আজ খবর ডেস্ক- যত দিন যাচ্ছে, হু হু করে বদলাচ্ছে ভারতীয় রেলের পরিকাঠামো। একদিকে যেমন দেওয়া হচ্ছে ডেডিকেটেড ফ্রেইট করিডর, অন্যদিকে আরও সচ্ছন্দে তাড়াতাড়ি যাতায়াত করার জন্য থাকছে একাধিক দ্রুত গতির ট্রেন। তবে সেই ট্রেনের সফর এখন হাতের নাগালে। হাওড়া থেকেই উপভোগ করা যাবে বন্দে ভারত এক্সপ্রেস বা ট্রেন ১৮ এর সফর।

পূর্ব রেলের তরফে জানানো হয়েছে, হাওড়া থেকে রাঁচি ছুটবে ভারতের এই ইঞ্জিনবিহীন দ্রুত ট্রেন। মূলত দুটি ডিভিশন জুড়ে এর প্রস্তাবিত যাত্রা পথ তৈরি করা হয়েছে। যে সফর আগে ৮ ঘন্টা লাগতো, তা কমে দাঁড়াবে মাত্র তিনে।

পূর্ব রেলের আওতায় যে স্টেশনগুলি ভাবনা চিন্তা করা হচ্ছে তা হল ডানকুনি, খানা, অন্ডাল এবং কালিপাহাড়ি। এবং দক্ষিণ-পূর্ব রেলের আওতায় মোহনা, আনারা, কোটশিলা, পুরুলিয়া এবং মুড়ি। জানা যায়, হাওড়া থেকে সকাল ৮ টায় ছেড়ে বেলা ১২:৫৫ মিনিটে রাঁচি পৌঁছবে এই ট্রেন। অন্যদিকে, দুপুর ৩:২০ মিনিটে এই ট্রেন রাঁচি ছেড়ে হাওড়ায় পৌছবে রাত ৮ টায়। সম্ভবত রাঁচি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস চলবে মুড়ি, কুস্তৌর, পুরুলিয়া, আনারা, মোহনপুর, অন্ডাল এবং ডানকুনি হয়ে। রেলের তরফ থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে এই ট্রেন চালানোর জন্য। পাশাপাশি অত্যাধুনিক হাই স্পিড করিডর এবং সিগন্যাল ব্যবস্থা খতিয়ে দেখছে রেল কর্তৃপক্ষ।

যদিও রেল কর্তৃপক্ষের তরফে এখনও স্পষ্ট করা হয়নি, সপ্তাহে কদিন চালানো হবে এই ট্রেন। তবে গতিময় ভারতীয় রেলের ছোঁয়া খুব শীঘ্রই পেতে চলেছে পশ্চিমবঙ্গ এবং ঝাড়খন্ড। সারা বছর ধরেই হাওড়া রাঁচী পথে, টিকিটের চাহিদা থাকে বলে দাবি রেলের। ট্রেন ১৮ বা বন্দে ভারত এক্সপ্রেস এই পথে চললে ব্যবসায়ী মহলে বেশ কিছুটা সুবিধে হবে বলে মনে করছে রেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *