আজ খবর ডেস্ক:
গত সোমবার অরুণাচল প্রদেশে “আকাশ থেকে ওষুধ” (medicines from the sky) নামক এক উদ্যোগ চালু করা হয়, যার দ্বারা এই পার্বত্য রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে ওষুধ সরবরাহ করতে ড্রোন (drone) ব্যবহার করা হবে।

ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম (WEF) দ্বারা সমর্থিত পূর্ব কামেং জেলার এই উদ্যোগটির উদ্দেশ্য হল রাজ্যের প্রত্যন্ত অঞ্চলে স্বাস্থ্য ব্যবস্থা কীভাবে এই ড্রোন-ভিত্তিক সাপ্লাই চেইন দ্বারা উপকৃত হয়, তা নথিভুক্ত করা। দেশের ৭৫ তম স্বাধীনতা দিবস উপলক্ষে অরুণাচলের মুখ্যমন্ত্রী পেমা খান্ডু (Pema Khandu) এই উদ্যোগটির উদ্বোধন করেন।

দ্রুত পরিসেবা প্রদানের মাধ্যমে এই ড্রোন নেটওয়ার্কটি কেবল চিকিৎসা সামগ্রীর জোগান উন্নতই করবে না, বরং রোগীদের ব্যয়ও হ্রাস করবে বলে আশা করা হচ্ছে। পাইলট প্রকল্পটি ২০২১ সালে দেশের ড্রোন অর্থনীতির উদারীকরণের পরে আসে।

চারটি মূল বিষয়কে কেন্দ্র করে এই উদ্যোগ নেওয়া হয়। প্রথমটি হল টিকা, পুষ্টি সম্পূরক, ওষুধ প্রদান, ডায়াগনস্টিক নমুনা সংগ্রহ এবং জরুরী ওষুধের জোগান। এভাবেই নিয়মিত পরিষেবার মাধ্যমে মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা চাহিদা নিশ্চিত হবে। দ্বিতীয় বিষয়টি ইকোসিস্টেমের দক্ষতার স্তর তৈরির সাথে সম্পর্কিত এবং তৃতীয়টি সম্পদের অনুমান এবং প্রভাব মূল্যায়ন। চতুর্থ স্তম্ভটি ড্রোন প্ল্যাটফর্মের স্ট্রেস টেস্টিং এবং প্রতিকূল ভূখণ্ডে ড্রোনের কার্যকারিতা সম্পর্কিত।

ডব্লিউইএফ-এর লিড (এরোস্পেস এবং ড্রোন) ভিগনেশ সানথানাম বলেছেন যে, তাঁরা পূর্ব কামেং এবং লোয়ার সুবানসিরি জেলা দুটিতে এই ড্রোন প্রকল্পটি প্রাথমিক ভাবে চালাবেন। পূর্ব কামেং-এ পাইলট প্রকল্পটি সম্ভব হয়েছে SAMRIDH হেলথকেয়ার ব্লেন্ডেড ফাইন্যান্সিং ফ্যাসিলিটির আর্থিক ও প্রযুক্তিগত সহায়তার মাধ্যমে। এই উদ্যোগটি ইউনাইটেড স্টেটস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (USAID) দ্বারা সমর্থিত এবং IPE গ্লোবাল দ্বারা বাস্তবায়িত। অরুণাচল প্রদেশে স্বাস্থ্যসেবা ড্রোন গুলি হল ওয়ার্ল্ড ইকোনমিক ফোরামের ‘মেডিসিনস ফ্রম দ্য স্কাই’ (MFTS) উদ্যোগের সাথে রাজ্যের অংশীদারিত্বের ফলাফল।

প্রসঙ্গত, ২০১৯ সালে ডব্লিউইএফ গ্রামীণ জনগোষ্ঠীতে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার জন্য “আকাশ থেকে ওষুধ” উদ্যোগটি চালু করেছে। এর আগে তেলেঙ্গানায় এই উদ্যোগ পরীক্ষামূলক ভাবে চালানো হয়েছিল। এখন অরুণাচলে এই উদ্যোগ শুরু হল।

উল্লেখ্য, ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ICMR) দেশের ভৌগলিকভাবে প্রতিকূল ভূখণ্ডে ওষুধ, ভ্যাকসিন ইত্যাদির জোগান নিশ্চিত করতে স্বাস্থ্যসেবা খাতে ড্রোন ব্যবহারের জন্য নির্দেশিকা প্রকাশ করেছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *