আজ খবর ডেস্ক: পারফিউম থেকে ব্রাজিলের কফি, জুঁই থেকে পচা ডিম; হাজারো জিনিসের হাজারো গন্ধ! বিজ্ঞানীরা বলেন, প্রত্যেক মানুষের নাকি আলাদা আলাদা গন্ধ আছে। সেসব না হয় বোঝা গেল! কিন্তু আপনি যৌনতার গন্ধ চেনেন? জানেন কী করে সেই গন্ধ চিনতে হয়?
জানতে হলে আপনাকে অবশ্যই এই প্রতিবেদনের পুরোটা মন দিয়ে পড়তে হবে।

যৌনতা এক অত্যন্ত অন্তরঙ্গ অভিজ্ঞতা, যেখানে দুজন মানুষের চরম শারীরিক ঘনিষ্ঠতায় তৈরি হয় বিশেষ মুহূর্ত।
গবেষকরা বলেন, নারী ও পুরুষ শুধু নয়, সমকামীদের ক্ষেত্রেও যৌনাঙ্গ থেকে ক্ষরণের সূত্রে নানান তরল রাসায়নিক বের হয়। মনে রাখতে হবে, যোনি মূলত অম্ল (Acid) প্রকৃতির এবং বীর্য (Semen) ক্ষারধর্মী (Alkali)। এদের সঙ্গে কখনও মেশে গর্ভ নিরোধক (Contraceptive) ও দুই ভিন্ন মানুষের শরীরের ঘামের গন্ধ।
ফলে এই বিশেষ সময়ে, নানান বিচিত্র গন্ধ এক সঙ্গে মিশে এক অদ্ভুত রকমের ঘ্রাণ সৃষ্টি হয়।

যদি সেই গন্ধ সহনশীল হয়, তাহলে বুঝতে হবে দুই যৌনসঙ্গী শারীরিক ভাবে সুস্থ।
কিন্তু যদি গন্ধটি খুব ঝাঁঝালো হয়, তাহলে চিকিত্‍সকের পরামর্শ নেওয়া উচিত।
অনেক সময় আবার সঙ্গমের পরে আঁশটে গন্ধ পাওয়া যায়, তা হলে যোনিতে (Vagina) ব্যাক্টেরিয়া (Bacteria) সংক্রমণের লক্ষণ হতে পারে। এই রোগে যোনিতে উপস্থিত ব্যাক্টেরিয়ার মাত্রাতিরিক্ত সংখ্যাধিক্য ঘটে, যার জেরে ঘোলাটে স্রাব, চুলকানি ও জ্বালা দেখা দেয়।
যৌন উত্তেজনার সময় অনেকেই স্বাভাবিকের তুলনায় বেশি ঘামেন। ঘামের গন্ধ এই সব গন্ধের সঙ্গে মিশে সম্পূর্ণ অন্য গন্ধ তৈরি করে।

পৃথিবী জুড়ে বিভিন্ন স্ত্রীরোগ বিশেষজ্ঞ (Gynaecologist) বলেছেন, প্রত্যেকেরই যৌনাঙ্গে নিজস্ব ঘ্রাণ রয়েছে। এমনকি আপনি যদি মহিলা হন এবং আপনার সঙ্গী মহিলা হন, আপনাদের প্রত্যেকেরই নিজস্ব গন্ধ থাকবে।
এমনকি স্বাদহীন কন্ডোমও (Condom) কিছুটা গন্ধ দিতে পারে।


আপনি যে কন্ডোম ব্র্যান্ডটি ব্যবহার করছেন সেটির মধ্যে যদি একটু বেশি পরিমাণ লুব্রিক্যান্ট থাকে, তাহলে ল্যাটেক্স-ওয়াইয়ের গন্ধ পাওয়া যায় ।
অনেক সময় যৌন মিলনের পরে অসহ্য দুর্গন্ধ পাওয়া গেলেও তা কোনও রোগ সংক্রমণের ইঙ্গিত না-ও হতে পারে। যদি জলে ধোওয়ার পরে দুর্গন্ধ গায়েব হয়, সে ক্ষেত্রে বুঝতে হবে, ভয়ের কোনও কারণ নেই।

গবেষণা বলছে, কুকুর নিজের যৌনসঙ্গী খুঁজে নেয় প্রস্রাবের গন্ধ দিয়ে। আবার ডলফিন যৌনসঙ্গী বেছে নেয় শরীরের গন্ধ দিয়ে।


মানুষের ক্ষেত্রে বিষয়টি একটু অন্যরকম। মানুষের যৌনতা যেহেতু শরীর ও মনের সমন্বয়ে হয়, তাই এক্ষেত্রে নিজের জৈবিক প্রক্রিয়া নয় বরং মনের একটি গুরুত্বপূর্ণ ভূমিকা থাকে। বাইরের থেকে আসা বিভিন্ন উপাদানের মিলিত গন্ধ তো আছেই, কিন্তু দুই প্রিয় মানুষ যখন তাঁদের মানসিক আবেগ ও শরীরের টানে পরস্পর মিলিত হন, সেই রসায়নের গন্ধ হয় সম্পূর্ণ অন্যরকম, তুলনাহীন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *