আজ খবর ডেস্ক:
এবারের IPL হতাশাজনক ভাবেই কেটেছে কলকাতা নাইট রাইডার্সের। দু’বারের IPL চ্যাম্পিয়নরা এবার পয়েন্ট তালিকায় শেষের দিকে ছিল। সঠিক প্রথম একাদশ তৈরি করতে না পারা, ওপেনিং জুটি তৈরি না হওয়া, মিডল অর্ডারে ব্যর্থতা, অতিরিক্ত আন্দ্রে রাসেলের ওপর নির্ভরতা সবকিছুই ছিল এবার KKR শিবিরে। যার জেরে বেশ নিন্দার মুখে পড়েছিল নাইট ম্যনেজমেন্ট। তবে সবচেয়ে বেশি যে বিষয়ে চর্চা ছিল তা হল কলকাতার ফ্র্যাঞ্চাইজিতে বাংলার প্লেয়ারদের না থাকা।

দীর্ঘদিন ধরেই KKR বাংলার প্লেয়ারদের থেকে দূরত্ব বজায় রেখে চলেছে। বাকি দলগুলোতে দাপট দেখানো বাংলার প্লেয়ারদের থেকে বরাবর নাইট রাইডার্স মুখ ঘুরিয়ে রেখেছে। এবার এ বিষয়ে কেকেআর ম্যানেজমেন্টকে একহাত নিলেন রাজ্যের ক্রীড়া প্রতিমন্ত্রী মনোজ তিওয়ারি।

২০১২ সালে KKR-এর সদস্য ছিলেন মনোজ। সেবার KKR চ্যাম্পিয়ন হয়। তাঁকে ছাড়াও KKR-এ খেলেছেন সৌরভ গঙ্গোপাধ্যায় , মহম্মদ সামি , লক্ষ্মীরতন শুক্লা , অশোক দিন্দা এবং ঋদ্ধিমান সাহা। কিন্তু গত কয়েকবছর ধরে আর বাংলার প্লেয়ারদের সুযোগ দিচ্ছে না KKR। এ বিষয়ে একটি সাক্ষাৎকারে মনোজ তিওয়ারি বলেন, স্থানীয় প্লেয়ার থাকলে KKR রাজ্যবাসীর সমর্থন আরও বেশি পাবে। যা দলকে আরও এগিয়ে নেবে। এর ফলে তরুণরা আরও বেশি করে ক্রিকেট খেলার অনুপ্রেরণা পাবে।

তিনি বলেন, “ আমি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কে অনুরোধ শাহরুখ খানের সঙ্গে কথা বলতে এ বিষয়ে। শাহরুখ আমাদের রাজ্যের ব্র্যান্ড অ্যাম্বাসাডর। দেখি তারপর কী হয়।”

কলকাতা নাইট রাইডার্সের টিম ম্যানেজমেন্ট যাতে আসন্ন আইপিএল-এ আরও বেশি করে বাংলার ক্রিকেটারদের সুযোগ দেয়, সেই দিকটা নিশ্চিত করতে চান CAB সভাপতি, অভিষেক ডালমিয়াও। কলকাতা নাইট রাইডার্স বাংলার কোনও ক্রিকেটারকে সুযোগ দেয়নি।

এমন অবস্থায় সিএবি-র সভাপতি জানিয়ে দিলেন, তিনি শাহরুখ খানের কলকাতা নাইট রাইডার্সের টিম ম্যানেজমেন্টের সঙ্গে এ বিষয়ে কথা বলবেন। অভিষেক ডালমিয়া জানিয়েছেন, ‘আমরা কেকেআর দলে আরও বেশি করে বাংলার ক্রিকেটারদের দেখতে চাই। আমি এই বিষয়টা তুলে ধরব। ট্যালেন্ট সার্চ কমিটি এই বিষয়টা দেখবে যাতে বাংলার উপযু্ক্ত ছেলেরা কেকেআর দলে জায়গা পায়।’

এ বিষয়ে লড়ছে বাংলা পক্ষও। তাদের দাবি, বাংলায় সব কিছু ভূমিপুত্রময় হয়ে উঠছে। চাকরির নিয়ম, রাজনীতি, ক্রিকেট, ফুটবল সবকিছুতেই বাঙালি তথা ভূমিপুত্রদের দাবির কথা শোনা যাচ্ছে। বাংলার ক্রিকেট সংস্থা সিএবি বাংলার জেলাগুলো থেকে ক্রিকেটার তুলছে, তারা আর নাকি ভিন রাজ্যের ক্রিকেটার খেলাতে চায় না। অথচ এতদিন বাংলার রঞ্জি দলে বাইরের রাজ্যের ৬-৭ জন খেলছে, ফার্স্ট ডিভিশনে প্রতিটা টিমে ৮-৯ জন ভিন রাজ্যের হয়ে খেলতো। বাংলা পক্ষই একমাত্র সংগঠন যারা মাঠে নেমে এই বিষয়ে আন্দোলন করেছে।

বাঙালি ক্রিকেটাররা আবারও ফার্স্ট ডিভিশন খেলবে, রঞ্জি খেলবে, আশা বাংলা পক্ষর। এতদিন তাদের বঞ্চিত করে সুযোগ দেওয়া হচ্ছিল ভিন রাজ্যের ক্রিকেটারদের। বাঙালি তথা ভূমিপুত্রদের স্বার্থে লড়াই বাংলা পক্ষর কাজ, এমনটাই জানা যাচ্ছে সংগঠনের তরফে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *