আজ খবর ডেস্ক:
যুক্তরাজ্যে (United Kingdom) প্রধানমন্ত্রী পদপ্রার্থী ঋষি সুনাক (Rishi Sunak) এবং লিজ ট্রাসের (Liz Truss) মধ্যে দীর্ঘ টানা লড়াইয়ের অবসান ঘটার পরপরই, যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব পদ থেকে প্রীতি প্যাটেলের অপ্রত্যাশিত পদত্যাগ, সে দেশের মন্ত্রিসভায় নতুন জল্পনার সৃষ্টি করেছে।

লিজ ট্রাস ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার কয়েক ঘন্টা পরে, প্রাক্তন যুক্তরাজ্যের স্বরাষ্ট্রসচিব (Home Secretary) প্রীতি প্যাটেল ঘোষণা করেন যে তিনি তার পদ থেকে পদত্যাগ করবেন এবং বলেন যে, সদ্য নির্বাচিত প্রধানমন্ত্রীর মন্ত্রিসভায় কাজ করার কোন পরিকল্পনা তার নেই।

যুক্তরাজ্যের বিদায়ী প্রধানমন্ত্রী বরিস জনসনের (Boris Johnson) কাছে একটি চিঠিতে, মিসেস প্যাটেল লিখেছেন, “লিজ ট্রাস আনুষ্ঠানিকভাবে দায়িত্ব গ্রহণ করলে এবং নতুন স্বরাষ্ট্র সচিব নিযুক্ত হলে, পেছন থেকে দেশ এবং উইথাম (Witham) নির্বাচনী এলাকায় জনসেবা চালিয়ে যাওয়াই আমার পছন্দ।”

উভয়ের মধ্যে অভ্যন্তরীণ কলহের জল্পনা সত্ত্বেও, প্রীতি প্যাটেল তার বিজয়ের জন্য ট্রাসকে অভিনন্দন জানিয়েছেন এবং নতুন প্রধানমন্ত্রীকে তার সমর্থনের প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি গত তিন বছর ধরে যুক্তরাজ্যের স্বরাষ্ট্র সচিব হিসেবে কাজ করার জন্য গভীর সম্মান প্রকাশ করেছেন।

প্রসঙ্গত, প্রীতি প্যাটেল হলেন একজন ভারতীয় বংশোদ্ভূত ব্রিটিশ রাজনীতিবিদ, যিনি ২০১৯ সালে দেশের স্বরাষ্ট্র সচিব হিসাবে কাজ শুরু করেছিলেন। প্যাটেল লিখেছেন যে লিজ ট্রাস আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রী হিসাবে নিযুক্ত হওয়ার সাথে সাথে তিনি তার পদ থেকে সরে দাঁড়াবেন।

একজন ব্রিটিশ রাজনীতিবিদ হিসেবে, প্রীতি প্যাটেলের দীর্ঘ কর্মজীবন রয়েছে। তিনি ২০১০ সাল থেকে সংসদ সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। প্যাটেল ১৯৯১ সালে কনজারভেটিভ পার্টিতে যোগদান করেন এবং এখন তাকে দলের সবচেয়ে সিনিয়র সদস্যদের একজন হিসেবে বিবেচনা করা হয়।

প্যাটেল বরিস জনসনের একনিষ্ঠ অনুগত ছিলেন এবং ব্রেক্সিট অভিযানে সক্রিয় অংশ নিয়েছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *