আজ খবর ডেস্ক:
কিংবদন্তী অভিনেতা তথা রাজনীতিক রাজ বব্বরের কারাদণ্ডের নির্দেশ দিল আদালত। ২৬ বছর আগে এক সরকারি আধিকারিকের গায়ে হাত তোলার অপরাধে দু’ বছরের কারাদণ্ডের শাস্তি হয়েছে তাঁর। ওই অপরাধের জন্য রাজনীতিককে সাড়ে আট হাজার টাকা জরিমানার নির্দেশও দেয় লখনউয়ের MP/MLA Court। ঠিক কী অপরাধ করেছিলেন তিনি?

বর্তমানে, রাজ বব্বর কংগ্রেসের (Congress) নেতা। এক সময় তিনি কংগ্রেস দলের উত্তর প্রদেশের রাজ্য সভাপতিও ছিলেন। তবে, এই মামলা যখন দায়ের করা হয়েছিল, সেই সময় তিনি সমাজবাদী পার্টির (Samajwadi Party) প্রার্থী হিসাবে ভোটে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। উত্তরপ্রদেশের লখনউ-এর ওয়াজিরগঞ্জ থানায় রাজ বব্বরের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছিলেন পোলিং অফিসার শ্রীকৃষ্ণ সিং রানা।

তাঁর অভিযোগ অনুযায়ী, ২রা মে ১৯৮৬ সালে, উত্তরপ্রদেশে লোকসভা ভোট চলাকালীন রাজ বব্বর এবং তাঁর সমর্থকরা ভোটকেন্দ্রে ঢুকে কর্তব্যরত সরকারি আধিকারিকদের সঙ্গে দুর্ব্যবহার করেছিলেন। ভোটকর্মীদের মারধরও করা হয় বলে অভিযোগ। বেশ কয়েকজন পোলিং এজেন্টও ওই ঘটনায় আহত হয়েছিলেন বলে জানা যায়। তদন্ত শেষে ১৯৯৬ সালের ২৩ মার্চ রাজ বব্বরের বিরুদ্ধে বেশ কয়েকটি ধারায় চার্জশিট দাখিল করা হয়েছিল। আদালত গত ২৪ জুন মামলার শুনানি শেষ করেছিল। গত বৃহস্পতিবার, এর মধ্যে তিনটি ধারায় বব্বরকে দোষী সাব্যস্ত করা হয়। সাজা শোনানোর পর অবশ্য রাজ বব্বরের অন্তর্বর্তী জামিন মঞ্জুর করে আদালত। অতিরিক্ত মুখ্য জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট (এমপি/এমএলএ কোর্ট) অমব্রিশ কুমার শ্রীবাস্তব বৃহস্পতিবার এই আদেশ দেন।

গত শতাব্দীর আটের দশকে বলিউডের বহু ছবিতে অভিনয় করেছেন রাজ বব্বর। ১৯৭৭ সালে ফিল্ম জগতে প্রবেশ করেছিলেন তিনি। তারপর, ১৯৮৯ সালে তিনি ভিপি সিংয়ের নেতৃত্বাধীন জনতা দলে যোগ দিয়েছিলেন। তারপর তিনি যোগ দিয়েছিলেন সমাজবাদী পার্টিতে। ২০০৪ সালে আবার দল বদল করে তিনি জাতীয় কংগ্রেস দলে যোগ দিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *