আজ খবর ডেস্ক:
ভারতের কেন্দ্রীয় ওষুধ কর্তৃপক্ষের একটি বিশেষজ্ঞ প্যানেল ৭ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য সিরাম ইনস্টিটিউটের (Serum Institute) কোভোভ্যাক্সকে (Covovax) জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার সুপারিশ করেছে। তবে, নতুন কোভিড ভ্যাকসিন এখনও ড্রাগস কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়ার (DCGI) চূড়ান্ত অনুমোদনের অপেক্ষায় রয়েছে।

ডিসিজিআই ২৮শে ডিসেম্বর প্রাপ্তবয়স্কদের জরুরী পরিস্থিতিতে এবং ৯ই মার্চ নির্দিষ্ট শর্ত সাপেক্ষে ১২ থেকে ১৭ বছর বয়সী গ্রুপে সীমিত ব্যবহারের জন্য কোভোভ্যাক্স অনুমোদন করেছিল।

“সিডিএসসিও-র (CDSCO) কোভিড-১৯-এর বিষয় বিশেষজ্ঞ কমিটি (SEC) SII-এর EUA আবেদনের উপর আলোচনা করেছে এবং ৭ থেকে ১১ বছর বয়সী শিশুদের জন্য Covovax-এর জন্য জরুরি ব্যবহারের অনুমোদন দেওয়ার সুপারিশ করেছে,” একজন কর্মকর্তা বলেছেন।

কোভোভ্যাক্স হল নোভাভ্যাক্স দ্বারা তৈরি ভ্যাকসিনের একটি সাবইউনিট এবং ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস রেফ্রিজারেটেড তাপমাত্রায় স্থিতিশীল।

প্রসঙ্গত, ভারত ১৬ই মার্চ থেকে ১২-১৪ বছর বয়সী শিশুদের টিকা দেওয়া শুরু করেছে। বর্তমানে, ১২ থেকে ১৪ বছর বয়সী শিশুদের বায়োলজিক্যাল ই-এর ইন্ট্রামাসকুলার ভ্যাকসিন কর্বেভ্যাক্স (Corbevax) দিয়ে টিকা দেওয়া হচ্ছে, এবং ১৫-১৮ বছর বয়সী শিশুদের সরকারি টিকা কেন্দ্রে ভারত বায়োটেকের কোভ্যাক্সিন (Covaxin) দেওয়া হচ্ছে৷

বর্তমানে, Covovax এর দাম ₹ ২২৫ এবং বেসরকারী কেন্দ্রগুলিতে জিএসটি সহ কোভ্যাক্সিনের একটি ডোজের দাম ₹ ৩৮৬।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *