আজ খবর ডেস্ক:
সারদা (Saradha) কাণ্ডে বিজেপি বিধায়ক তথা রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে (Suvendu Adhikari) জেরা করার আর্জি জানিয়ে কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন আইনজীবী রমাপ্রসাদ সরকার। বুধবার সেই মামলা খারিজ করে দিল কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব ও বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চ।


প্রসঙ্গত, সারদা-কাণ্ড সামনে আসার পর অভিযু্ক্তদের বিরুদ্ধে যে মামলা দায়ের হয়েছিল, সেখানে নাম ছিল তৎকালীন তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারীরও। এই মামলায় সুপ্রিম কোর্টের নির্দেশে সিবিআই (CBI) যে তদন্ত চালাচ্ছে, তাতে ইতিমধ্যেই জিজ্ঞাসাবাদ ও গ্রেপ্তারির মুখে পড়তে হয়েছে শাসক দলের একাধিক নেতা-মন্ত্রী কে।
কিন্তু শুভেন্দু অধিকারীকে এখনও পর্যন্ত জিজ্ঞাসাবাদের জন্য ডাকেনি কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

এদিন জনস্বার্থ মামলাটির (PIL) শুনানির সময় আইনজীবী রমাপ্রসাদ সরকার প্রশ্ন তুলেছিলেন, সারদা কর্তা সুদীপ্ত সেন চিঠি লিখে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীকে বেআইনি ভাবে টাকা নেওয়ার দায়ে অভিযুক্ত করেছেন। তার পরেও কেন সিবিআই বিরোধী দলনেতাকে ডেকে জিজ্ঞাসাবাদ করেনি?
পাল্টা শুভেন্দুর আইনজীবী রাজদীপ মজুমদার বলেন, প্রায় ৯বছর আগে ঘটনাটি ঘটেছে। অথচ বিধানসভা নির্বাচনের আগে ওই চিঠি লিখেছিলেন সুদীপ্ত। ফলে ওই চিঠির পিছনে রাজনৈতিক উদ্দেশ্য রয়েছে কি না, দেখতে হবে।
সিবিআইয়ের আইনজীবী ধীরাজ ত্রিবেদী আদালতকে জানান, তদন্ত চলছে। তদন্তকারী সংস্থার আতশকাচের তলায় অনেকেই রয়েছেন। প্রয়োজনে সকলকে ডাকা হবে।
গতকাল অর্থাৎ মঙ্গলবার এই মামলাটির রায়দান স্থগিত রেখেছিল হাইকোর্ট। বুধবার এই মামলাটি খারিজ করে দিল ডিভিশন বেঞ্চ।

আদতে আদালতের নির্দেশেই সারদা কাণ্ডের তদন্তভার হাতে নিয়েছিল সিবিআই । সে সময় মামলার ক্ষেত্রে বড় ভূমিকা নিয়েছিলেন তৎকালীন রাজ্য বিধানসভার বিরোধী দলনেতা তথা কংগ্রেস বিধায়ক আব্দুল মান্নান (Abdul Mannan) এবং সিপিআইএম নেতা ও আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্য (Bikashranjan Bhattacharyya)।


সুদীপ্ত সেনের ওই চিঠি নিয়ে তখন শুভেন্দু অধিকারীরকে রাজনৈতিক চাপ দেওয়ার যথেষ্ট চেষ্টা চালিয়েছিল তৃণমূল। অভিমত, রাজনৈতিক মহলের।
পাশাপাশি আইনি লড়াইয়ের পথেও যাওয়া হয়েছিল। একাংশের মতে সেই লক্ষ্যেই জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল আদালতে যা এদিন খারিজ হয়ে গেল।
রাজ্যে পঞ্চায়েত নির্বাচনের আগে শাসক-বিরোধী উভয় শিবিরই পরস্পরের বিরুদ্ধে একাধিক ইস্যুতে রাজনৈতিক আক্রমণ চালাচ্ছে।


এই মুহূর্তে যেমন শিক্ষক নিয়োগে (SSC) দুর্নীতি নিয়ে তৃণমূল কংগ্রেসকে চাপে রাখার চেষ্টা চালাচ্ছে বিজেপি ও বামেরা, অন্যদিকে নারদা, সারদা, রোজভ্যালি সহ নানান দুর্নীতির অভিযোগে বিরোধীদের বিরুদ্ধে সরব হয়েছে তৃণমূল কংগ্রেস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *