ব্যাংকের এক আশ্চর্য ধর্মীয় পক্ষপাতমূলক সিদ্ধান্তের সাক্ষী থাকলো ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার কর্মীরা। অক্টোবর মাসের ১ তারিখ ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার তরফ থেকে তার অধীনস্থ কর্মীদের জন্য একটি নোটিশ পাঠানো হয়। সেখানে বলা হয় – আগামী ৭ ই অক্টোবর থেকে ১৫ই অক্টোবর পর্যন্ত নবরাত্রি উপলক্ষে ইউনিয়ন ব্যাংকের অধীনে থাকা সমস্ত ব্যাংক কর্মীকে ব্যাংক নির্ধারিত রঙের তালিকা মেনে পোশাক পরে আসতে হবে। নিয়ম না মানলে দিতে হবে ২০০ টাকা জরিমানা। সেই সঙ্গে ব্যাংকের তরফ থেকে ১৪ই অক্টোবর নবরাত্রি পালন করতে দুপুরে চাট পার্টি, আর ইনডোর গেমসের ব্যবস্থা করা হয়েছে বলে জানান হয়। নোটিশে স্পষ্ট ভাবে তাতে যোগদান বাধ্যতমূলক বলে উল্লেখ করা হয়।

এরপর থেকেই একদল ব্যাংক কর্মী ব্যাংকের এই অদ্ভুত হুইপ জারি করা নিয়ে ক্ষোভ উগরে দেয়। সর্বভারতীয় ব্যাংক কর্মচারী ফেডারেশনের তরফ থেকে ইউনিয়ন ব্যাংক অফ ইন্ডিয়ার কর্ণধারকে পাল্টা চিঠি লেখা হয়। চিঠিতে তারা জানায় – নবরাত্রি একটি ধর্মীয় উৎসব। ধর্মীয় উৎসব পালনের ক্ষেত্রে প্রত্যেকের ব্যাক্তিগত মতামত থাকে। তাই ব্যাংকের মতো কোন কর্ম প্রতিষ্ঠান কখনোই এভাবে কর্মচারীদের উপর কোন ধর্মীয় উৎসব পালন করার জন্য চাপ দিতে পারে না। তাতে প্রতিষ্ঠানের ধর্মনিরপেক্ষ ভাবমূর্তি নষ্ট হয়। সাথেই কর্মীরা চিঠিতে লেখেন – গত ১০০ বছরের ব্যাংকিং ইতিহাসে এমন ঘটনা ঘটেনি। তাই তারা ব্যাংককে দ্রুত এই নোটিশ বাতিল করার দাবি জানান। এর পর ব্যাংকের তরফ থেকে দ্রুত প্রতিক্রিয়া দিয়ে গত ৭ ই অক্টোবর আরেকটি নোটিশ জারি করা হয়। সেখানে পূর্ব নোটিশটিকে বাতিল ঘোষণা করা হয়।

ধর্মীয় স্বাধীনতা আমাদের সংবিধানের অধীনে সুরক্ষিত জনগণের মৌলিক অধিকারগুলির মধ্যে একটি। যেখানে স্পষ্ট বলা রয়েছে – যে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠান এই দেশে নিজের ধর্ম স্বাধীন ভাবে পালন করতে পারে, তবে সেই ধর্ম পালনের জন্য অপরকে প্রভাবিত করতে বা চাপ সৃষ্টি করতে পারে না। তারপরও ব্যাংকের মতো একটি জনপরিষেবামূলক কর্ম প্রতিষ্ঠানের এমন অবিবেচনামূলক আচরণ বহু মানুষকে অবাক করছে। যদিও পরবর্তী সময় ব্যাংকের তরফ থেকে নোটিশটি বাতিল করে দেওয়া হয় তবে, কিছু মানুষ আশঙ্কা করছেন – এভাবে। ‘ কট্টর হিন্দুত্ববাদী ‘ রোগটি যে ভাবে সমাজের উচুঁ স্তর গুলিতে প্রভাব ফেলছে তাতে সংবিধানের ‘ ধর্ম নিরপেক্ষ ‘ শব্দটির ভবিষ্যৎ অস্তিত্ব বিপন্ন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *