আজ খবর ডেস্ক:
পটলে প্রচুর ভিটামিন, খনিজ এবং অন্যান্য উপাদান রয়েছে। গরমের এই জনপ্রিয় সবজিতে আছে ভিটামিন সি, ভিটামিন এ, ফোলেটস, নিয়াসিন, প্যানটোথেনিক অ্যাসিড, পাইরিডক্সিন, থায়ামিন এবং রিবোফ্লাভিন। পটলে প্রচুর ফাইবার এবং সোডিয়াম, পটাসিয়াম, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, ফসফরাস, আয়রন, প্রোটিন, জিঙ্ক এবং কপারের মতো খনিজ উপাদান রয়েছে। পটলের সবচেয়ে ভালো ব্যাপার হল, এতে কোনো কোলেস্টেরল থাকে না।

পটল একটি স্বাস্থ্যকর, সস্তা এবং সুস্বাদু সবজি। খাদ্যতালিকায় পটল রাখার আরও কিছু কারণ রয়েছে।

১) হজমে সাহায্য করে
পটলের মতো স্বাস্থ্যকর সবজি হজমের (digestion) জন্য ভালো। এই সবজিতে ভালো পরিমাণে ফাইবার থাকে যার ফলে হজমশক্তি ভালো হয়।

২) কোষ্ঠকাঠিন্য নিরাময় করে
কোষ্ঠকাঠিন্যে (constipation) ভুগছেন? ঠিক আছে, আপনার ডায়েটে পটল অন্তর্ভুক্ত করুন কারণ এতে থাকা বীজগুলি মল উপশম করতে সহায়ক যার ফলে কোষ্ঠকাঠিন্য নিরাময় হয়।

৩) ওজন কমাতে সাহায্য করে
আপনি কি ওজন কমানোর (Weight-loss) উপায় খুঁজছেন? তাহলে আপনার ডায়েটে পটল রাখুন। হ্যাঁ, এই সবজিতে কম ক্যালোরি রয়েছে, তবুও এটি দীর্ঘক্ষণ পেট ভর্তি রাখতে পারে। এইভাবে, আপনার খাওয়ার ইচ্ছেকেও কমিয়ে দেয়।

৪) রক্ত বিশুদ্ধ করে
নিয়মিত পটল খেলে আপনার রক্ত ​​পরিশুদ্ধ হয়। এটি শুধুমাত্র রক্তের টিস্যু পরিষ্কারই করে না, বরং আপনার ত্বককেও সুন্দর করে তোলে।

৫) ফ্লু (flu) কমায়
আয়ুর্বেদ অনুসারে, পটলে রোগ প্রতিরোধ ক্ষমতা (immunity) উন্নত হয়। এছাড়াও, এটি ফ্লু, গলার সমস্যা এবং উচ্চ তাপমাত্রার জন্য একটি কার্যকর প্রতিকার হিসাবেও কাজ করে৷

৬) চোখের স্বাস্থ্যের জন্য ভালো
পটলে ভিটামিন এ থাকার কারণে এটি চোখকে সুস্থ রাখতে খুবই উপকারী।

৭) কার্ডিওভাসকুলার (cardiovascular) স্বাস্থ্যের উন্নতি করে
পটলে প্রচুর পরিমাণে ডায়েটারি ফাইবার থাকার কারণে এটি আমাদের কার্ডিওভাসকুলার স্বাস্থ্যের জন্য খুবই সহায়ক।

৮) ডায়াবেটিসের ঝুঁকি কমায়
পটলে রয়েছে প্রচুর পরিমাণে খাদ্যতালিকাগত ফাইবার, যা আমাদের শরীরে ইনসুলিনের উৎপাদন বাড়াতে সাহায্য করে। এর ফলে রক্তে গ্লুকোজ শোষণ ধীর হয়। বিভিন্ন পরীক্ষায় প্রমাণিত হয়েছে যে, যারা ডায়াবেটিসে ভুগছেন, তারা তাদের সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত পটল খেতে পারেন, যা টাইপ 2 ডায়াবেটিস (diabetes) প্রতিরোধ বা নিয়ন্ত্রণে সহায়তা করে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *