আজ খবর ডেস্ক:
উত্তরপ্রদেশের বেরেলি (Bareilly) জেলা ম্যাজিস্ট্রেটের অফিসে প্রশাসন সমস্ত কর্মচারী এবং অফিসারদের জন্য ক্যাজুয়াল পোশাক (Casual wear) নিষিদ্ধ করেছে।

জেলাশাসক (District Magistrate) শিবকান্ত দ্বিবেদী, নোটিশ জারি করে, সমস্ত সরকারি কর্মচারীদের সতর্ক করে দিয়েছিলেন যে যদি তারা ড্রেস কোড লঙ্ঘন করে, তাহলে তাদের বিরুদ্ধে “ব্যবস্থা নেওয়া হবে”।

শিবকান্ত দ্বিবেদী

জেলাশাসক জানিয়েছেন যে, সরকারি কর্মচারী এবং কর্মকর্তাদের ফর্মাল পোশাক পরা উচিত যাতে তাদের অফিসার বলে মনে হয়। এর আগেও একাধিকবার ড্রেস কোড (dress code) সংক্রান্ত লিখিত আদেশ জারি করা হয়েছিল।

প্রশাসনিক আধিকারিকদের একাংশ এই আদেশকে স্বাগত জানিয়েছেন এবং বলেছেন যে কর্মচারীদের অফিসে ফর্মাল পোশাক পরাই উচিত।

“অফিসে নর্মাল পোশাক পরার জন্য আগে থেকেই ড্রেস কোডের বিধান রয়েছে এবং এটি নতুন কিছু নয়। অফিসের সমস্ত সিনিয়ররা ফর্মাল পোশাকেই আসেন, তারা কখনও জিন্স (jeans) পরেন না। আমাদের কিছু নতুন সহকর্মী মাঝে মাঝে জিন্স এবং টি-শার্ট (T-shirt) পরেন তবে তাদেরও নির্দেশ দেওয়া হয়েছে এবং তারা এটি খুব ভালভাবে গ্রহণ করছে,” এক আধিকারিক বলেছেন।

অতীতে, বেশ কয়েকটি রাজ্য সরকারও পোষাক কোডের বিষয়ে অনুরূপ পদক্ষেপ নিয়েছে। এর আগে, উত্তরাখণ্ড (Uttarkhand) সরকার উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে বৈঠকের সময় সমস্ত সরকারি অফিসে কর্মচারীদের টি-শার্ট এবং জিন্স পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

গত বছর, মহারাষ্ট্র সরকার রাজ্য সচিবালয় এবং সরকারি অফিসে কর্মচারীদের ক্যাজুয়াল পোশাক পরার উপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

এমনকি, ২০২১ সালে, সেন্ট্রাল ব্যুরো অফ ইনভেস্টিগেশন (CBI) ডিরেক্টর সুবোধ কুমার জয়সওয়াল সমস্ত অফিসারদের অফিসে ফর্মাল পোশাকে আসা বাধ্যতামূলক করেছিলেন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *