পাকিস্তান জয়ের পরে উল্লাসের সেই মুহূর্ত, ছবি সৌজন্যে সমাজ মাধ্যম

আজ খবর ডেস্ক- দিনটা ২৪ তারিখ রাত, পাকিস্তানের কাছে লজ্জার হার হেরেছে ভারত। গোটা দেশে এক প্রকার হতাশা আর মন খারাপের ছোঁয়া। আর শ্রীনগরে দেখা গেল অন্য ছবি। হবু চিকিৎসকরা হস্টেলে চেঁচিয়ে উঠলেন আনন্দে, ফাটালেন বাজি। এস কে আই এম এস-  সংস্থার হস্টেলে এবং করণ নগর সরকারি হাসপাতালের ছাত্রাবাসে ভিন্ন ধরনের দুই ঘটনার জন্যে ব্যবস্থা নেবে সরকার বলে জানা গিয়েছে। ওই দুই ছাত্রাবাসের ছাত্ররা সকলেই ডাক্তারি পড়ুয়া।

ছবি সৌজন্যে সমাজ মাধ্যম

এই ঘটনার জন্য ওই ছাত্রদের বিরুদ্ধে ইউ এ পি এ বা আন-লফুল এক্টিভিটিস প্রিভেনশন অ্যাক্ট (UAPA)- এর অনুসারে মামলা দায়ের করা হয়েছে। এর সঙ্গে, ভারতীয় দণ্ড বিধির আওতায় বেশ কিছু ধারা প্রয়োগ করে এফ আই আর দায়ের করা হয়েছে তাদের বিরুদ্ধে। তবে দুটি ভিন্ন ঘটনার জন্য ভিন্ন মামলা দায়ের করা হয়েছে। যদিও সেই এফ আই আর -টি এখনও পর্যন্ত কারও বিরুদ্ধে ব্যক্তিগত ভাবে দায়ের করা সম্ভব হয়নি। পাকিস্তান টি ২০ বিশ্বকাপে জয় লাভ করতেই ছাত্ররা ‘আজাদী’  বলে চেঁচিয়ে ওঠে, এমনই অভিযোগ। এই ঘটনার পরই সমাজ মাধ্যমে তাদের এই উল্লাসের ছবি ভাইরাল হয়েছে।

ভারতবর্ষে থাকা এই ছাত্ররা পাকিস্তান জয়লাভ করার পর, কেন তারা এভাবে উল্লাসের সঙ্গে চেঁচিয়ে ওঠে, সেই বিষয়ে প্রশ্ন তৈরি হয়েছে। সরকারের তরফে ঘোষণা করা হয়েছে, এই ছাত্ররা কোনওদিন কোনও সরকারি চাকরির সুযোগ পাবেন না।

পিপলস ডেমোক্রেটিক পার্টির প্রধান তথা জম্মু কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি, পাকিস্তান ও ভারতের বিতর্কিত সীমা প্রসঙ্গ উস্কে ৩৭০ ধারার কথা টেনে বলেন, ওই এলাকায় পাকিস্তানকে সমর্থন করলে বা পাকিস্তানের হয়ে বললে এতে ক্ষতির কি আছে?

এই ঘটনার জন্য রাজনৈতিক চাপানউতোর সৃষ্টি হয়েছে। এখানেই শেষ নয়, দেখা যাচ্ছে অন্য একটি ছাত্রাবাসে পাকিস্তান জেতার পরমুহূর্তেই ছাত্ররা পাকিস্তানের জাতীয় সংগীত পর্যন্ত গাইছেন। ওই ছাত্রদের ইতিমধ্যেই চিহ্নিত করার চেষ্টা চলছে। যদিও এখনও পর্যন্ত ওই ঘটনায় কেউ গ্রেপ্তার হননি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *