আজ খবর ডেস্ক:
পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল গোপালকৃষ্ণ গান্ধী সোমবার রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার অনুরোধ প্রত্যাখ্যান করেন। বিরোধী দলগুলি তাদের রাষ্ট্রপতি প্রার্থী হওয়ার জন্য অনুরোধ জানিয়েছিল গোপালকৃষ্ণ গান্ধীকে।

এর আগে, এনসিপি (NCP) প্রধান, শরদ পাওয়ার এবং ন্যাশনাল কনফারেন্সের (NC) সভাপতি ফারুক আবদুল্লাহ কেও বিরোধীরা রাষ্ট্রপতি প্রার্থী হাওয়ার জন্য অনুরোধ করেছিল, যা দুজনেই প্রত্যাখ্যান করেন। উল্লেখ্য, আগামী ১৮ই জুলাই রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা।

সোমবার জারি করা একটি বিবৃতিতে, গান্ধী বলেছেন, “বিষয়টি গভীরভাবে বিবেচনা করে আমি দেখতে পাচ্ছি যে বিরোধী দলের প্রার্থী এমন একজন হওয়া উচিত যিনি বিরোধী ঐক্যের পাশে একটি জাতীয় ঐক্যমত এবং একটি জাতীয় পরিবেশ তৈরি করবেন৷ আমি মনে করি, আমার চেয়ে আরও ভালো কাজ করবে এমন অন্য কেউ থাকবেন। তাই আমি নেতাদের অনুরোধ করেছি এমন একজনকে সুযোগ দেওয়ার জন্য।

প্রাক্তন কূটনীতিক এবং মহাত্মা গান্ধীর নাতি, আশা প্রকাশ করেছেন, “ ভারত যেন শেষ গভর্নর জেনারেল রাজাজি তথা প্রথম রাষ্ট্রপতি ডঃ রাজেন্দ্র প্রসাদের অফিসের জন্য যোগ্য রাষ্ট্রপতি পায়।”

ঐক্যমত্য প্রার্থী চূড়ান্ত করতে ২১শে জুন বিরোধীদের দ্বিতীয় দফা আলোচনার একদিন আগেই গান্ধীর এই ঘোষণা সামনে আসে।

প্রসঙ্গত, ২০১৭ সালেও, বিরোধী শিবির গোপালকৃষ্ণ গান্ধীকে রাষ্ট্রপতি প্রার্থী হিসাবে দাঁড় করাতে চেয়েছিল। কিন্তু এনডিএ-এর (NDA) রাম নাথ কোবিন্দকে বেছে নেওয়ায় নিজেদের সিদ্ধান্ত পুনর্বিবেচনা করতে বাধ্য হয়েছিল বিরোধী শিবির। অবশেষে, বিরোধীরা লোকসভার প্রাক্তন দলিত স্পিকার মীরা কুমারকে প্রার্থী করেছিল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *