আজ খবর ডেস্ক:
উত্তর পশ্চিম ও পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ (Depression) ঘনীভূত হয়ে সুস্পষ্ট নিম্নচাপে পরিণত হয়েছে। এই মুহূর্তে দক্ষিণ ওড়িশা ও উত্তর অন্ধপ্রদেশ উপকূল সংলগ্ন বঙ্গোপসাগরে এই নিম্নচাপের অবস্থান।
মঙ্গলবার ৯ অগাস্ট দিনভর ভারি থেকে অতি ভারি বৃষ্টির সতর্কতা দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগণা এবং পূর্ব মেদিনীপুরে ৫০-৬০ কিলোমিটার প্রতি ঘন্টায় ঝোড়ো হাওয়া বইবে। ভারি বৃষ্টি হবে কলকাতা, উত্তর ২৪ পরগণা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রামে।

আজ কলকাতায় মূলত মেঘলা আকাশ। দু-এক পশলা বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী ২৪ ঘণ্টায় শহরে তাপমাত্রা থাকবে ২৭ ডিগ্রি থেকে ৩৩ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে। এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।
বুধবার ১০ই আগস্ট ভারি থেকে অতি ভারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে।


হাওয়া অফিসের উপ-অধিকর্তা সঞ্জীব কুমার বন্দ্যোপাধ্যায় বলেছেন, “এই মুহূর্তে নিম্নচাপটি অনেকটাই শক্তি বাড়িয়েছে, যার বর্তমান অবস্থান উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উত্তর অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে। আগামী ২৪ ঘণ্টায় এই নিম্নচাপটি আরও শক্তি বাড়িয়ে উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হবে।”

এই নিম্নচাপের ফলে আগামী ২দিন দক্ষিণবঙ্গের সমস্ত জেলাতেই হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হবে । কলকাতা, হাওড়া এই দু’টি জেলার দু-এক জায়গায় বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সতর্কতা থাকছে ।”


আগামী ২৪ ঘন্টায় এটি আরও শক্তিশালী হবে। গভীর নিম্নচাপে পরিণত হয়ে এটি উত্তর ও উত্তর-পশ্চিম দিকে এগোবে ওড়িশা উপকূল হয়ে ওড়িশার উপর দিয়ে এটি ছত্তিশগড়ের দিকে যাবে বলে অনুমান আবহাওয়াবিদদের।
নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল হবে। উপকূলে জলোচ্ছ্বাস বাড়বে। সমুদ্রের ভেতরে এবং উপকূলে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হওয়া বইবে। আজ থেকে বৃহস্পতিবার পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

অন্যদিকে, ভরা কোটালের সঙ্গে নিম্নচাপের প্রভাবে সমুদ্র উত্তাল হবে। উপকূলবর্তী এলাকায় জলোচ্ছ্বাস বাড়বে। দিঘা, মন্দারমণি, তাজপুর, বকখালি, সাগর দ্বীপে পর্যটকদের সমুদ্রে নামতে নিষেধ করা হয়েছে। ইতিমধ্যেই গতকাল দিঘাতে এক পর্যটক এর মৃত্যু হয়েছে সমুদ্রের স্নান করতে গিয়ে। তাই এইসব পর্যটন স্থলে করার নিরাপত্তা এবং সতর্কতার ব্যবস্থা করা হয়েছে স্থানীয় প্রশাসনের তরফে।
ভারী বৃষ্টি বা ১০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম বর্ধমান, পুরুলিয়া এবং বাঁকুড়া জেলায়।


এই প্রসঙ্গে কলকাতা পুরসভার (KMC) নিকাশি বিভাগের মেয়র পারিষদ তারক সিং জানিয়েছেন, কন্ট্রোল রুম সহ যাবতীয় প্রস্তুতি সেরে রেখেছে পুরসভা।

উত্তরবঙ্গে বৃষ্টি কম হবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা। আগামী কয়েক দিন তাপমাত্রা কিছুটা বাড়বে উত্তরবঙ্গে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে।


জলপথে ও উপকূলবর্তী এলাকাগুলিতে মাইকে প্রচার শুরু করেছে পুলিশ। ফ্রেজারগঞ্জ ও গঙ্গাসাগরে সকাল থেকে সতর্কতামূলক প্রচার শুরু হয়েছে। পাশাপাশি, উপকূলবর্তী এলাকায় বাঁধের অবস্থা খতিয়ে দেখতে নজরদারি চালাচ্ছে প্রশাসন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *