অ্যান্টি-হাইপারটেনসিভ ওষুধ
▪️লিথিয়ামের মত রাসায়নিক ব্যবহার হয় এমন অ্যান্টি-ম্যানিয়া ওষুধ
অতএব, যদি আপনি সম্প্রতি এই ওষুধগুলির মধ্যে একটি বন্ধ করেন, তবে আপনার লিবিডো বেশি হতেই পারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *