আজ খবর ডেস্ক:
নিয়মিত ওয়াক্সিং, শেভিং বা হেয়ার রিমুভিং ক্রিম ব্যবহারের ফলে বাহুমূলে (Armpit) কালো ছোপ পড়ার সমস্যায় অনেকেই ভোগেন।


এদিকে স্লিভলেস বা অফ শোন্ডার পোশাক পরার প্রথম শর্ত মসৃণ, ছোপবিহীন বাহুমূল। কিন্তু কালো ছোপের কারণে অনেকেই পছন্দের পোশাক পরার কথা ভেবেও পিছিয়ে আসেন। বহু মহিলা হীনমন্যতায় ভুগতে শুরু করেন।
জেনে নিন বগলের কালো ছোপ তোলার কিছু ঘরোয় পদ্ধতি।

১. কেসর- কেসরের মধ্যে স্বাভাবিক উপায়ে ত্বকের রঙ হাল্কা করার গুণ রয়েছে। যেকোনও হালকা লোশন ২ টেবিল চামচ নিয়ে এক চিমটি কেসর মেশান। ভাল করে মিশিয়ে নিয়ে কালো ছোপ ধরা অংশে লাগিয়ে নিন। শুধু কালো ছোপ দূর হবে না, দুর্গন্ধও কমাতে পারে কেসর।

২. আপেল- আপেল থেঁতো করে যদি নিয়মিত বাহুমূলে লাগাতে পারেন তবে অবশ্যই কমবে কালো ছোপ। কমবে দুর্গন্ধও। আপেলের মধ্যে থাকা AHA জীবাণু ও ব্যাকটেরিয়া রুখে কালো ছোপ দূর করতে পারে।

৩. কমলার খোসা- ব্লিচ করে ত্বকের রঙ হালকা করার উপাদান সাইট্রিক অ্যাসিড রয়েছে কমলার খোসার মধ্যে। ৩ থেকে ৪ দিন রোদে রেখে কমলার খোসা শুকিয়ে নিন। ২ টেবিল চামচ শুকনো খোসা গোলাপ জলের সঙ্গে মিশিয়ে বগলের কালো হয়ে যাওয়া অংশে লাগান। ১০ মিনিট রেখে ঠান্ডা জলে ধুয়ে ফেলুন।

৪. বেকিং সোডা: বগলের কালচে দাগ ওঠাতে বেকিং সোডা বেশ কার্যকরী। বেকিং সোডার সাথে সামান্য জল মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। এবার এই মিশ্রনটি বগলের ত্বকে ভাল করে ঘষে ১৫ মিনিট রেখে দিন। এরপর ধুয়ে ফেলুন। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।
বগলের ত্বকে শেভিং করার বদলে ওয়াক্সিং করুন। ওয়াক্সিং করলে ত্বকের গভীর থেকে রোমকূপ উঠে আসে এবং ত্বক কালচে দেখায় না। এছাড়াও নিয়মিত ওয়াক্সিং করলে ধীরে ধীরে বগলের কালো দাগ কমে যায়।

৫. নারকেল তেল: রূপচর্চায় নারকেল তেলের কোনও তুলনাই হয় না। যদিও নারকেল তেলের প্রভাবে কালো ছোপ কমতে সময় নেবে। তবে প্রতিদিন স্নানের আগে যদি ১০ থেকে ১৫ মিনিট নারকেল তেল মাসাজ করতে পারেন তবে অবশ্যই কালো ছোপ কমে যাবে। এভাবে সপ্তাহে কমপক্ষে চার বার ব্যবহার করুন। এতে ধীরে ধীরে বগলের কালো দাগ দূর হয়ে যাবে।

৬. দুধ- এই সমস্যায় অত্যন্ত উপকারী হল দুধ। ভিটামিন ও ফ্যাটি অ্যাসিডের প্রভাবে ত্বক উজ্জ্বল হয়। প্রতিদিন একবার করে বগলে দুধ লাগিয়ে ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

৭. শশা- চোখের তলার কালি থেকে বগলের কালো ছোপ, সবকিছুতেই শশা অপরিহার্য্য। শশার টুকরো কালো অংশে ঘষতে থাকুন। শশা ত্বককে ব্লিচ করবে ও কিছুক্ষণ আর্দ্র রাখবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *