আজ খবর ডেস্ক: রাশিয়া (Russia) ইউক্রেন যুদ্ধের ৮২ তম দিনে ন্যাটোর মহাসচিব জানান যে, ইউক্রেন যুদ্ধে রাশিয়ার পরিকল্পিত সাফল্য মিলছে না এবং পূর্ব ডনবাস (Donbas) অঞ্চল দখল করার রাশিয়ান প্রচেষ্টা ব্যর্থ হয়েছে৷ এদিকে, ইউক্রেনের (Ukraine) সামরিক বাহিনী জানিয়েছে যে, রুশ সৈন্যরা ডনবাসে ২৩টি বসতির ক্ষতি করেছে।

বার্লিনে ন্যাটো (NATO) বিদেশমন্ত্রীদের বৈঠকের ফাঁকে রবিবার ইউক্রেনের বিদেশমন্ত্রী দিমিত্রো কুলেবার সঙ্গে দেখা করেন মার্কিন রাষ্ট্রসচিব, অ্যান্টনি ব্লিঙ্কেন। দুই নেতা কিয়েভের নিরাপত্তা ও অর্থনৈতিক সহায়তা নিয়ে আলোচনা করেন।

দুই দেশের মধ্যে লড়াইয়ের কারণে দেশের অধিকাংশ মানুষ যুদ্ধবিধ্বস্ত দেশ ছেড়ে পালিয়েছে। যুদ্ধে হাজার হাজার মানুষ নিহত এবং বেশ কয়েকজন আহত হয়েছে। ইউক্রেনীয় বায়ুসেনা দাবি করেছে যে, তারা ১১ টি রাশিয়ান অস্ত্র ধ্বংস করেছে। পাশাপাশি তারা মস্কোর সৈন্যদের একটি নদী পার হতে বাধা দেয়। এই নিয়ে দ্বিতীয়বার রাশিয়ান বাহিনী কোন ইউক্রেনীয় নদী পার করতে ব্যর্থ হয়।

সূত্রের খবর, ১৫ মে ১১টি রাশিয়ান অস্ত্র ধ্বংস করেছে ইউক্রেন, যার মধ্যে দুটি ক্রুজ মিসাইল, সাতটি ওরলান-১০ ইউএভি(UAV), একটি কেএ-৫২ হেলিকপ্টার এবং একটি এমআই-২৮ হেলিকপ্টার ধ্বংস করেছে ইউক্রেনীয় বায়ু সেনার বিভিন্ন সুরক্ষা সিস্টেম।

এই পরিপ্রেক্ষিতে, ইউক্রেনের সামরিক গোয়েন্দা বিভাগের প্রধান, মেজর জেনারেল কিরিলো বুদানভ সম্প্রতি একটি সাক্ষাৎকারে বলেছেন যে এই ইউক্রেন হামলার পরে, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (Vladimir Putin), গুরুতরভাবে অসুস্থ হয়ে পড়েছেন এবং সামরিক অভ্যুত্থানের আশঙ্কার সম্মুখীন হয়েছেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *