আজ খবর ডেস্ক- আগামী ৭ ই নভেম্বর থেকে গোটা রাজ্যে জারি হতে চলেছে তামাকজাত পান মশলা এবং গুটখা জাতীয় সরঞ্জামের বিক্রিতে নিষেধাজ্ঞা। খাদ্য সুরক্ষা বিভাগের তরফে এই নিষেধাজ্ঞা জারি করা হয় গতকাল।

পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে ঘোষণা করা হয় যে নভেম্বরের ৭ তারিখ থেকে অবিলম্বে পান মশলা, গুটখা এবং তামাক জাতীয় দ্রব্য বিক্রি বন্ধ। বিজ্ঞপ্তিতে জানান হয়েছে কোনও দোকানদার যদি নিষেধ সত্ত্বেও তামাকজাত গুটখা, পান মশলা বিক্রি করে তাহলে অবিলম্বে সেই দোকানের মালিকের উপর আইনি ব্যবস্থা নেওয়া হবে সরকারের তরফে।

২০১১ খাদ্য সুরক্ষা বিধির ২,৩ এবং ৪ নম্বর ধারার আওতায় এই জিনিসগুলির বিক্রি-বাট্টার উপর নিষেধাজ্ঞা জারি করেছে তারা। প্রায়শই দেখা যায় নিয়ম থাকলেও অবাধে বিক্রি হচ্ছে তামাকজাত পান মশলা এবং গুটখা। অনেক ক্ষেত্রে স্কুল বা কলেজের পঞ্চাশ মিটারের মধ্যেই এসব দোকান লক্ষ্য করা যায়। পুলিশ প্রশাসনের তরফে একাধিকবার বলেও কোনও হাল হয়নি।

তাই, সরকারি বিজ্ঞপ্তি জারি করে পথে নেমেছে স্বাস্থ্য মন্ত্রকের আওতায় থাকা খাদ্য সুরক্ষা দপ্তর। চিকিৎসকদের তরফ থেকে একাধিকবার সতর্ক করা হয়েছে পান মশলা বা গুটখা খাওয়ার বিষয়। এ ধরনের পান মশলা খেলে বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে শরীরে। সবচেয়ে ঝুঁকি থাকে মুখে বা গলায় ক্যান্সার। একাধিকবার সতর্ক করার পরও যখন কোনও কাজ হয়নি, তখন পথে নামল প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *