আজ খবর ডেস্ক:
বুধবার সকালে মারণ ভূমিকম্প। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৬.১। আফগানিস্তানের বিস্তীর্ণ এলাকায় এখন শুধুই মৃত্যুর হাহাকার।
প্রাথমিক তথ্যে প্রায় ২৮০ জন মানুষের মৃত্যু হয়েছে বলে সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে।
স্থানীয় সূত্র অনুসারে, ভূমিকম্পের উপকেন্দ্র আফগানিস্তানের খোস্ত থেকে ৪৪ কিমি দক্ষিণ পশ্চিমে এবং ভূমিকম্পের কেন্দ্র ভুপৃষ্ঠ থেকে ৫০.৮ কিমি গভীরে। সেই দেশের স্থানীয় সময় বুধবার সকাল ১টা ৫৪ নাগাদ অনুভূত হয়।

স্থানীয় সংবাদ মাধ্যম সূত্রে খবর, মূলত দেশের পূর্বদিকে কম্পন অনুভূত হয় বুধবার ভোরবেলা। পক্তিকা প্রদেশে কম্পনের ব্যাপকতা এতটাই ছিল সে সেখানেই সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। কম্পন অনুভূত হয়েছে পাকিস্তানের কিছু অংশেও।


জানা গেছে শুধুমাত্র পক্তিকা প্রদেশ থেকেই ১৩০ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে এদিন সকালে। আহত হয়েছেন ২৫০ জনের বেশি মানুষ।
আফগানিস্তানের তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা বিভাগের তরফে প্রাথমিক পরিসংখ্যান দেওয়া হয়েছে।

পক্তিকা ছাড়া নানগরহার এবং খোস্ত প্রদেশ থেকেও মৃত্যুর খবর এসেছে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা।
তবে শুধুমাত্র পক্তিকা প্রদেশ নয়, আশেপাশেও ক্ষয়ক্ষতির পরিমাণ প্রচুর। মৃতের সংখ্যা লাফিয়ে লাফিয়ে বাড়ছে।
ভূমিকম্পের ফলে বাড়ী চাপা পরে বহু মানুষের মৃত্যু হয়েছে। কারণ হিসেবে খঅন্যান্য হয়েছে, ওই প্রদেশে অধিকাংশই মাটির বাড়ি।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত যে তথ্য পাওয়া যাচ্ছে সেই অনুসারে, আহতের সংখ্যা ৩ হাজার ছাড়িয়েছে। হেলিকপ্টার এর সাহায্যে আহত মানুষদের হাসপাতালে স্থানান্তরিত করা হচ্ছে। আফগানিস্তানের তালিবান প্রশাসনের বিপর্যয় মোকাবিলা বিভাগের প্রধান মহম্মদ নাসসিম হাক্কানি জানিয়েছেন, আহতদের সংখ্যা ৩ হাজারেরও বেশি। সরকার ত্রাণ ও উদ্ধার কাজ শুরু করেছে। তবে এই মুহূর্তে কোনও বৈদেশিক সাহায্য নেওয়া হবে না বলে সাফ জানিয়েছেন তিনি।


এই ভূমিকম্পন পশ্চিম পাকিস্তানের বেশ কিছু এলাকায় একই সঙ্গে অনুভূত হয়। তবে পাকিস্থান (Pakistan) সরকার এখনও পর্যন্ত কোনও জীবনহানী অথবা অন্য ক্ষয় ক্ষতির কথা সরকারিভাবে ঘোষণা করেনি।

এদিকে, আফগানিস্থানের ভূমিকম্পে নিহত মানুষের প্রতি সমবেদনা জানিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। ভূমিকম্প বিধ্বস্ত মানুষদের সব রকম সাহায্যের আশ্বাস দিয়েছে দিল্লি। ইতিমধ্যেই শোক জানিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন মোদি ।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *