আজ খবর ডেস্ক:
শুক্রবার বিকেলে ঘোষিত হল ৬৮তম জাতীয় পুরস্কার (National film awards 2020) প্রাপকদের তালিকা।
শুক্রবার বিকেল ৪টে নাগাদ জাতীয় পুরস্কারের তালিকা ঘোষণা শুরু হয়। এবার বেশ কয়েকটি আঞ্চালিক ভাষায় তৈরি সিনেমাকে আলাদা করে জাতীয় পুরস্কারের স্বীকৃতি দেওয়া হয়েছে। নন-ফিচার এবং ফিচার— দু’টি বিভাগেই আলাদা করে পুরস্কার ঘোষিত হয়েছে।


দক্ষিণের একাধিক ছবি এবার পুরস্কৃত হয়েছে। তামিল, তেলেগু, মালায়ালাম ভাষায় তৈরি ফিল্ম শুধু নয় একাধিক দক্ষিণী তারকা জাতীয় পুরস্কার পেয়েছেন।
যদিও এ বছর “দাদাসাহেব ফালকে” পুরস্কার কে পাচ্ছেন তা এখন ও ঘোষণা করা হয়নি।

পুরস্কারের তালিকায় সেরা বাংলা ছবি হিসেবে উঠে এসেছে “অভিযাত্রিক”-এর (Avijatrik) নাম। এই ছবিতে মুখ্য চরিত্রে অভিনয় করেছেন অর্জুন চক্রবর্তী ও দিতিপ্রিয়া রায়। ছবির পরিচালক শুভজিৎ মিত্র। তবে সেরা বাংলা ছবির পুরস্কারই শুধু নয়, ‘অভিযাত্রিক’ (Avijatrik) আরও একটি পুরস্কার জিতেছে জাতীয় মঞ্চে। সেরা সিনেম্যাটোগ্রাফির সম্মান পেয়েছে সিনেমাটি। এর কৃতিত্ব ছবির ডিওপি সুপ্রতিম ভোলের। ‘অভিযাত্রিক’-এর এই সাফল্যে উচ্ছ্বসিত টলিপাড়া।

এছাড়াও এক খলকে দেখে নেওয়া যাক বাকি তালিকা:
১) সুরিয়া (Suriya) তার তামিল চলচ্চিত্র সোরারাই পোত্রুর (Soorarai Pottru) জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছে। এই ছবিটি এ বছর একাধিক পুরস্কার পেয়েছে।


২) অজয় দেবগন (Ajay Devgn) তাঁর হিন্দি ছবি “তানহাজি: দ্য আনসাং ওয়ারিয়র”-(Tanhaji)এর জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন। ছবিটি অজয় প্রযোজনা করেছিলেন। স্বাস্থ্যকর বিনোদন প্রদানকারী সেরা জনপ্রিয় চলচ্চিত্রের জন্য কাজল-অজয় জুটিরএই ছবিটি আরেকটি পুরস্কারও জিতেছে।

৩) অপর্ণা বালামুরালি (Aparna Balamurali) তামিল চলচ্চিত্র সোরারাই পোত্রুর জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। যেখানে সুরিয়াও অভিনয় করেছেন। সেরা ফিচার ফিল্মের পুরস্কারও জিতেছে এই তামিল ছবি।


৪) মালায়ালাম সিনেমা আয়াপ্পানুম কোশিয়ুম (Ayyappanum Koshiyum) সচিদানন্দন কেআর-এই ছবির জন্য মরণোত্তর সেরা পরিচালকের সম্মান অর্জন করেছেন। ছবিতে পুলিশ অফিসার আয়াপ্পান নায়ারের ভূমিকায় অভিনয় করা অভিনেতা বিজু মেনন সেরা সহ-অভিনেতা (পুরুষ) নির্বাচিত হন।

৫) লক্ষ্মী প্রিয়া চন্দ্রমৌলি (Lakshmi Priyaa Chandramouli) তামিল চলচ্চিত্র শিভারঞ্জনিয়ুম ইনুম সিলা পেঙ্গালুমে তাঁর ভূমিকার জন্য সেরা সহ-অভিনেত্রীর পুরস্কার জিতেছেন। ছবিটি একই সঙ্গে সেরা তামিল চলচ্চিত্রের পুরস্কারও জিতেছে।

৬) Dollu, বছরের সেরা কন্নড় ফিচার ফিল্ম নির্বাচিত হয়েছে। ঐতিহ্যবাহী ডল্লু কুনিথা আর্ট ফর্ম নিয়ে তৈরি ছবিটি উৎসব সার্কিটে বেশ জনপ্রিয় হয়েছে। ছবিটি অডিওগ্রাফির জন্য আলাদা একটি পুরস্কারও পেয়েছে।

৭) প্রবীণ পরিচালক গিরিশ কাসারভাল্লি আরও একটি জাতীয় পুরস্কার জিতেছেন, এইবার নন ফিচার ফিল্ম বিভাগে। প্রবীণ চলচ্চিত্র নির্মাতার নন-ফিচার ফিল্ম “ননদাদা নবনীতা” ডঃ পিআর ভেঙ্কটেশকুমার নন-ফিচার ফিল্ম বিভাগে শিল্প ও সংস্কৃতির ওপর তৈরি সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে।

৮) “১২৩২ কিলোমিটার মারেঙ্গে তো ওহি জাকর” গানটির জন্য সেরা সঙ্গীত পরিচালকের পুরস্কার পেয়েছেন বিশাল ভরদ্বাজ (Vishal Bhardwaj)। অন্যদিকে, সামাজিক বিষয় নিয়ে তৈরি সেরা দুটি ছবি নির্বাচিত হয়েছে “জাস্টিস ডিলেইড বাট ডেলিভারড” এবং “থ্রি সিস্টার্স”।

৯) প্রয়াত সঞ্চারী বিজয় অভিনীত “তালেদান্দা” পরিবেশ সংরক্ষণের ওপর তৈরি সেরা চলচ্চিত্র হিসাবে পুরস্কার জিতেছে।
ছবিটি পরিচালনা করেন প্রবীণ কৃপাকর। প্রধান চরিত্রে অভিনয়ের জন্য সমালোচকদের প্রশংসা অর্জন করেছেন প্রয়াত বিজয়।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *