আজ খবর ডেস্ক:
চতুর্থ ঢেউয়ের (Fourth Wave of Corona Virus) দিকে দ্রুত গতিতে এগোচ্ছে দেশ! মাঝখানে দিন দু’য়েক করোনা গ্রাফ খানিক স্বস্তিদায়ক ছিল। কিন্তু বৃহস্পতিবার ফের একধাক্কায় অনেকটা ঊর্ধ্বমুখী সংক্রমণের গতি। দৈনিক সংক্রমণ, মৃত্যু, পজিটিভিটি রেট সবটাই ফের ঊর্ধ্বমুখী। যা আশঙ্কায় রাখছে বিশেষজ্ঞদের।


এদিকে আবার ওমিক্রনের উপরূপ বিএ.৫ (BA. 5) ও বিএ.৪-এর (BA.4) সংক্রমণ বাড়ছে। পৃথিবী জুড়ে ৮৩টি দেশে ঘটেছে বিএ.৫ প্রজাতির সংক্রমণ। বিএ.৪ সংক্রমণ ঘটেছে ৭৩টি দেশে।

বাংলা-সহ দেশের ১০টি রাজ্যে ধরা পড়েছে করোনার নতুন রূপ। ভারতেই প্রথম করোনার নয়া প্রজাতি বিএ.২.৭৫-এর সংক্রমণ ধরা পড়েছিল।
এ কথা জানাল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। করোনার এই উপরূপের প্রভাব কেমন, তা খতিয়ে দেখা হচ্ছে বলে জানিয়েছেন হু প্রধান টেড্রস অ্যাডানাম গেব্রিয়েসাস।


করোনার নতুন করে সংক্রমণ বৃদ্ধি প্রসঙ্গে হু প্রধান বলেছেন, ‘‘গত দু’সপ্তাহে বিশ্বে কোভিড সংক্রমণ প্রায় ৩০ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ইউরোপ ও আমেরিকায় বিএ.৪ ও বিএ.৫-এর সংক্রমণ ঘটেছে। ভারতে বিএ.২.৭৫ উপরূপের হদিস পাওয়া গিয়েছে।’’

হু’র প্রধান বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন জানিয়েছেন, করোনার এই নয়া উপরূপ বিএ.২.৭৫ (BA.2.75) প্রথম পাওয়া গেছিল ভারতে। তার পর তা আরও ১০টি দেশে ছড়িয়েছে।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (MoHFW) দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে করোনা আক্রান্ত হয়েছেন ১৮ হাজার ৯৩০ জন। যা গতকালের থেকে অনেকটাই বেশি। বর্তমানে দেশে করোনার অ্যাকটিভ কেস ১ লক্ষ ১৯ হাজার ৪৫৭ জন। যা গতকালের থেকে ৪ হাজার ২৪৫ জন বেশি। দেশে অ্যাকটিভ কেস ০.২৭ শতাংশে পৌঁছে গিয়েছে। দেশের পজিটিভিটি রেট আরও উদ্বেগের। পজিটিভিটি রেট বেড়ে দাঁড়িয়েছে ৪.৩২ শতাংশ।

এদিকে বঙ্গে একদিনে করোনা আক্রান্ত ২ হাজার ৩৫২। রাজ্যে দৈনিক সংক্রমণের শীর্ষে কলকাতা। তারপরেই দুই ২৪ পরগণা। কলকাতায় একদিনে ৮২৫জন করোনা আক্রান্ত। উত্তর ২৪ পরগণায় একদিনে ৫৫২ জন করোনা আক্রান্ত।

দেশে একদিনে করোনায় প্রাণ হারিয়েছেন ৩৫ জন। এই সংখ্যাটাও গত কয়েক দিনের তুলনায় খানিকটা বেশি। দেশে এখনও পর্যন্ত কোভিডে মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ২৫ হাজার ৩০৫ জন। করোনার দৈনিক আক্রান্তের সংখ্যায় স্বস্তি মিললেও সুস্থতার হার এখনও চিন্তার।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *