আজ খবর ডেস্ক: বেড়েই চলেছে পেট্রলের দাম। গত ২০ দিনে পাকিস্তানে তৃতীয়বার বাড়ানো হল পেট্রোপণ্যের দাম। তেলের দাম লিটার প্রতি ২৪ টাকা বৃদ্ধি পেয়েছে। ফলস্বরূপ পেট্রোলের দাম ২৩৩.৮৯ টাকায় পৌঁছেছে। ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে পাকিস্তানের অর্থমন্ত্রী বলেন, ১৫ জুন মধ্যরাত থেকে নতুন দাম কার্যকর করা হবে।

পাকিস্তানের অর্থমন্ত্রী মিফতা ইসমাইল আগের দিন ঘোষণা করেছিলেন যে সরকার আর পেট্রোলিয়াম পণ্যগুলিতে ভর্তুকি বহন করার অবস্থায় নেই, তাই পেট্রলের দাম ২৪.০৩ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ইমরান সরকারের সমালোচনা করে মন্ত্রী মিফতাহ বলেন, “ইমরান খান ইচ্ছাকৃতভাবে ভর্তুকি দিয়ে পেট্রলের দাম কমিয়েছিলেন।” তিনি বলেন, এসব সিদ্ধান্তের খেসারত বর্তমান সরকার বহন করছে।

তিনি আরও বলেন যে বর্তমানে, পাকিস্তান প্রতি লিটারে পেট্রলে ২৪.০৩ টাকা, ডিজেলে ৫৯.১৬ টাকা, কেরোসিনে ৩৯.৪৯ টাকা এবং হালকা ডিজেল তেলে ৩৯.১৬ টাকা ক্ষতি বহন করছে। মে মাসে এই ঘাটতি সব মিলিয়ে ১২০ বিলিয়ন ছাড়িয়েছে।

অন্যদিকে পাকিস্তানে প্রতিদিন ১২ ঘণ্টা বিদ্যুৎ বিচ্ছিন্ন থাকায় বর্তমান সরকারের বিরুদ্ধে জনগণের ক্ষোভ বাড়ছে। অতীতেও অনেক জায়গায় বিক্ষোভ হয়েছে। একই সঙ্গে পাকিস্তান সরকার অনেক ক্ষেত্রেই ব্যর্থ প্রমাণিত হচ্ছে বলে মনে করা হচ্ছে। ব্যাপক অর্থনৈতিক ও রাজনৈতিক সংকটের মধ্য দিয়ে যাচ্ছে পাকিস্তান। অনেক শহরে ১২ ঘণ্টারও বেশি সময় ধরে বিদ্যুৎ বিচ্ছিন্ন করতে বাধ্য হয়েছে। পাকিস্তানের পাওয়ার প্ল্যান্ট থেকে শুরু করে সার কারখানা, সর্বত্রই এলএনজির ঘাটতি রয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *