আজ খবর ডেস্ক:
বুধবার বিকেল ৪টে। রাজ্যপাল ও মুখ্যমন্ত্রীর উপস্থিতিতে শপথগ্রহণ অনুষ্ঠান হল রাজভবনে। নতুন মন্ত্রীদের শপথ বাক্য পাঠ করালেন রাজ্যপাল এলএ গণেশন।


এদিন পূর্ণ মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন প্রদীপ মজুমদার, বাবুল (সুপ্রিয়) বড়াল, পার্থ ভৌমিক, স্নেহাশিস চক্রবর্তী ও উদয়ন গুহ।
স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতি মন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন পাঁশকুড়া পূর্বের বিধায়ক বিপ্লব রায়চৌধুরী। প্রতি মন্ত্রী থেকে স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতি মন্ত্রী হওয়ায় শপথ নিয়েছেন ঝাড়গ্রামের বিধায়ক বীরবাহা হাঁসদা। এ ছাড়া প্রতি মন্ত্রী পদে শপথ নিয়েছেন সত্যজিৎ বর্মণ ও তাজমুল হোসেন।

এক ঝলকে দেখে নেওয়া যাক রদবদলের পরে রাজ্য মন্ত্রিসভায় নতুন কারা, কী পদে এলেন;
বাবুল সুপ্রিয় (পূর্ণমন্ত্রী)
স্নেহাশিস চক্রবর্তী (পূর্ণমন্ত্রী)
পার্থ ভৌমিক (পূর্ণমন্ত্রী)
উদয়ন গুহ (পূর্ণমন্ত্রী)
প্রদীপ মজুমদার (পূর্ণমন্ত্রী)

বীরবাহা হাঁসদা (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী)
বিপ্লব রায়চৌধুরী (স্বাধীন দায়িত্বপ্রাপ্ত প্রতিমন্ত্রী)
সত্যজিত্‍ বর্মন (প্রতিমন্ত্রী)
তাজমুল হোসেন (প্রতিমন্ত্রী)
মন্ত্রীত্ব থেকে বাদ গেলেন যাঁরা, অথবা কাদের দপ্তর বদল হচ্ছে এদিন সেই বিষয়ে কিছু জানাননি মুখ্যমন্ত্রী।
তবে নবান্ন সূত্রে খবর দিন কয়েকের মধ্যেই একদিকে যেমন নতুন মন্ত্রীদের দপ্তর সম্পর্কে জানিয়ে দেওয়া হবে, অন্যদিকে কারা মন্ত্রিত্ব হারাচ্ছেন এবং কাদের দপ্তর বদল হচ্ছে তাও বিজ্ঞপ্তি আকারে জানানো হবে।

এসএসসি (SSC) দুর্নীতি কাণ্ডে পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee) গ্রেপ্তার হওয়ার পর মন্ত্রিত্ব থেকে তাঁকে অব্যাহতি দেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)৷
গত সোমবার রাজ্য মন্ত্রিসভায় রদবদলের ঘোষণা করেন তিনি৷ মমতা জানিয়েছিলেন, বেশ কয়েকজন মন্ত্রীকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে দলের সাংগঠনিক কাজে লাগানো হবে৷
যদিও মন্ত্রিসভা থেকে কাদের বাদ দেওয়া হবে, তা এখনও স্পষ্ট নয়৷ মন্ত্রিসভায় যাঁরা জায়গা পেতে চলেছেন, তাঁরা আজ রাজ ভবনে শপথ নিয়েছেন৷

প্রসঙ্গত, সোমবার রাজ্য মন্ত্রিসভার বৈঠকেও উপস্থিত মন্ত্রীদের মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন, পার্থ চট্টোপাধ্যায়ের মত ঘটনা কেউ যেন না ঘটান।বুধবার বিকেলে রাজভবনে পৌঁছে নতুন মন্ত্রীদের প্রায় একই পরামর্শ দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তিনি বলেন, “ভাল করে কাজ করতে হবে কিন্তু”। সংক্ষিপ্ত শপথ গ্রহণ অনুষ্ঠানের পর চা-চক্র।
এদিন সন্ধেতেই কি নতুন মন্ত্রীদের দপ্তর বন্টন করা হবে? আপাতত তা নিয়ে চর্চা চলছে। কারণ সামনে রবিবার অর্থাৎ আগামী ৭ই আগস্ট নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে দিল্লি যাচ্ছেন মমতা। আলাদা করে বৈঠকের সম্ভাবনা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) সঙ্গেও।


প্রশাসনের একাংশের বক্তব্য, তার আগেই রাজ্য মন্ত্রিসভা সংক্রান্ত বিষয়টি মিটিয়ে নিতে চাইছেন মুখ্যমন্ত্রী।

এদিকে, এদিন রাজ্যের মন্ত্রীদের “ল্যাম্প-পোস্ট” বলে কটাক্ষ করলেন বিধানসভার বিরোধী দলনেতা, শুভেন্দু অধিকারী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *