আজ খবর ডেস্ক:
ভারতের নীরজ চোপড়া ইউজিন (Eugene), ওরেগন-এ (Oregon) বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে (World Athletics Championships) পুরুষদের জ্যাভলিন (javelin) থ্রো ফাইনালে রৌপ্য পদক জিতেছেন, যা তিনি তার ৮৩.১৩ মিটারের চতুর্থ প্রচেষ্টায় নথিভুক্ত করেছেন।

গ্রেনাডার অ্যান্ডারসন পিটার্স ৯০.৫৪ মিটার সেরা থ্রো করে সোনা জিতেছেন। পিটার্স তার প্রথম প্রচেষ্টায় ৯০.২১ মিটার এবং দ্বিতীয় প্রচেষ্টায় ৯০.৪৬ মি থ্রো করেন। তারপরে তিনি তার ষষ্ঠ প্রচেষ্টায় তার সেরা থ্রো নথিভুক্ত করে তার বিশ্ব শিরোপা রক্ষা করেন। চেক প্রজাতন্ত্রের জ্যাকুব ভাদলেজ ৮৮.০৯ মিটারের সেরা থ্রোতে ব্রোঞ্জ জিতেছেন।

উল্লেখ্য, নীরজ চোপড়া বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে দ্বিতীয় ভারতীয় পদকবিজেতা হয়েছেন। এর আগে ২০০৩ সালে, মহিলাদের লং জাম্পে সোনা জিতে, বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপে প্রথম পদকজয়ী ভারতীয় হয়েছিলেন অঞ্জু ববি জর্জ।

চোপড়া একটি ফাউল থ্রো দিয়ে শুরু করেন এবং তারপরে তার দ্বিতীয় প্রচেষ্টায় ৮২.৩৯ মিটারের থ্রো করেন। তিনি তার তৃতীয় প্রচেষ্টায় উন্নতি করেন, যখন তিনি ৮৬.৩৭ মিটার জ্যাভলিন নিক্ষেপ করেন।

তিনি তখনও পদকের জন্য প্রস্তুত ছিলেন না, কিন্তু তিনি চতুর্থ থেকে দ্বিতীয় স্থানে উঠার চতুর্থ প্রচেষ্টায় ৮৮.১৩ মিটার থ্রো নিবন্ধন করেন। তার পঞ্চম এবং ষষ্ঠ প্রচেষ্টা ছিল ফাউল থ্রো।

চোপড়া ‘গ্রুপ এ’ কোয়ালিফিকেশন রাউন্ডে শীর্ষে ছিলেন এবং তার ক্যারিয়ারের তৃতীয় সেরা থ্রোতে ৮৮.৩৯ মিটারে বর্শা পাঠিয়ে পিটার্সের পরে দ্বিতীয় স্থানে ফাইনালের জন্য যোগ্যতা অর্জন করেছিলেন। পিটার্স ৮৯.৯১ মিটার প্রচেষ্টায় ‘গ্রুপ বি’-তে শীর্ষে ছিলেন।

লড়াইয়ে থাকা অন্য ভারতীয়, রোহিত যাদব ৭৮.৭২ মিটারের সেরা থ্রো করে দশম স্থানে রয়েছেন।

প্রসঙ্গত, চোপড়া গত বছর টোকিও অলিম্পিকে (Tokyo Olympic) ভারতীয় অ্যাথলেটিক্সের প্রথম সোনা জিতেছিলেন। ২০০৮ বেইজিং অলিম্পিকে শুটার অভিনব বিন্দ্রার (Abhinav Bindra) পরে, একমাত্র নীরজই অলিম্পিকে ব্যক্তিগত ইভেন্টে সোনা জিতেছেন।

নীরাজের এই সাফল্যে খুশী কেন্দ্রীয় ক্রীড়া ও যুবকল্যাণ মন্ত্রী, অনুরাগ ঠাকুর। এক টুইট বার্তায় অভিনন্দন জানিয়েছেন তিনি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *