আজ খবর ডেস্ক:
তাঁর আকস্মিক মৃত্যুর পর মাস ঘোরেনি। সংগীত শিল্পী KK-র শোকে এখনও মুহ্যমান ভক্তরা। কলকাতার নজরুল মঞ্চে অনুষ্ঠানের পরেই তাঁর মৃত্য, কার্যত একাধিক প্রশ্ন তুলে দিয়েছে এই শহরের আয়োজকদের সামনে।
ব্যবস্থাপনার ত্রুটি নাকি কলেজের ছাত্র সংসদের নিয়ম না মানা মনোভাব? শিল্পীর ম্যানেজারের গাফিলতি নাকি নজরুল মঞ্চ কর্তৃপক্ষের প্রশাসনিক অবহেলা? এমন নানা প্রশ্নে উত্তাল হয়েছে রাজ্যের রাজনৈতিক মহল ও।
তবে KK-র এই ঘটনার পর থেকে একাধিক সাংস্কৃতিক অনুষ্ঠান বাতিল হয়েছে বাংলায়। অনুষ্ঠানের জন্য অগ্রিম নিয়েও পরে তা বাতিল করেছেন মুম্বাইয়ের একাধিক শিল্পী। মাথায় হাত পড়ে গিয়েছে উদ্যোক্তাদের। কিন্তু এবার বোধহয় সেই খরা কাটলো!

জানা যাচ্ছে, আগামী কয়েক মাসের মধ্যেই বাংলায় একে একে অনুষ্ঠান করতে আসছেন বলিউড শিল্পীরা। অর্থাৎ, KK-র মৃত্যুর পর মুম্বাইয়ের শিল্পী মহল কে যে আতঙ্ক গ্রাস করেছিল, ধীরে ধীরে তা কাটিয়ে ছন্দে ফিরছেন তাঁরা।
সোনু নিগম (Sonu Nigam), জাভেদ আলি (Javed Ali), সুনিধি চৌহান (Sunidhi Chouhan), জুবিন নটিয়াল (Jubin Nautiyal) শো করতে আসছেন কলকাতায় (Kolkata)। অনুষ্ঠান আয়োজক সংস্থাগুলির তরফে অন্তত এমনটাই খবর।


কলকাতায় এসে মুম্বইয়ের শিল্পীরা অনুষ্ঠান করবেন কিনা, তা নিয়েই সংশয় তৈরি হয়। সংশয়কে সত্যি করে নেতাজি ইনডোর স্টেডিয়ামে সুরেন্দ্রনাথ কলেজের অনুষ্ঠানে আসার পরিকল্পনা বাতিল করেন সুনিধি চৌহান এবং জুবিন নটিয়াল।  

এই প্রসঙ্গে কলকাতার এক আয়োজক, সুমন নাগ aajkhobor.com কে বলেন, “KKর মৃত্যু আমাদের সকলের জন্য অত্যন্ত দুঃখজনক। কী বিষয়, কার গাফিলতি এ নিয়ে বহু কথা চলছে। তবে দীর্ঘদিন ধরে এই ধরণের অনুষ্ঠানের একজন আয়োজক হিসেবে আমি বলব, কলকাতা যথেষ্ট নিরাপদ শহর। দ্বিতীয়ত,আমরা আয়োজকরা এই রকম অনুষ্ঠান শুধুমাত্র অর্থ রোজগারের জন্য করি এমনটা নয়। আমরা আসলে মানুষকে আনন্দ দিতে চাই। অনেক সময় আমাদেরও লোকসান হয়। তখন একটা কথাই শুধু ভাবি, the show must go on. আবার শিল্পীরা আগ্রহী হচ্ছেন এই শহরে আসতে এটা নিঃসন্দেহে ভাল খবর। তবে আমাদের ও সতর্ক থাকতে হবে সবার নিরাপত্তার বিষয়ে।”

জানা গিয়েছে, চলতি মাসের ১৭ তারিখ শিলিগুড়ি কলেজে মুম্বইয়ের গায়ক ঋতুরাজ মহান্তি শো করতে আসবেন। এরপরে জুলাইয়ে ২০ থেকে ২৫ তারিখের মধ্যে সোনু নিগম ও জাভেদ আলি কলকাতায় একটি অনুষ্ঠান করবেন। এমনকি সুনিধি চৌহান এবং জুবিন নটিয়ালের যে অনুষ্ঠান ‘বাতিল’ হয়েছিল বলে খবর, তাঁরাও নভেম্বরেই শহরে আসছেন অনুষ্ঠান করতে।
কলকাতার আয়োজক সংস্থাগুলির বক্তব্য, কলকাতায় আসা নিয়ে মুম্বইয়ের শিল্পীদের কোনও সমস্যা নেই।
এমনকি, কলকাতায় আসার ক্ষেত্রে মুম্বইয়ের শিল্পীদের কোনও বাধা নেই, কেউ কোনও অতিরিক্ত শর্ত বা সুবিধাও দাবি করছেন না।


তবে KK-র ঘটনার পর সমস্ত অনুষ্ঠানেই কিছু বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে কলকাতা পুলিশ (KP)। সেই সংক্রান্ত নির্দেশিকাও জারি করা হয়েছে। সেই নির্দেশ মেনেই এখন থেকে সমস্ত অনুষ্ঠানস্থলে অ্যাম্বুল্যান্স রাখা হবে, চিকিৎসকও থাকবেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *