আজ খবর ডেস্ক: গত ২৩ মে এথিক্স অ্যান্ড মেডিকেল রেজিস্ট্রেশন বোর্ড নিবন্ধিত মেডিকেল প্র্যাকটিশনারদের বিস্তৃত সমস্যার সমাধানের জন্য জাতীয় মেডিকেল কমিশন (NMC), মেডিকেল প্র্যাকটিশনার রেগুলেশন, ২০২২-এর খসড়া প্রকাশ করেছে।

এই খসড়া অনুযায়ী, রাজ্য মেডিকেল রেজিস্টার বা ন্যাশনাল মেডিকেল রেজিস্টার বা ইন্ডিয়ান মেডিকেল রেজিস্টারে নিবন্ধিত চিকিৎসকদের এবার থেকে নিজেদের নামের আগে ‘মেড ডা‌‌’ (Med Dr.) ব্যবহার করতে হবে।

খসড়াটিতে পেশাদার উন্নয়ন কর্মসূচি, সাধারণ ওষুধ নির্ধারণ, পারিশ্রমিকের অধিকার এবং অন্যান্য বিষয়গুলির নির্দেশনা অন্তর্ভুক্ত রয়েছে। নিয়ম লঙ্ঘনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে এনএমসি।

আরএমপি (RMP) যারা বিদেশে মেডিসিন নিয়ে পড়াশোনা করেছেন এবং ফরেন মেডিকেল গ্র্যাজুয়েট পরীক্ষা/ন্যাশনাল এক্সিট টেস্ট ক্লিয়ার করার পরে ভারতে অনুশীলন করছেন তাদের রোগীদের স্পষ্টতা প্রদানের জন্য শুধুমাত্র এনএমসি অনুমোদিত নিয়মাবলী ব্যবহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

ন্যাশনাল মেডিক্যাল কমিশন সতর্ক করেছে যে একটি নিবন্ধিত ডাক্তার দোষী সাব্যস্ত হলে, তাঁর লাইসেন্স স্থগিত হতে পারে।

একজন আরএমপি নিজের নামের সাথে শুধুমাত্র NMC স্বীকৃত মেডিকেল ডিগ্রী/ডিপ্লোমাগুলি লিখতে পারবে। একজন আরএমপি একমাত্র সেই চিকিৎসা পদ্ধতিই অনুশীলন করতে পারবেন যেটিতে তিনি প্রশিক্ষিত এবং সার্টিফাইড।

আরএমপিদের টেলিমেডিসিন পরামর্শ এবং সোশ্যাল মিডিয়ার মধ্যে পার্থক্য করতে হবে। সমস্ত লিখিত এবং চাক্ষুষ যোগাযোগ সত্যবাদী, শ্রদ্ধাশীল এবং পেশাদার হওয়া উচিত, খসড়া নিয়মে বলা হয়েছে।

খসড়ায় বলা হয়েছে, ডাক্তাররা সোশ্যাল মিডিয়াতে “লাইক, শেয়ার” ইত্যাদির আবেদন করতে পারবেন না।

প্রসঙ্গত, এনএমসি ভারতে চিকিৎসা শিক্ষা এবং চিকিৎসা পেশাদারদের নিয়ন্ত্রণ করে।

এই খসড়ার ব্যাপারে বোর্ড সংশ্লিষ্ট মহলের মতামত এবং মন্তব্য সংগ্রহ করেছে। মতামত জমা দেওয়ার শেষ তারিখ ২২ জুন। এখন এটাই দেখার যে, সকলের মতামতের ভিত্তিতে এই খসড়া কতটা কার্যকর করা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *