আজ খবর ডেস্ক:
বেশ কয়েক বছর আগে কলকাতায় “সবথেকে বড় দুর্গা” আলোড়ন তুলেছিল। এমনই “সবথেকে বড়” আরেক শিল্পসৃষ্টি মানুষের সামনে এলো সুদূর আমেরিকায়।

আমেরিকার (America) শিকাগো (Chicago) শহর থেকে প্রায় এক ঘন্টার দূরত্বে অবস্থিত, ইলিনয়ের (Illinois) স্প্রিং গ্রোভ (Spring Grove) গ্রামে, রিচার্ডসন অ্যাডভেঞ্চার ফার্ম (Richardson Adventure Farm), বিশ্বের বৃহত্তম ভুট্টার গোলকধাঁধা (Corn maze) তৈরি করেছে। এই মরসুমে, ফার্মটি জেমস বন্ডের (James Bond) ৬০ তম বার্ষিকী উদযাপন করার জন্য এক জটিল গোলকধাঁধা তৈরি করেছে, যাতে এজেন্ট ০০৭ অভিনেতা রজার মুর, টিমোথি ডাল্টন, শন কনারি , ড্যানিয়েল ক্রেগ ও পিয়ার্স ব্রসনান এবং সেই সঙ্গে কিংবদন্তি অ্যাস্টন মার্টিন (Aston Martin) -এর একটি ম্যুরালও আঁকা আছে।

গত শনিবার উদ্বোধন হওয়া এই জটিল ভুট্টা গোলকধাঁধা ট্রেইলটি ১০ ​​মাইল (১৬ কিলোমিটার) দীর্ঘ এবং ২৮-একর এলাকা জুড়ে বিস্তৃত।

রিচার্ডসন অ্যাডভেঞ্চার ফার্মের সহ-মালিক জর্জ রিচার্ডসন বলেন যে, প্রতি বছর তারা একটি ভিন্ন থিম দিয়ে এই গোলকধাঁধা তৈরি করে।

তিনি বলেন, “আমরা এই বছর জেমস বন্ডের ৬০ বছর হাইলাইট করছি, যা আমাদের জন্য একটি খুব মজার থিম।”

রিচার্ডসন বলেছেন যে, গোলকধাঁধাটি জিপিএস (GPS) এবং বিশেষ শাটঅফ যুক্ত উচ্চ প্রযুক্তির কর্ন প্ল্যান্টার ট্রাক্টর দিয়ে তৈরি করা হয়েছে। ট্র্যাক্টরটি মাঠ জুড়ে যাওয়ার সময়, গোলকধাঁধার প্যাটার্ন অনুযায়ী ভুট্টার বীজ রোপণ করতে করতে যায়।

রিচার্ডসন বলেছেন, “এটি একটি বেশ বড় প্রক্রিয়া। এটা খুবই উপভোগ্য এবং এর ফলাফল দেখতে সত্যিই আশ্চর্যজনক।”

গোলকধাঁধা ছাড়াও, খামারটি কুমড়ো বাছাই, হেয়ার রাইড, জিপ লাইন, শস্যাগার ভাড়া এবং আরও অনেক কার্যক্রমে যুক্ত আছে।

গোলকধাঁধাটি গত ১০ই ​​সেপ্টেম্বর খুলেছে এবং আগামী ৩০শে অক্টোবর পর্যন্ত চলবে। প্রথম দুদিন, “ডাই অ্যানাদার ডে” (Die Another Day) ছবিতে ব্যবহৃত জেমস বন্ডের অ্যাস্টন মার্টিন গাড়িটি প্রদর্শন করা হচ্ছে।

আপাতত, ২৮ একর বিস্তৃত এই “জেমস বন্ড” শিল্পকর্মই বিশ্বের বৃহত্তম ভুট্টা গোলধাঁধা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *