আজ খবর ডেস্ক:
ক্রোয়েশিয়ার চীনা-নির্মিত পেলজেসাক সেতু গত মঙ্গলবার কোমারনা গ্রামে পরিবহনের জন্য খুলে দেওয়া হয়েছে, যা প্রথমবারের মতো দেশের উপকূলরেখার দুটি অংশকে সংযুক্ত করেছে।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ক্রোয়েশিয়ার (Croatia) প্রেসিডেন্ট জোরান মিলানোভিচ, প্রধানমন্ত্রী আন্দ্রেজ প্লেনকোভিচ, সরকারি কর্মকর্তা এবং ক্রোয়েশিয়ায় নিযুক্ত চীনা রাষ্ট্রদূত কিউ কিয়ানজিন।

অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে প্লেনকোভিচ বলেন, এটি ক্রোয়েশিয়ার জন্য “একটি ঐতিহাসিক দিন”।

তিনি আরও বলেন, “আমরা খুশি যে আমরা এমন একটি প্রকল্প তৈরি করতে পেরেছি যা প্রকৃত অর্থে জাতীয়, অবস্থানগত ভাবে তাৎপর্যপূর্ণ। আমরা সেই প্রজন্মের অংশ হতে পেরে গর্বিত যা ক্রোয়েশিয়ান দুটি ভূখণ্ডের মধ্যে সংযোগ স্থাপনের দুর্দান্ত কীর্তি অর্জন করেছে।”

চীনের রাষ্ট্রদূত কিউ কিয়ানজিনের মতে পেলজেসাক সেতু চীন এবং মধ্য ও পূর্ব ইউরোপীয় দেশগুলির (CEEC) মধ্যে একটি বৃহত্তর সহযোগিতা তৈরি করবে। এই প্রকল্প চীন ও ক্রোয়েশিয়ার মধ্যে ফলপ্রসূ সহযোগিতার প্রতীক।

এই ব্রিজ ক্রোয়েশিয়াতে চীনের তৈরি বৃহত্তম পরিকাঠামো প্রকল্প।

কিউই বলেছেন যে, চায়না রোড অ্যান্ড ব্রিজ কর্পোরেশনের নেতৃত্বে একটি চীনা কনসোর্টিয়াম কোভিড-১৯ মহামারীর প্রতিকূল প্রভাব মোকাবিলা করে সময়সূচি অনুযায়ী প্রকল্পটি সম্পন্ন করেছে।

ঐতিহ্যবাহী গান এবং লোকনৃত্য, একটি নৌকা শোভাযাত্রা এবং একটি আতশবাজি প্রদর্শন সমন্বিত উদ্বোধনী অনুষ্ঠানে হাজার হাজার দর্শক উপস্থিত ছিলেন।

নতুন সেতুর ফলে, ক্রোয়েশিয়ান উপকূলরেখার দুটি অংশ দেশের আধুনিক ইতিহাসে প্রথমবারের মতো সংযুক্ত হয়েছে। এভাবেই আঞ্চলিক ধারাবাহিকতা অর্জনের জন্য ক্রোয়েশিয়ানদের কয়েক দশক-দীর্ঘ আকাঙ্ক্ষা পূর্ণ হল।

ছয়টি বড় পিলার এবং স্টিলের বক্স গার্ডার দিয়ে তৈরি এই কেবল-স্টেয়েড (cable stayed) সেতুটির মোট দৈর্ঘ্য ২.৪ কিলোমিটার। চীনা কনসোর্টিয়াম ২০১৮ সালে পেলজেস্যাক ব্রিজ এবং এর প্রবেশ পথ নির্মাণের টেন্ডার পেয়েছিল।

মোট ১৮টি ডিজাইন এবং পরামর্শকারী সংস্থা, ৪৫টি নির্মাণ সংস্থা এবং ১১২টি সরঞ্জাম এবং উপাদান সরবরাহকারী বিশ্বব্যাপী সংস্থা এই প্রকল্পে অংশ নিয়েছে। ব্রিজটি নির্মাণে €৫২৬ মিলিয়ন ($৫৩৩ মিলিয়ন) ব্যয় হয়েছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *