আজ খবর ডেস্ক:
একটানা বৃষ্টি চলছে উত্তরবঙ্গে (North Bengal)। উল্টো ছবি দক্ষিণে (South Bengal)। ফ্যানের তলায় বসে ও কুলকুল করে ঘাম গড়াচ্ছে। এসি (AC) ছাড়া স্বস্তি নেই।
এদিকে আবহাওয়ার পূর্বাভাস (Weather Forecast) বলছে, আগামী বেশ কয়েকদিন এমনটাই চলবে।


কারণ, মৌসুমী অক্ষরেখা হিমালয়ের পাদদেশ সংলগ্ন এলাকায় অবস্থান করছে। সঙ্গে আবার একটি ঘূর্ণাবর্ত রয়েছে ঝাড়খন্ডের (Jharkhand) কাছে।
আরও একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকায় (Coastal Area Of Andhra Pradesh)। আবার একটি অক্ষরেখা দক্ষিণ বঙ্গোপসাগর থেকে অন্ধ্রপ্রদেশের উপকূল এলাকার ঘূর্ণাবর্ত পর্যন্ত বিস্তৃত রয়েছে।
তাই খাতায় কলমে বর্ষাকাল হলেও দেশের নানা প্রান্তে আবহাওয়ার ছবি একেক রকম।

গত সপ্তাহ জুড়ে লাগাতার বৃষ্টিতে বেশ স্বস্তিতে কেটেছিল কলকাতা সহ দক্ষিণবঙ্গের মানুষের ৷ তখন হা হুতাশ করেছেন শিলিগুড়ি, জলপাইগুড়ি, ডুয়ার্সের মানুষ।এখন আবার দুঃসহ গরম আর ঘামে অস্থির অবস্থা কলকাতা সহ দক্ষিণবঙ্গের মানুষের।


হাওয়া অফিসের পূর্বাভাস ও স্বস্তির কোনও বাণী শোনাতে ব্যর্থ। বুধবারও সারাদিন তাপমাত্রা ও আপেক্ষিক আর্দ্রতাজনিত অস্বস্তির কারণে নাজেহাল হতে হবে রাজ্যের এই অংশের বাসিন্দাদের।
দক্ষিণবঙ্গে আপাতত ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। বজ্রবিদ্যুৎ সহ হাল্কা থেকে মাঝারি বৃষ্টি অল্প সময়ের জন্য বিক্ষিপ্ত জায়গায় হতে পারে। তবে তাতে গরম কমবে না।
বুধবারের পর বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা আরও একটু কমবে।

আবহাওয়াবিদদের মতে, দক্ষিণবঙ্গে জলীয় বাষ্প বেশি রয়েছে এবং তাপমাত্রা স্বাভাবিকের ওপরে। আপেক্ষিক আর্দ্রতার সর্বোচ্চ পরিমাণ ৮৫ শতাংশ৷ ফলে সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি সেলিসিয়াসের আশেপাশে হলেও তাপমাত্রা ৪১ ডিগ্রি সেলসিয়াসের মত অনুভূত হবে৷
কলকাতা সহ দক্ষিণবঙ্গে আকাশ অংশত মেঘলা থাকলেও বৃষ্টি হওয়ার সম্ভবনা দিনের প্রথমভাগে নেই বললেই চলে। তবে বিকেলের পর বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে।
এদিকে, বুধবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং দার্জিলিং জেলাতে। উত্তরবঙ্গের বাকি জায়গাতেও ভারী বৃষ্টির সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দপ্তর।

আগামী দুই -তিন দিন উত্তর-পূর্ব ভারতের রাজ্যগুলিতেও প্রবল বৃষ্টির সম্ভবনা। অরুণাচল প্রদেশ , আসাম, মেঘালয়ে আগামী কয়েক দিন অতি ভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হবে নাগাল্যান্ড, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরায় । আগামী তিন চার দিন সিকিমেও প্রবল বৃষ্টির সম্ভাবনা।


ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে।
দক্ষিণ ভারতেও বৃষ্টির পরিমাণ বাড়বে আগামী কয়েক দিন। দক্ষিণ ভারতের বিভিন্ন রাজ্যে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। বেশি বৃষ্টি হওয়ার সম্ভবনা কর্ণাটক, তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ, ও কেরলে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *