আজ খবর ডেস্ক: চলতি বছরের মাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশ হয়েছে গতকাল অর্থাৎ শুক্রবার। পাশের হার ৮৬.৬০ শতাংশ। তবে মেধাতালিকা অবাক করেছে অনেককেই। প্রথম থেকে দশম স্থান লাভ করেছে মোট ১১৪ জন পড়ুয়া।
এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের (West Bengal Council of Higher Secondary Education) তরফে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে স্কুলগুলি সর্বাধিক ৪০০ আসনে ছাত্র ভর্তি করতে পারবে। আগে এই সংখ্যা ছিল ২৭৫।
সেইসঙ্গে এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের পক্ষ থেকে জানানো হয়েছে, মাধ্যমিকের ৩৫ শতাংশ নম্বর পেলেই সেই ছাত্র বা ছাত্রী উচ্চ মাধ্যমিকে বিজ্ঞান পড়তে পারবে।

এই খবর প্রকাশে আসতেই রাজ্যের শিক্ষা মহলে কার্যত হইচই পড়ে গেছে। শিক্ষকদের অধিকাংশই বলছেন, মাধ্যমিকের মত সহজ পরীক্ষায় যে ছাত্র বা ছাত্রী মাত্র ৩৫ শতাংশ নম্বর পাচ্ছে, উচ্চমাধ্যমিকের তুলনামূলকভাবে কঠিন সিলেবাসে (Syllabus) তারা পাস করবে কী করে?
শনিবার উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের ভারপ্রাপ্ত সচিব বিজ্ঞপ্তি জারি করে জানিয়েছেন, ২০২২-২৩ শিক্ষাবর্ষে, যেসব স্কুল ২৭৫ টি আসনে ছাত্রছাত্রী ভর্তি করতে পারত, সেই সব স্কুল এবার ৪০০ আসনে ছাত্রছাত্রী ভর্তি করতে পারবে। ফলে বিপুল সংখ্যক ছাত্রছাত্রীর ভর্তির সমস্যা মিটবে বলেই মনে করছে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ।
এই প্রসঙ্গে ও শিক্ষকদের একাংশের প্রশ্ন, শুধু বেশি সংখ্যক ছাত্রছাত্রী ভর্তি করলেই তো হবে না, তাদের পড়ানোর জন্য বেশি সংখ্যক শিক্ষক নিয়োগের প্রয়োজন। সেই বিষয়ে কী ভেবেছে সরকার?

শুক্রবার মাধ্যমিক পরীক্ষার (Madhyamik) ফল প্রকাশের পর এবার একাদশ শ্রেণিতে ভর্তির পালা। এদিন উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে একাদশ শ্রেণিতে ভর্তির বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। যেখানে বলা হয়েছে, কম নম্বরেও ভর্তি হওয়া যাবে বিজ্ঞান শাখায়।
উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জারি করা অপর একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিজ্ঞান বিভাগের ক্ষেত্রে অর্থাৎ পদার্থবিদ্যা (Physics), রয়াসন (Chemistry), অঙ্ক (Mathematics) ও জীবন বিজ্ঞান (Life Science) এই বিষয়গুলো রয়েছে। এই তালিকায় নয়া সংযোজন কম্পিউটার সায়েন্স (Computer Science) এবং অন্য বিজ্ঞান বিত্তিক বিষয়।
সংসদের পক্ষ থেকে বলা হয়েছে, উপরোক্ত বিষয়গুলো নিয়ে পড়ার ক্ষেত্রে ন্যূনতম নম্বর ৪৫ শতাংশ থেকে কমিয়ে ৩৫ শতাংশ করা হল।

বিপুল সংখ্যক ছাত্রছাত্রীকে সুযোগ করে দিতেই এই ব্যবস্থা বলে সংসদের তরফে ব্যাখ্যা করা হয়েছে।
যা ঘিরে ইতিমধ্যেই আলোচনা, পাল্টা সমালোচনা শুরু হয়েছে।
গেরুয়া শিবিরের পক্ষ থেকে, এর ফলে শিক্ষার মান পড়ে যাওয়ার আশঙ্কা প্রকাশ করা হয়েছে।
মাধ্যমিকের ফল প্রকাশের দিনই চলতি বছরের উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল প্রকাশের বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ১০ জুন সকাল ১১ টায় এই ফল প্রকাশ করা হবে বলে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *