আজ খবর ডেস্ক:

আগামীকাল অর্থাৎ ২৪ শে অক্টোবর ২২ গজের সব থেকে বড় যুদ্ধের সাক্ষী হতে চলেছে বিশ্ব। মরুদেশে (দুবাইতে) মুখোমুখি মাঠে নামতে চলেছে ভারত – পাকিস্তান। রোমহর্ষক এই ম্যাচ নিয়ে ইতিমধ্যেই উন্মাদনার মাত্রা ছাড়িয়েছে প্রত্যেকের। কিন্তু যুদ্ধের আগে, পূর্ব টি২০ বিশ্বকাপ যুদ্ধের ইতিহাস ঘেঁটে দেখা যাক, কি বলছে ট্র্যাক রেকর্ড? কার জেতার সম্ভাবনা বেশি আগামীকালের ম্যাচে?

২০০৭ টি২০ বিশ্বকাপ গ্রুপ পর্ব-

২০০৭ সালের টি-২০ বিশ্বকাপে ডারবানে ১৪ সেপ্টেম্বর,দশম ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান । টস জিতে পাকিস্তানের তখনকার অধিনায়ক শোয়েব মালিক ফিল্ডিং নেয়। এরপর রবিন উথাপ্পার ৫০ ও মহেন্দ্র সিং ধোনির ৩৩ রানে ভর করে ৯ উইকেটে ১৪১ রান তোলে ভারত।

জবাবে মিসবা উল হক ৫৩ রান করে রান আউট হন। তারপর বেশিদূর গড়ায়নি পাকিস্তানের গাড়ি। ৭ উইকেটে ১৪১ রানে অল আউট হয় পাকিস্তান। শেষে ভারত ৩-০ ব্যবধানে বোল আউটে ম্যাচ জেতে।

এরপর ২০০৭ – এ জোহানেসবার্গে ২৪ সেপ্টেম্বর টি-২০ বিশ্বকাপের ফাইনালে আবারও মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেয় ভারত। মাঠে নেমে ৫ উইকেট হারিয়ে ১৫৭ রান করেছিল ভারত। দুরন্ত ফর্মে ৭৫ রান করেন গৌতম গম্ভীর , রোহিত শর্মা অপরাজিত থাকেন ৩০ রানে।

জবাবে ১৯.৩ ওভারে ১৫২ রানে পাকিস্তান অলআউট হয়ে যায়। যোগিন্দর শর্মার বলে মিসবা উল হকের শট শ্রীসন্থ ক্যাচ ধরতেই, প্রথম টি-২০ বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়ে ইতিহাস তৈরী করে ভারত। ম্যাচে তিনটে করে উইকেট নেন আরপি সিং ও ইরফান পাঠান।

২০১২ টি ২০ বিশ্বকাপ-

২০১২ সালে টি-২০ বিশ্বকাপের ২০তম ম্যাচে ৩০ সেপ্টেম্বর কলম্বোয় অনেকদিন পর মুখোমুখি হয় ভারত-পাকিস্তান। টস জিতে ব্যাট করতে নামে পাকিস্তান। ১৯.৪ ওভারে ১২৮ রানেই খেলা শেষ করে মহম্মদ হাফিজের নেতৃত্বাধীন পাকিস্তান।

রান তাড়া করতে নেমে সহজেই চিরপ্রতীদ্বন্দ্বীকে হারিয়ে দেয় টিম ইন্ডিয়া। তিন ওভার বাকি থাকতেই দুই উইকেট হারিয়ে জয় ছিনিয়ে নেয় ভারত। ৬১ বলে ৭৮ রান করে অপরাজিত থেকে ম্যাচের সেরা হন বিরাট কোহলি।

২০১৪ টি২০ বিশ্বকাপ-

২০১৪ সালের টি-২০ বিশ্বকাপের ১৩ তম ম্যাচে ঢাকায় ২১ মার্চ ২২ গজের যুদ্ধে নামে ভারত ও পাকিস্তান। টস জিতে ভারত বোলিং এর সিদ্ধান্ত নেয়। প্রথম ব্যাটিংয়ে ৭ উইকেটে ১৩০ রানের বেশি তুলতে পারেনি মহম্মদ হাফিজের নেতৃত্বাধীন পাকিস্তান। অমিত মিশ্র নেয় ২টি উইকেট। ওই ম্যাচেও সহজেই পাকিস্তানকে হারিয়ে দেয় ধোনির ভারত। মাত্র ১৮.৩ ওভারেই ভারত জয়ের লক্ষ্যে পৌঁছে যায়।

২০১৬ টি২০ বিশ্বকাপ-

২০১৬ সালের টি-২০ বিশ্বকাপের ১৯তম ম্যাচে সুপার টেনে জায়গা করে নিয়েছিল ভারত-পাকিস্তান। তারপর দুই দলকে খেলতে দেখা গিয়েছিল কলকাতার ইডেনে। ম্যাচটি হয়েছিল ১৯ মার্চ। বৃষ্টির কারণে ম্যাচের ওভার কমিয়ে ১৮ করা হয়েছিল। ভারত টস জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয়। শাহিদ আফ্রিদির নেতৃত্বে ৫ উইকেট হারিয়ে ১১৮ রান তোলে পাকিস্তান। বৃষ্টিতে আটকে যাওয়া ম্যাচেও পাকিস্তানকে হারাতে সমস্যা হয়নি ভারতের। ১৩ বল বাকি থাকতেই ৬ উইকেটে জয় ছিনিয়ে নেয় ভারত। সেই দিনও ৩৭ বলে ৫৫ রান করে অপরাজিত থেকে ম্যাচের সেরা হন বিরাট কোহলি।

২০২১ টি২০ বিশ্বকাপ-

বহুদিন পর আবারও আগামীকাল টি-২০ বিশ্বকাপে ভারত-পাকিস্তান মুখোমুখি। এখনও পর্যন্ত পরিসংখ্যান অনুযায়ী ৫-০ এগিয়ে রয়েছে টিম ইন্ডিয়া। বিশ্ব জুড়ে ম্যাচকে ঘিরে ক্রিকেট প্রেমীদের মধ্যে চড়ছে উন্মাদনার পারদ।

সম্প্রতি, ভারতের বিরুদ্ধে দল ঘোষণা করেছে পাকিস্তান। দলে থাকছেন– বাবর আজম (অধিনায়ক), মহম্মদ রিজওয়ান, ফকর জমন, মহম্মদ হাফিজ, শোয়েব মালিক, আসিফ আলি, ইমাদ ওয়াসিম, শাদাব খান (সহ-অধিনায়ক), হাসান আলি, শাহিন আফ্রিদি, হরিস রউফ ও হায়দার আলি।

চলতি বিশ্বকাপের মরশুমে দুই দলেরই পীচ পারফরমেন্স বেশ ভালো ছিল। ইতিহাস বদলে জয়ের বিরুদ্ধে আশাবাদী পাকিস্তান। জয় নিশ্চিত বলে মনে করছেন ভারতের প্রাক্তন অভিজ্ঞ খেলোয়াড়রা। শেষমেষ জয়ের হাসি কে হাসেন, জানতে চোখ রাখতে হবে ২৪ তারিখ অর্থাৎ আগামীকালের ম্যাচে।

কিন্তু কোথায়, কি ভাবে দেখবেন খেলা?

রবিবার (২৪ শে অক্টোবর) ভারতীয় সময় সন্ধ্যা সাড়ে সাতটায় ম্যাচ শুরু হবে।

টিভিতে দেখতে চাইলে – ভারত ও পাকিস্তানের এই ম্যাচের সম্প্রচার দেখা যাবে স্টার স্পোর্টস নেটওয়ার্কে।

অনলাইন দেখার জন্য – এই ম্যাচের লাইভ স্ট্রিমিং দেখা যাবে ডিসনি হটস্টারে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *