আজ খবর ডেস্ক:
মাঙ্কিপক্সের (Monkeypox) প্রাদুর্ভাব এবং কোভিড-১৯ (COVID-19) এর চতুর্থ তরঙ্গের সম্ভাবনার মধ্যে, একটি নতুন ভাইরাস “টমেটো ফ্লু” (tomato flu) বা “টমেটো ফিভার” উদ্বেগের কারণ হয়ে দাঁড়িয়েছে।

টমেটো ফ্লু এবং কোভিড -১৯: সাদৃশ্য এবং পার্থক্য
বিশেষজ্ঞদের দ্বারা পর্যবেক্ষণ করা হয়েছে যে, টমেটো ফ্লু এবং কোভিডে জ্বর, ক্লান্তি এবং শরীর ব্যথার মতো একই লক্ষণ রয়েছে। কিছু কোভিড রোগী ফুসকুড়িও রিপোর্ট করেছেন। টমেটো ফ্লু, ভাইরাল সংক্রমণের কারণে না হয়ে, শিশুদের মধ্যে ডেঙ্গু (dengue) বা চিকুনগুনিয়ার (chikungunya) পরবর্তী প্রভাব হিসাবেও দেখা দিতে পারে।

টমেটো ফ্লু এমন একটি রোগ যা চিকিৎসা ছাড়াই নিজে থেকে সেরে যায়। ল্যানসেট রেসপিরেটরি জার্নালে (Lancet Respiratory Journal) প্রকাশিত একটি রিপোর্ট অনুসারে, টমেটো ফ্লু বর্তমানে এন্ডেমিক (endemic) অবস্থায় রয়েছে এবং এই রোগে আপাতত মৃত্যুর আশঙ্কা নেই। টমেটো ফ্লু সৃষ্টিকারী এই ভাইরাসটি SARS-CoV-2 এর সাথে সম্পর্কিত নয়।

টমেটো ফ্লু: অন্যান্য রোগের সাথে অনুরূপ উপসর্গ
অন্যান্য ভাইরাল সংক্রমণের মতো টমেটো ফ্লুর উপসর্গ গুলির মধ্যে রয়েছে, ক্লান্তি, বমি বমি ভাব, বমি, ডায়রিয়া, জ্বর, ডিহাইড্রেশন, জয়েন্টগুলি ফুলে যাওয়া, গায়ে ব্যথা। এছাড়া ডেঙ্গুর মতোই, সাধারণ ইনফ্লুয়েঞ্জার লক্ষণগুলিও এই রোগে দেখা যায়।

উল্লেখ্য, এই রোগে আক্রান্ত হলে, সারা শরীরে লাল এবং বেদনাদায়ক ফোস্কা পড়ে যায়, যা ধীরে ধীরে টমেটোর মতো আকারে বড় হয়। সেই কারণেই এর নাম “টমেটো ফ্লু”। প্রতিবেদনে বলা হয়েছে যে এই ফুসকুড়ি বা ফোস্কাগুলি অল্পবয়সী ব্যক্তিদের মাঙ্কিপক্স ভাইরাসের সাথে সাদৃশ্যপূর্ণ।

টমেটো ফ্লু “হ্যান্ড ফুট মাউথ ডিজিজ” (HFMD) নামেও পরিচিত। ল্যানসেটের মতে, টমেটো ফ্লু অত্যন্ত সংক্রামক। এখনও পর্যন্ত কেরালা এবং কোল্লামে ৮০ টিরও বেশি শিশু টমেটো ফ্লুতে আক্রান্ত হয়েছে। এই রোগ পাঁচ বছরের কম বয়সী শিশুদের বেশি প্রভাবিত করছে।

কিভাবে টমেটো জ্বর সনাক্ত করা হয়:
এই লক্ষণগুলি সহ শিশুদের মধ্যে, ডেঙ্গু, চিকুনগুনিয়া, জিকা ভাইরাস, ভেরিসেলা-জোস্টার ভাইরাস এবং হারপিস নির্ণয়ের জন্য মলিক্যুলার এবং সেরোলজিক্যাল পরীক্ষা করা হয়। একবার এই সব ভাইরাল সংক্রমণগুলি বাতিল হয়ে গেলে, টমেটো ফ্লু নিশ্চিত করা হয়।

টমেটো ফ্লু’র কারণ:
সংক্রামক এই রোগটি অন্ত্রের ভাইরাস দ্বারা সৃষ্ট হয়। বাচ্চাদের মধ্যে এটি বেশি দেখা যায় কারণ বাচ্চাদের মধ্যে সাধারণত, ভাইরাস থেকে রক্ষা করার জন্য যথেষ্ট শক্তিশালী ইমিউন সিস্টেম থাকে না।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন যে, এই রোগের চিকিৎসার জন্য কোনো নির্দিষ্ট ওষুধ নেই। তারা আরও সতর্ক করেন যে রোগটি “খুবই সংক্রামক”।

সারা বিশ্ব ইতিমধ্যেই মাঙ্কিপক্স এবং কোভিড ১৯ এর সাথে লড়াই করছে। এর মধ্যে টমেটো ফ্লু একটি নতুন হুমকি হয়ে দেখা দিচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *