আজ খবর ডেস্ক : সেন্ট্রাল বোর্ড ওফ সেকেন্ডারি এডুকেশন (CBSE) এর তরফ থেকে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার নির্ঘণ্ট প্রকাশ করা হল। নতুন পদ্ধতিতে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে মূলত দুটি ভাগে – প্রথম টার্ম ও দ্বিতীয় টার্ম।বোর্ডের তরফ থেকে জানানো হয়েছে, দশম শ্রেণীর মোট ৭৫ টি বিষয় ও দ্বাদশ শ্রেণীর মোট ১১৪ টি বিষয় পরীক্ষা নির্ধারিত হয়েছে। সবকটি পরীক্ষা হতে আনুমানিক ৪০ থেকে ৫০ দিন সময় লাগতে পারে। সেই মতই স্কুল গুলিকে পরীক্ষার দিন ঠিক করার নির্দেশ দেওয়া হয়েছে।

নেট মাধ্যমে পরীক্ষার ভুয়ো প্রশ্ন পত্র ছড়ানোর আশঙ্কা এড়াতে, অভিভাবকদের বোর্ডের অফিসিয়াল সাইট www.cbse.gov.in থেকে পরীক্ষার সূচি জেনে নেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। এই সাইটেই আগামী সপ্তাহের মঙ্গলবার অর্থাৎ ৯ তারিখ পরীক্ষার্থীদের প্রথম দফার পরীক্ষার দশম ও দ্বাদশ শ্রেণির পরীক্ষার্থীদের রোল নম্বর জানানো হবে। পাশাপাশি এই সাইটেই পরীক্ষার সমস্ত গাইডলাইনও দেওয়া হবে।

প্রথম দফার পরীক্ষা নেওয়া হবে নভেম্বর-ডিসেম্বর মাসে। দশম শ্রেণীর পরীক্ষা শুরু হবে নভেম্বর মাসের ১৭ তারিখ থেকে এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষা হবে ১৬ তারিখ থেকে। দ্বিতীয় টার্মের পরীক্ষা সম্ভবত শুরু হবে মার্চ – এপ্রিল মাসে।পরীক্ষার্থীদের জন্য প্রশ্নপত্র তৈরি করা হবে মাল্টিপল চয়েস কোয়েশ্চন বা এম.সি. কিউ টাইপে। উত্তর করতে পরীক্ষার্থীদের জন্য ৯০ মিনিট সময় ধার্য করা হয়েছে। নির্বাচিত সিলালবাসের ওপর ভিত্তি করেই তৈরি হবে প্রশ্ন। প্রতি টার্মে সিলেবাসের ৫০ শতাংশ করে প্রশ্ন করা হবে। দুটি টার্মের প্রাপ্ত পরীক্ষার্থীর প্রার্থী চূড়ান্ত নম্বরের সঙ্গে যোগ করা হবে। সঙ্গে যুক্ত হবে পরীক্ষার্থীর অভ্যন্তরীণ পরীক্ষার নম্বরও। কি হবে মার্কিং পদ্ধতি? সে বিষয়েও স্কুলগুলিতে নির্দেশিকা পাঠিয়ে দেওয়া হবে।

ওয়েমার শিটে দিতে হবে পরীক্ষা। ওএমআর শিট স্ক্যান করে সরাসরি পোর্টালে নম্বর আপলোড করা হবে। একই দিনে সমস্ত স্কুলকে জানিয়ে দেওয়া হবে পরীক্ষার্থীদের প্রাপ্ত নম্বর।যেমনটা আগেই জানিয়ে দেওয়া হয়েছিল, যে সমস্ত পরীক্ষার্থীদের সশরীরে স্কুলে এসে পরীক্ষা দিতে হবে। তবে করানোর সময় অতিরিক্ত ভিড় এড়াতে দুই দফায় পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে ভোটের তরফ থেকে। যদিও করোনা আবহে এখনই অভিভাবকদের একাংশ অফলাইনে পরীক্ষা নেওয়ার বিষয়টির পক্ষপাতী নন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *