আজ খবর ডেস্ক:
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) ২০২৪ সালে শুরু হওয়া আইসিসির পরবর্তী ফিউচার ট্যুরস অ্যান্ড প্রোগ্রাম (FTP) থেকে আড়াই মাসের একটি এক্সক্লুসিভ উইন্ডো পেয়েছে, প্রাথমিক রিপোর্ট অনুসারে। এই সময়কালে কোনো আন্তর্জাতিক ক্রিকেট নির্ধারিত নেই। প্রতি বছর, মার্চের শেষ সপ্তাহ থেকে জুনের প্রথম সপ্তাহের সময়কালটি আইপিএলের জন্য একটি উইন্ডো নির্ধারিত থাকে।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, আইপিএল-এর উইন্ডো আড়াই মাসে বাড়ানোর প্রস্তাব গত মাসে বিসিসিআই সেক্রেটারি জয় শাহ (Jay Shah) উল্লেখ করেছিলেন। গত চার বছরে আইপিএল-এর সময়কালে শুধুমাত্র খুব ছোট কিছু আন্তর্জাতিক ক্রিকেটের পরিকল্পনাই করা হয়েছিল।

আন্তর্জাতিক ক্রীড়াভিত্তিক সংবাদমাধ্যম অনুসারে, আইপিএল-এর জন্য আড়াই মাসের এক্সক্লুসিভ একটি উইন্ডো থাকবে। ২০২৩-২৭ সালের FTP খসড়ায় মার্চের শেষ থেকে জুনের শুরু পর্যন্ত সময়টিকে আইপিএলের উইন্ডো হিসাবে চিহ্নিত করা হয়েছে।

উল্লেখ্য, ইসিবি (ECB) এবং ক্রিকেট অস্ট্রেলিয়াও (Cricket Australia) তাদের লিগ – দ্য হান্ড্রেড (The Hundred) এবং বিগ ব্যাশের (Big Bash League) জন্য একটি করে উইন্ডো পেয়েছে। যদিও আইপিএল উইন্ডোর তুলনায় সেগুলির সময় বেশ কম।

আইপিএল ২০২২-এ সবচেয়ে বেশি সংখ্যক ম্যাচ হয়েছিল। এ বছর ১০টি দল মোট ৭৪টি ম্যাচ খেলেছে। ২০১৪ থেকে ২০২১ সালের মধ্যে, আইপিএল আটটি দলের মধ্যে খেলা হয়েছিল এবং প্রতি বছর ৬০টি ম্যাচ ছিল। বিসিসিআই-এর (BCCI) মতে, ২০২৩ সালে ম্যাচের সংখ্যা ৭৪টি, ২০২৫-২০২৬ সালে ৮৪টি এবং ২০২৭ সালে ৯৪টি হবে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (IPL) বিশ্বের বৃহত্তম ক্রিকেট লীগ। সম্প্রতি এর মিডিয়া স্বত্ব বিক্রি হয়েছে ৪৮৩৯০ কোটি টাকায়।

প্রতি বছর আইপিএলের জন্য আড়াই মাসের উইন্ডো নির্ধারণ, আন্তর্জাতিক ক্রিকেট ক্যালেন্ডারে এই ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগের ক্রমবর্ধমান প্রাধান্যকেই নিশ্চিত করে।

প্রসঙ্গত, পাকিস্তান ক্রিকেট বোর্ড (PCB) ক্যালেন্ডারে স্থানের জন্য প্রতিদ্বন্দ্বিতাকারী টি-টোয়েন্টি লিগের ক্রমবর্ধমান সংখ্যা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে। আন্তর্জাতিক ক্রিকেটে ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটের প্রভাব মূল্যায়নের জন্য একটি ওয়ার্কিং গ্রুপ গঠন করার পরামর্শ দিয়ে আইসিসিকে একটি চিঠিও লিখেছে পিসিবি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *