আজ খবর ডেস্ক:
বাংলা রাজনীতিতে বেশ কিছু নতুন শব্দ আমদানি করেছিলেন তিনি। পঞ্চায়েত হোক অথবা লোকসভা ভোট, অনুব্রত মণ্ডলের (Anubrata Mondal) “বুলি” ছিল সুপারহিট। সে “চড়াম চড়াম ঢাক” হোক অথবা “পুলিশকে বোম মারুন”! “নকুলদানা”, “গুড়-বাতাসা” হোক, “উন্নয়ন দাঁড়িয়ে আছে রাস্তায়”!


এমনকি বাংলার প্রখ্যাত কবি শঙ্খ ঘোষকে ও রেয়াত করেননি অনুব্রত।
সিবিআইয়ের (CBI) হাতে তিনি ধরা পড়তেই বোলপুর জুড়ে শুধু নয়, গোটা রাজ্যে চোখে পড়ল এক অন্য ছবি।

শুরু হল বোলপুর থেকেই। যা এতদিন কেষ্ট মন্ডলের খাস তালুক বলে পরিচিত ছিল।
তৃণমূলের (TMC) বীরভূম জেলা সভাপতি অনুব্রত মণ্ডলকে সিবিআই গাড়িতে তুলতেই শুরু হয়ে গেল বিজেপির (BJP) “উৎসব”।

অনুব্রতর গাড়ি যখন বোলপুর ছেড়ে বেরোচ্ছে, তখনই রাস্তার দু’ধারে উৎসুক জনতার ভিড় চোখে পড়ছিল। তাঁরা কেউ জয়ধ্বনি দিচ্ছিলেন, কারও মুখে ছিল “চোর চোর” ধ্বনি।


এর পরই ঢাকের বাজনার সঙ্গে গুড়, বাতাসা বিলি শুরু হয়। শুধু কলকাতাই নয়, মালদহ হুগলি হাওড়া সহ রাজ্যের বিভিন্ন জায়গায় পথে নেমে পড়েছেন এসএফআই (SFI) নেতৃত্ব।
আবার বহু জায়গায় চোখে পড়ে বিজেপির নেতাকর্মীদের। রীতিমত পথে নেমে গুড়, বাতাসা, নকুলদানা বিলি করেন তাঁরা।

কলকাতায় বিজেপি নেতা কল্যাণ চৌবের (Kalyan Choubey) নেতৃত্বে রাস্তায় বাতাসা, নকুলদানা বিলি করে বিজেপি।
বউবাজারের ব্যাঙ্ক অব ইন্ডিয়া মোড়েও বিজেপি নেতা সজল ঘোষের নেতৃত্বে গুড়, বাতাসা বিলি করা হয়। বাসে বসে থাকা মানুষ থেকে পথচলতি জনতা, সকলেই হাতে পেয়েছেন সেই নকুলদানা।
আসানসোলে বিজেপির তরফে ও নকুলদানা,গুড় ও বাতাসা বিলি চলে দীর্ঘক্ষণ ধরে। পথচলতি মানুষকে নকুলদানা, গুড় ও বাতাসা বিতরণ করেন আসানসোল দক্ষিণের বিজেপি বিধায়ক অগ্নিমিত্রা পাল। সঙ্গে ছিল ‘চড়াম চড়াম’ ঢাকের বাদ্যি। আসানসোল আদালতে একই কায়দায় বাতাসা, নকুলদানা বিলি করে সিপিএম (CPIM)।
হুগলির চুঁচুড়ায় পথে বেরিয়ে লাড্ডু ও বাতাসা বিতরণ করতে দেখা যায় বিজেপি কর্মী-সমর্থকদের।
মেদিনীপুর শহরে পথচলতি মানুষের হাতে গুড়, বাতাসা তুলে দেওয়ার সময় বিজেপি নেতাদের বলতে শোনা যায়, অনুব্রত সিবিআইয়ের হাতে গ্রেপ্তার হয়েছেন, সেই আনন্দে তাঁর গুড়, বাতাসা বিলি করছেন।

মাস কয়েক আগেই আলিমুদ্দিন থেকে তৈরি হয়েছিল নতুন স্লোগান। “পাহারায় পাবলিক” আর “চোর ধরো জেল ভরো”।
অনুব্রত মণ্ডল গ্রেপ্তার হওয়ার পর মালদহ থেকে কলকাতা, রাজ্যজুড়ে ঢ্যাঁরা পিটিয়ে, মিছিল করে প্রতিবাদ কর্মসূচি পালন করল সিপিআইএম ছাত্র সংগঠন এসএফআই।
তবে তাঁদের অভিযোগ, দক্ষিণ কলকাতার হাজরা মোড়ে মিছিল শুরু করার আগেই গ্রেপ্তার করা হয় বেশ কয়েকজনকে।
এদিন বিকেলে ধর্মতলায় চড়াম চড়াম ঢাক পিটিয়ে, নকুলদানা, বাতাসা বিলি করে কেন্দ্রীয় ভাবে প্রতিবাদ কর্মসূচি পালন করল এসএফআই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *