আজ খবর ডেস্ক: নিমেষেই বদলে গেছে পরিচয়! প্রাক্তন জাতীয় দলের ক্রিকেটার বা পঞ্জাবের প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি নন, শুক্রবার থেকে নভজ্যোৎ সিং সিধুর (Navjot Singh Sidhu) নতুন পরিচয় কয়েদি নম্বর ২৪১৩৮৩। চলতি সপ্তাহেই ৩৪ বছরের পুরনো একটি মামলায় কংগ্রেস (Congress) নেতাকে দোষী সাব্যস্ত করে সুপ্রিম কোর্ট (Supreme Court)।

পাতিয়ালা জেল

এক বছরের জন্য সশ্রম কারাদণ্ডের সাজা ঘোষণা করা হয়েছিল আগেই। শুক্রবার আত্মসমর্পণের কথা ছিল সিধুর। সকালে নানা টালবাহানা করলেও, শেষ অবধি বিকেলে তিনি পাতিয়ালা আদালতে আত্মসমর্পণ (Surrender) করেন।
এরপরই তাঁর ঠাঁই হয় পাতিয়ালা জেলের ৭ নম্বর ব্যারাকে। কয়েদি হিসেবে জেলের জীবন শুরু কংগ্রেস নেতা নভজ্যোৎ সিং সিধুর। অনিচ্ছাকৃত খুনের মামলায় এক বছরের জন্য সশ্রম কারাদণ্ড হয়েছে তাঁর।
আর সাজা শুরুর প্রথম রাতেই জেলের খাবার খেতে অস্বীকার করলেন তিনি।

জানা গিয়েছে, আপাতত এখানে থাকলেও পরে ১০নম্বর ব্যারাকে তাঁকে রাখা হবে। যেখানে খুনে দোষী সাব্যস্ত আট জনের সঙ্গে থাকতে হবে সিধুকে।
সেই সঙ্গে ঘুমোতে হবে সিমেন্টের তৈরি বেদীতে, কম্বল পেতে।


জেলে প্রবেশ করতেই কংগ্রেস নেতাকে চারটি কুর্তা আর পাজামা দেওয়া হয়েছে। দেওয়া হয়েছে দু’টি পাগড়ি, একটি কম্বল, তিনটি অন্তর্বাস, দুটি তোয়ালে, একটি মশারি, খাতা-পেন, একজোড়া জুতো, দু’টো বিছানার চাদর এবং দু’টি বালিশের কভার। এছাড়াও তাঁর সেলে রয়েছে জামাকাপড় রাখার ছোট আলমারি এবং একটি চেয়ার-টেবিল।

জেলে কড়া নিয়ম মানতে হবে একসময়ের পাঞ্জাব কংগ্রেসের প্রধানকে। সশ্রম কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত, কাজেই কাজ করে দৈনিক ৩০ টাকা থেকে ৯০ টাকা অবধি আয় করতে পারবেন সিধু।


প্রতিদিন ভোর সাড়ে ৫টায় ঘুম থেকে উঠতে হবে। চা-বিস্কুট দেওয়া হবে সকাল ৭টা নাগাদ। ব্রেকফাস্ট সাড়ে ৮টার পরে। ৬টি চাপাটি ও সব্জি দেওয়া হবে। ৯টা থেকে কাজ শুরু করতে হবে। জেলার যা কাজের দায়িত্ব দেবেন তাই করতে হবে প্রাক্তন ভারতীয় ক্রিকেটারকে।
বিকেল ৫টা অবধি কাজ চলবে। সন্ধে ৬টার মধ্যে ডিনার দেওয়া হবে। ডিনারেও থাকবে ৬টি চাপাটি আর সব্জি। সন্ধে ৭টার পরে আবার ৭ নম্বর ব্যারাকে ঢুকে যেতে হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *