আজ খবর ডেস্ক: শিক্ষক নিয়োগে দুর্নীতি নিয়ে জোর তদন্ত চলছে। বস্তুত বিধানসভা নির্বাচনের পর থেকে গেরুয়া শিবিরের হাল একটু খারাপ ছিল। একের পর এক বিধায়ক সাংসদ দল ছাড়ছিলেন।
এই পরিস্থিতিতে রাজনৈতিক মহলের একাংশের বক্তব্য, কোনও বিরোধী দল নয় শাসক দলকে সমস্যায় ফেলতে আদালতই একের পর এক পদক্ষেপ নিচ্ছে।


রাজ্যের প্রাক্তন শিক্ষা মন্ত্রী যেমন গতকাল সন্ধে ৬টায় নিজাম প্যালেসে(Nizam Palace) হাজীরা দিয়েছিলেন। দীর্ঘ সময় সেখানে কাটিয়ে রাতে বাড়ি ফেরেন। তারপর এদিন সকালেই ফের পার্থ চট্টোপাধ্যায়ের (Partha Chatterjee) আইনজীবীরা আদালতের দ্বারস্থ হয়েছিলেন।
কিন্তু ফল মিলল কই?

স্কুল সার্ভিস কমিশনের(SSC) মামলায় কলকাতা হাইকোর্টেরCalcutta High Court) ডিভিশন বেঞ্চে(Division Bench) ফের হতাশ হলেন প্রাক্তন শিক্ষামন্ত্রী তথা রাজ্যের বর্তমান শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।
সিবিআই(CBI) জেরা থেকে রেহাই পেতে পার্থ চট্টোপাধ্যায় বুধবারই ডিভিশন বেঞ্চে আপিল করেছিলেন। কিন্তু তাঁর আবেদনের প্রক্রিয়ায় ত্রুটি থাকায় বিচারপতিরা সেই মামলা শোনেননি।
ফলে বৃহস্পতিবার সকালে নতুন করে ডিভিশন বেঞ্চে আপিল করেছিলেন পার্থ’র আইনজীবীরা।

ওই মামলা থেকে অব্যাহতি চেয়ে নিয়েছেন বিচারপতি হরিশ ট্যান্ডন ও বিচারপতি রবীন্দ্রনাথ সামন্ত।
জানা গিয়েছে, কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবার নির্ধারণ করবেন এই মামলা কোন কোন বিচারক শুনবেন। ওয়াকিবহাল মহলের মতে, গোটা বিষয়টি পার্থ চট্টোপাধ্যায়ের হতাশা বাড়ানোর জন্য যথেষ্ট।
এদিকে রাজ্যের বর্তমান শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ চন্দ্র অধিকারী কন্যাসহ এখনও নিখোঁজ। যা রাজ্য সরকার এবং রাজ্যের শাসকদলের অস্বস্তি আরও বাড়িয়েছে।
জানা যাচ্ছে এই বিষয়ে এবার কড়া পদক্ষেপ নিতে চলেছে আদালত।

অসঙ্গত, মঙ্গলবার রাত আটটার মধ্যে সিবিআইয়ের জেরার মুখোমুখি হতে নির্দেশ দেওয়া হয়েছিল রাজ্যের শিক্ষা প্রতিমন্ত্রী পরেশ অধিকারীকে (Paresh Adhikary)।
কিন্তু মঙ্গলবার তিনি আসেননি। বুধবারও তাঁর দেখা নেই। বিরোধীরা বলছে , পরেশ অধিকারী নাকি বেপাত্তা।
রাজ্য প্রশাসনের তরফে ও এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত খোঁজ পাওয়া যায়নি মেখলিগঞ্জের বিধায়কের। উত্তরবঙ্গ থেকে ট্রেনে চাপলেও কলকাতায় আসেননি তিনি। বৃহস্পতিবার আদালতে এই ব্যাপারে দৃষ্টি আকর্ষণ করা হয়। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় সিবিআইকে নোটিস পাঠানোর নির্দেশ দিয়েছেন। পরেশ অধিকারীর বিরুদ্ধে আদালত অবমাননার মামলাও দায়ের হয়েছে উচ্চ আদালতে।

বস্তুত, হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের নির্দেশ অমান্য করেছেন পরেশ অধিকারী, এই অভিযোগে এদিন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের এজলাসে দৃষ্টি আকর্ষণ করা হয়। সিবিআই যাতে অবিলম্বে মন্ত্রীকে

নোটিস পাঠায় সেই নির্দেশ দিয়েছেন বিচারপতি। আদালত অবমাননার যে মামলা হয়েছে পরেশ অধিকারের বিরুদ্ধে, তার শুনানি ও আজই হওয়ার কথা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *