আজ খবর ডেস্ক: শুধু ভারতেই নয়, সারা বিশ্বে হুইস্কির (Whiskey) ফ্যান বেস রয়েছে৷ বেশ কিছু ভারতীয় হুইস্কির ব্র্যান্ডও রয়েছে যা সারা বিশ্বে বিখ্যাত।

এর মধ্যে প্রথমেই রয়েছে পল জন সিঙ্গেল মল্ট (Paul John Single Malt) হুইস্কি। অসংখ্য আন্তর্জাতিক পুরষ্কার জিতেছে এই হুইস্কি। পানীয়ের মধ্যে হলুদ, নোনতা মাখন, মৌরি, টফি এবং ক্যারামেলের মিষ্টি স্বাদ পাওয়া যায়। গোয়ায় তৈরি হওয়া এই হুইস্কি যথার্থই এক আন্তর্জাতিক মানের ভারতীয় সুরা।

Woodburns হল দারুণ স্বাদের ভারতীয় হুইস্কি। হুইস্কিটিকে পোড়া ওক ব্যারেলে পরিপক্ক (mature) করা হয়, যার ফলে এর একটি ধোঁয়াটে স্বাদ হয়। পল জনের মত, এই হুইস্কিটিও গোয়ার ক্যান্ডেপার গ্রামে তৈরি হয়। ২০১০ সালে জিম মার দ্বারা “বিশ্বের তৃতীয় সেরা হুইস্কি” খেতাব অর্জন করেছে।

অমৃত ফিউশন সিঙ্গেল মল্ট (Amrit Fusion Single Malt) হুইস্কি ব্যাঙ্গালোরের অমৃত ডিস্টিলারিতে তৈরি করা হয়। এটি ছিল প্রথম ভারতীয় সিঙ্গেল মল্ট হুইস্কি। ২০১০ সালে জিম মারে (Jim Murray) এই অমৃত ফিউশনকে “বিশ্বের তৃতীয় সেরা হুইস্কি” বলেছিলেন।

রামপুর ইন্ডিয়ান সিঙ্গেল মল্ট (Rampur Single Malt) হুইস্কিটি ২০১৬ সাল থেকে উত্তরপ্রদেশের রাডিকো খৈতান কোম্পানি তৈরী করে। এটি ভারতের প্রাচীনতম ডিস্টিলারিগুলির মধ্যে একটি। রামপুর সিঙ্গেল মল্ট স্থানীয়ভাবে বার্লি থেকে তৈরি করা হয়, এবং চিরাচরিত পদ্ধতিতে তামার পাত্রে পাতন (distill) করা হয়। আন্তর্জাতিক বাজারে, এই হুইস্কির খুব সুখ্যাতি রয়েছে।

অফিসার্স চয়েস (Officer’s Choice), সাধারণভাবে OC নামে পরিচিত। এই ভারতীয় হুইস্কি ব্র্যান্ডটি অ্যালাইড ব্লেন্ডার ও ডিস্টিলার তৈরি করে। এটি বিশ্বের বৃহত্তম স্পিরিট ব্র্যান্ডগুলির মধ্যে একটি হিসাবে বিবেচিত হয়। দেশে এবং বিদেশে এই ব্র্যান্ড সমান ভাবে জনপ্রিয়। ২০১৫ সালে অফিসার্স চয়েস স্মারনফ (Smirnoff) ভদকাকে পেছনে ফেলে বিশ্বের সবচেয়ে বেশি বিক্রি হওয়া স্পিরিট ব্র্যান্ডে পরিণত হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *