আজ খবর ডেস্ক:
দক্ষিণবঙ্গে একটু গরম পড়তে না পড়তেই বাঙালির প্রিয়তম ডেস্টিনেশন উত্তরবঙ্গ (North Bengal)। পাহাড় তো আছেই, তোরাই ডুয়ার্স ও কম মোহময়ী নয়।
কিন্তু এবার যেন আবহাওয়ার উলট পুরাণ!


কলকাতায় (Kolkata) তাপমাত্রা যখন সর্বোচ্চ তাপমাত্রা ৩২ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে, কোচবিহারে (Coochbehar) তখন ৩৮ ডিগ্রি পার করে ফেলেছে! বালুরঘাটেরও (Balurghat) তাপমাত্রা ৩৮.১ ডিগ্রি সেলসিয়াস। শিলিগুড়ি (Siliguri) ৩৬.৫ ডিগ্রি। দার্জিলিং পর্যন্ত ২৪.৬ ডিগ্রি! কালিম্পঙের সর্বোচ্চ পারদ ২৯ ডিগ্রি ছুঁয়েছে।
অন্যদিকে, মালদার (Malda) সর্বোচ্চ তাপমাত্রা পৌঁছেছে ৩৭.৯ ডিগ্রি সেলসিয়াসে।
আবহাওয়াবিদরা পর্যন্ত বলছেন,এহেন পরিসংখ্যান গত কয়েক দশকে দেখা যায়নি।

আলিপুর আবহাওয়া দপ্তর (RMCK) জানিয়েছে, উত্তরবঙ্গে সরাসরি সূর্যের আলো পড়ায় তাপমাত্রা এখন ৭ থেকে  ৮ ডিগ্রি বেড়ে গেছে। তবে ভারী বৃষ্টির পর সেই অবস্থার পরিবর্তন হবে।
জুলাই মাসের শুরু থেকেই বৃষ্টির ঘাটতি উত্তরবঙ্গে। যার জেরে বাড়ছে তাপমাত্রা। শুধু তাপমাত্রা বৃদ্ধিই নয়, প্রখর রোদের তাপে যেন দাবদাহ উত্তরবঙ্গ জুড়ে!
এই তাপমাত্রা বৃদ্ধিকে অস্বাভাবিক বলছেন আবহাওয়াবিদরা। প্রতি মুহূর্তে বৃষ্টির আশা নিয়ে আকাশের দিকে তাকিয়ে রয়েছেন উত্তরের বাসিন্দারা। এই আবহাওয়ায় তারা মোটেও অভ্যস্ত নন। ফোনে অনেকেই অসুস্থ হয়ে পড়ছেন।
তবে আশ্বাস একটাই, সোমবার থেকে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

আবহাওয়া দপ্তর জানিয়েছে, বর্ষার প্রথম মাসে উত্তরবঙ্গে স্বাভাবিকের থেকে প্রায় ৬০ শতাংশ বেশি বৃষ্টি হলেও, তারপর ধীরে ধীরে বৃষ্টি কমতে থাকে। শুক্রবার পর্যন্ত উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ ছিল স্বাভাবিকের থেকে মাত্র ৩ শতাংশ বেশি।
আগামী কয়েকদিনে উত্তরবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে। ১৮ তারিখ থেকে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গের ৫ জেলায়। কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এই তিনজেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে।

গত কয়েকদিন ধরে তীব্র গরমের জেরে উত্তর বঙ্গের বিভিন্ন জেলায় স্কুলের সময় বদলের আর্জি জানিয়েছেন শিলিগুড়ির বিজেপি বিধায়ক শঙ্কর ঘোষ।
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুকে চিঠি দিয়েছেন তিনি। আপাতত এক সপ্তাহ সকালে ক্লাস করার আর্জি জানিয়েছেন।
অন্যদিকে, জলপাইগুড়ির নাথুয়াচর প্রাথমিক বিদ্যালয়ে গরমে অসুস্থ হয়ে পড়েন এক শিক্ষিকা।
পরিস্থিতি এমন যে ভরা বর্ষাতে ঘামছে কার্শিয়াং (Kurseong)। দুপুরে পাহাড়ের বিভিন্ন বাড়িতে ঘুরছে সিলিং ফ্যান। কারও কাছে আবার একটু স্বস্তি বলতে হাত পাখা সম্বল।

তবে বুধবার থেকে শুক্রবার টানা তাপপ্রবাহের পর, শনিবার একটু কমেছে তাপমাত্রা। সেই সঙ্গে সারাদিন উত্তরবঙ্গের আকাশ আংশিক মেঘলা থাকায় তেমন জ্বালাপোড়া গরম অনুভূত হয়নি।
উত্তরের মানুষের মনে এখন একটাই প্রশ্ন, কতদিন চলবে এই গরম?
এদিন বিকেলে দেওয়া আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী, ১৮ই জুলাই সোমবার সকালের মধ্যে সবকটি জেলাতেই কোথাও না কোথাও বজ্রবিদ্যুৎ-সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সেক্ষেত্রে গরম আরও দুদিন থাকবে।


মৌসুমী অক্ষরেখার কারণে ভারী বৃষ্টি হবে। ২০ তারিখ পর্যন্ত তা চলতে পারে। তবে শনি ও রবি, উত্তরবঙ্গে হাল্কা থেকে মাঝারি বৃষ্টিপাত হবে।
কালিম্পং, আলিপুরদুয়ার ও কোচবিহারে ভারী বৃষ্টি হবে ১৮ ও ১৯শে জুলাই। বুধবার অর্থাৎ ২০শে জুলাই কোনও কোনও জায়গায় অতিভারী বৃষ্টির সম্ভাবনা আছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

এই বৃষ্টির প্রভাবে উত্তরবঙ্গের বিভিন্ন জায়গায় তাপমাত্রা অনেকটাই কমবে বলে মনে করছেন আবহাওয়া বিজ্ঞানীরা। শুক্রবার কোচবিহারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯ ডিগ্রি সেলসিয়াস। এই সময় এই তাপমাত্রা স্বাভাবিক নয় বলেই মনে করছে আবহাওয়া দপ্তর। গত ৪-৫ বছরে এরকম তাপমাত্রা দেখা যায়নি। আবহাওয়া দপ্তর বলছে, জুলাইয়ে মৌসুমী বায়ুর প্রভাবে বৃষ্টি হওয়ার কথা। সেখানে উত্তরবঙ্গের পূর্ব হিমালয়ে পড়ছে সূর্যের কিরণ। যার জেরে এই রকম তাপমাত্রার বৃদ্ধি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *