আজ খবর ডেস্ক: ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া সান দিয়েগোর (UCSD) ইঞ্জিনিয়াররা, পরিধানযোগ্য (wearable) একটি মেডিক্যাল ডিভাইস তৈরি করেছেন যা ক্রমাগতভাবে গ্লুকোজ, অ্যালকোহল এবং ল্যাকটেটের স্তর সহ বিভিন্ন স্বাস্থ্য পরিসংখ্যান তাৎক্ষণিক নিরীক্ষণ করতে পারে।

ডিভাইসটি (device) খুবই ছোট আকারের। মানুষের চুলের থেকেও অনেক সরু কিছু মাইক্রোস্কোপিক সূঁচ বা মাইক্রোনিডলসের মাধ্যমে এই ডিভাইসটি ভেলক্রোর মত একটি প্যাচের সাহায্য ত্বকে লাগানো থাকে। ডিভাইসটি বাহুতে পরা যেতে পারে এবং একটি নির্দিষ্ট স্মার্টফোন অ্যাপের দ্বারা সঞ্চালিত হয়। এই অত্যাধুনিক ডিভাইসটি ত্বকের বেশি ভেতরে ঢোকে না, যার ফলে এতে কোনরকম ব্যথা লাগে না।

সান দিয়েগো সেন্টারের গবেষকরা নেচার বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং-এ ৯ই মে প্রকাশিত একটি গবেষণাপত্রে তাদের আবিষ্কৃত ডিভাইসটি বর্ণনা করেছেন ।

গবেষকদের মতে, এটি এমন তথ্য প্রদান করে যা ডায়াবেটিস রোগীদের অবস্থা নিয়ন্ত্রণে সাহায্য করতে পারে, তাও কোনরকম বেদনা ছাড়াই। এছাড়াও ব্যায়ামের সময় পেশীর ক্লান্তি পরিমাপ করার জন্যে এটি বায়োমার্কার হিসাবে ব্যবহার করা যেতে পারে।

ইউসি সান দিয়েগোর ন্যানো ইঞ্জিনিয়ারিংয়ের অধ্যাপক তথা কেন্দ্রের পরিচালক, জোসেফ ওয়াং বলেছেন যে, এই ডিভাইসটি ত্বকে একটি সম্পূর্ণ ল্যাবের মতো। এটি একই সময়ে একাধিক বায়োমার্কারকে ক্রমাগত পরিমাপ করতে সক্ষম, ব্যবহারকারীরা তাদের দৈনন্দিন ক্রিয়াকলাপগুলি করার সাথে সাথে নিজেদের স্বাস্থ্য নিরীক্ষণ করতে পারবে।

বেশিরভাগ বাণিজ্যিক স্বাস্থ্য মনিটর, যেমন ডায়াবেটিস রোগীদের জন্য অবিচ্ছিন্ন গ্লুকোজ মনিটর, শুধুমাত্র একটি সংকেত পরিমাপ করে। কিন্তু এই ডিভাইস একই সাথে অনেক বায়োমার্কার নিরীক্ষণ করে। এই ডিভাইসের অভিনবত্ব এখানেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *