বিশেষ প্রতিবেদন: সাইদুল ইসলাম মন্টু, অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার (Australia) নির্বাচনে পরাজিত হয়েছেন প্রধানমন্ত্রী স্কট মরিসন (Scott Morrison)। নতুন প্রধানমন্ত্রী হতে চলেছেন লেবার পার্টির (Labour Party) অ্যান্থনি আলবানিজ (Anthony Albanese)।

অ্যান্থনি আলবানিজ এবং স্কট মরিসন

এক দশকের মধ্যে তিনিই লেবার পার্টি থেকে প্রথম সরকার গঠন করতে যাচ্ছেন। ওদিকে পরাজয় মেনে নিয়েছেন স্কট মরিসন। আলবানিজ’কে তিনি জয়ের পরে অভিনন্দন জানিয়েছেন।

উল্লেখযোগ্য বিষয় হল, লিবারেল-ন্যাশনাল জোট (Liberal-National Coalition) এই নির্বাচনে পর্যাপ্ত আসনে জয় পেতে ব্যর্থ হয়েছে। ফলে আলবানিজের সামনে প্রধানমন্ত্রিত্বের দরজা খুলে যাচ্ছে।
যদিও এটা পরিষ্কার নয় যে, তিনি একক সংখ্যাগরিষ্ঠ নেতা হিসেবে নাকি স্বতন্ত্র ও অন্য দলগুলোর সঙ্গে জোট করে সরকার গঠন করবেন।
এবার নির্বাচনে দুটি ইস্যু বড় ফ্যাক্টর হিসেবে কাজ করেছে। তা হল জীবনযাত্রার ব্যয় (Cost of Living) বৃদ্ধি। অন্যটি হল জলবায়ু পরিবর্তন (Climate Change)।

ওদিকে শনিবার রাতে পরবর্তী প্রধানমন্ত্রী হতে যাওয়া আলবানিজ লেবার দলের প্রধান কার্যালয়ে পৌঁছেছেন।
সেই সময়, হাজার হাজার নেতা, কর্মী, সমর্থক করতালি দিয়ে, চিৎকার করে তাঁকে অভিনন্দন জানাচ্ছিলেন।
তারই মধ্যে তিনি অস্ট্রেলিয়াবাসী কে ধন্যবাদ জানিয়ে বক্তব্য রেখেছেন। তাঁদের ধন্যবাদ জানিয়েছেন ‘ব্যতিক্রমী সম্মান জানানোর জন্য’।

তিনি বলেছেন, “অস্ট্রেলিয়ার জনগণ পরিবর্তনের জন্য ভোট দিয়েছেন। এই বিজয়ে আমি অভিভূত। অস্ট্রেলিয়ার ৩১তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের সুযোগ দেয়ার জন্য আমি সম্মানিত বোধ করছি।” তিনি আরও বলেন, “অস্ট্রেলিয়ানদের একত্রিত করতে প্রতিটি দিন আমার লেবার টিম কাজ করে যাবে। অস্ট্রেলিয়ার জনগণের কল্যাণে আমার সরকার কাজ করে যাবে। আমার সরকার হবে সাহসী। কঠোর পরিশ্রমী। দেশের জনগণের প্রতি হবে যত্নশীল।”

সরকার গঠন করতে হলে ৭৬ আসন প্রয়োজন হয়। তার মধ্যে লেবার পার্টি কমপক্ষে ৭২ আসনে বিজয়ী হয়েছে। সঙ্গে সমভাবাপন্ন দলগুলো যুক্ত হলে তারাই সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করবে।


নির্বাচনে পরাজয় নিশ্চিত হওয়ার পর লিবারাল পার্টির প্রধান কার্যালয়ে হাজির হন স্কট মরিসন। তিনি নবনির্বাচিত প্রধানমন্ত্রীকে অভিনন্দন জানিয়ে পরাজয় স্বীকার করে নেন।
তার বক্তব্য শোনার জন্য সেখানে বিপুল সংখ্যক নেতাকর্মীর ভিড় হয়। তাঁদের মধ্যে ছিলেন প্রাক্তন প্রধানমন্ত্রী জন হোওয়ার্ড (John Howard)। সকলের সামনে স্কট মরিসন ঘোষণা করেন, তিনি লিবারেল পার্টি থেকে পদত্যাগ করছেন।

দেশে দাবানল এবং করোনা মহামারির সময়ে তিনি দেশকে নেতৃত্ব দিয়েছেন। অস্ট্রেলিয়ার জনগণ কে আগামী দিনে আরও ভাল থাকার জন্য ধন্যবাদ জানান তিনি।
অস্ট্রেলিয়ার ইতিহাসে অবশ্য আরো একটি বিষয় রেকর্ড করলেন অ্যান্টনি আলবানিজ। সে দেশের প্রথম ডিভোর্সড/বিবাহ বিচ্ছিন্ন প্রধানমন্ত্রী হিসেবে শপথ নিতে চলেছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *