আজ খবর ডেস্ক:
গ্রিনল্যান্ডের (Greenland) দ্রুত গলে যাওয়া বরফের শীট অবশেষে বিশ্বব্যাপী সমুদ্রের জলের উচ্চতা কমপক্ষে ১০.৬ ইঞ্চি (২৭ সেন্টিমিটার) বাড়িয়ে দেবে। সম্প্রতি প্রকাশিত একটি সমীক্ষা অনুসারে এমনটাই জানা গেছে।

বিজ্ঞানীরা এই বরফকে “জম্বি আইস” (Zombie ice) নামকরণ করেছেন। এটি ধ্বংসপ্রাপ্ত বরফ যা, এখনও বরফের ঘন অঞ্চলের সাথে সংযুক্ত থাকা সত্ত্বেও, এখন আর বড় হচ্ছে না। ডেনমার্ক (Denmark) এবং গ্রিনল্যান্ডের জিওলজিক্যাল সার্ভে-এর হিমবিজ্ঞানী (glaciologist) উইলিয়াম কোলগান বলেন, নতুন করে বরফ জমানো ছাড়াই, জলবায়ু পরিবর্তনের কারণে ধ্বংসপ্রাপ্ত বরফ গলে যাচ্ছে এবং অনিবার্যভাবে তা সমুদ্রের জল বাড়িয়ে দেবে।

কোলগান বলেছিলেন, “এটা মৃত বরফ। এটি বরফের চাদর থেকে গলে যাবে এবং সমুদ্রের জলে মিলে যাবে।”

গবেষণায় দেখা যায়, গ্রিনল্যান্ডের বরফ গলার কারণে, বিশ্বব্যাপী সমুদ্রের জলের উচ্চতা অনিবার্যভাবেই দশ ইঞ্চি বেড়ে যাবে, যা বিজ্ঞানীদের পূর্ব অনুমানের প্রায় দ্বিগুণ। নেচার ক্লাইমেট চেঞ্জ জার্নালের গবেষণায় বলা হয়েছে যে জলস্তর বৃদ্ধি ৩০ ইঞ্চি (৭৮ সেন্টিমিটার) পর্যন্ত পৌঁছতে পারে।

গবেষণার জন্য, বিজ্ঞানীরা ভারসাম্যপূর্ণ বরফের দিকে নজর রেখেছিলেন। নিখুঁত ভারসাম্যে, গ্রিনল্যান্ডের পাহাড়ে তুষারপাত নীচের দিকে প্রবাহিত হয় এবং হিমবাহের গলে যাওয়া পাশগুলিতে নতুন বরফ জমে ও ঘন হয়। এভাবেই হিমবাহ তার ভারসাম্য বজায় রাখে। কিন্তু গত কয়েক দশকে হিমবাহে ভারসাম্যহীনতা তৈরি হয়েছে। বরফ বেশি গলে যাচ্ছে এবং নতুন করে কম জমছে।

গবেষকরা মনে করছেন, যতই বিশ্বে কার্বন দূষণের মাত্রা কমানোর প্রচেষ্টা হোক, গ্রিনল্যান্ডের মোট বরফের পরিমাণের ৩.৩% গলে যাবেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *