আজ খবর ডেস্ক:
সারাদিন মাথায় ঘুরছে একটাই চিন্তা। ওজন কমবে কী করে? তার ওপর আবার সামনেই পুজো। ডায়েট (Diet) বা জিম (Gym) করে রোগা হওয়ার সময় আর নেই। অতএব, ম্যাজিক চাই।


তবে, এই ম্যাজিক মন্ত্র (Magic Mantra) হল আধুনিক চিকিৎসা ব্যবস্থার সুফল। না, বেরিয়াট্রিক সার্জারি (Bariatric Surgery) নয়। স্থূলতায় (Obesity) ভুগছেন যাঁরা, এবার তাঁদের জন্য সুখবর (Good News)।
এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি (ESG) হল এই ম্যাজিক, যাতে শরীরে কোনও অপারেশন বা কাটা ছেঁড়া ছাড়া মাত্র কয়েক ঘন্টায় নতুন চেহারা পেতে পারেন আপনি।

এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি আসলে একটি ওজন কমানোর পদ্ধতি যা আপনার পেটের আকার কমাতে একটি এন্ডোস্কোপিক সেউচারিং ডিভাইস (Endoscopic Suturing Device) ব্যবহার করে।
এই পদ্ধতিটি যাদের বডি মাস ইনডেক্স (BMI) ৪০ বা তার কম, এবং যাদের ডায়েট এবং ব্যায়াম কাজ করেনি তাদের জন্য আদর্শ। যেহেতু পদ্ধতিটি ন্যূনতম আক্রমণাত্মক, জটিলতার ঝুঁকি কম। অন্যান্য ওজন কমানোর প্রোগ্রামের মত, তবে ESG-এর পরে একটি স্বাস্থ্যকর জীবনধারা (Lifestyle) আপনাকে দীর্ঘমেয়াদী সাফল্য এবং স্থায়ী ওজন হ্রাস নিশ্চিত করতে সাহায্য করবে।

মাত্র এক ঘন্টার মধ্যে সম্পন্ন হয় গোটা প্রক্রিয়া। হাসপাতালে রাতে থাকার অথবা বাড়ি ফিরে বেড রেস্টের কোনও প্রয়োজন নেই।
চিকিৎসকদের দাবি, গবেষণায় দেখা যায় যে এই পদ্ধতিতে ৬ মাসের মধ্যে ESG ৩০শতাংশ পর্যন্ত ওজন কমতে পারে।
ওজন কমানোর পর, একটি সুষম ডায়েট প্ল্যান ওজন এবং কাঙ্খিত BMI বজায় রাখতে সাহায্য করবে।
ওজন কমানোর পাশাপাশি, এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি রক্তে শর্করাকে (Diabetes) কমাতে পারে এবং সম্ভাব্য অন্যান্য গুরুতর ওজন-সম্পর্কিত সমস্যার সমাধান করতে পারে।

এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি কি?
এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি (ESG) ওজন কমানোর একটি নয়া পদ্ধতি। এর মাধ্যমে, পেটের আকার কমিয়ে দেওয়া যায়।
এই পদ্ধতিটি খাদ্য গ্রহণের (Food Intake) পরিমাণকে সীমিত করে। ফলে উল্লেখযোগ্য ভাবে ওজন হ্রাস পায়। এটি অ্যাকর্ডিয়ন বা এন্ডোস্লিভ পদ্ধতি নামেও পরিচিত।
উচ্চ রক্তচাপ (High Blood Pressure), ডায়াবেটিস এবং স্থূলতার মত বিভিন্ন রোগের উন্নতি ঘটায়।
অস্ত্রোপচার পদ্ধতির তুলনায় এই পদ্ধতির প্রধান সুবিধা হল, পেটের কোনও অংশ কেটে বাদ দেওয়া হয় না এবং আপনার শরীরে কোনও দাগ থাকবে না।

আপনার এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি প্রয়োজন কেন?
এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টি এমন লোকেদের ক্ষেত্রে কার্যকর যাঁদের BMI সূচক ৩০র বেশি, স্থূলকায় এবং ডায়েট এবং ব্যায়াম করে ওজন কমানোর ক্ষেত্রে অপারগ।

নিম্নলিখিত রোগের ঝুঁকি কমাতে ESG সাহায্য করে।

  • টাইপ২ ডায়াবেটিস
  • উচ্চ রক্তচাপ
  • নিদ্রাহীনতা
  • হৃদরোগ
  • স্ট্রোক
  • নন-অ্যালকোহলিক ফ্যাটি লিভার ডিজিজ
  • নন-অ্যালকোহলিক স্টেটোহেপাটাইটিস

তবে, গ্যাস্ট্রাইটিস বা আলসারে ভুগছেন এমন
মানুষের জন্য ESG উপযুক্ত নয়।
এন্ডোস্কোপিক স্লিভ গ্যাস্ট্রোপ্লাস্টির সাথে সম্পর্কিত ঝুঁকিগুলি কী কী?
এর অপারেটিং সহজ, শরীরে কোনও কাটাকুটি বা অপারেশন করতে হয় না। কিন্তু এই পদ্ধতির মধ্য দিয়ে যাওয়ার পরে, আপনি বমি বমি ভাব এবং ব্যথা অনুভব করতে পারেন। এই পোস্ট-অপারেটিভ অবস্থাগুলি পরিচালনা করার জন্য ডাক্তাররা নির্দিষ্ট কিছু ওষুধ লিখে দেন।


একবার আপনি ESG পদ্ধতির জন্য যোগ্য হয়ে গেলে, আপনার চিকিৎসক আপনাকে খাদ্য এবং শারীরিক কার্যকলাপ সম্পর্কিত কিছু নির্দেশ দেবেন। আপনার স্বাস্থ্য সম্পর্কে তথ্য পেতে ডাক্তার আপনাকে ল্যাব পরীক্ষা এবং ইমেজিং পরীক্ষা করার পরামর্শ দিতে পারেন। আপনার অস্ত্রোপচারের সময়কাল, পুনরুদ্ধারের সময় এবং ওজন ব্যবস্থাপনা সংক্রান্ত সমস্ত তথ্য খোঁজা উচিত।

এবার আসা যাক আসল কথায়; কী ভাবে পদ্ধতি সঞ্চালিত হয়?
অস্ত্রোপচারের সময় আপনি সাধারণ এনেস্থেশিয়ার প্রভাবের অধীনে থাকবেন। এটি মাত্র ১দিনের পদ্ধতি এবং প্রায় ৯০ মিনিট সময় নেয়। প্রক্রিয়া চলাকালীন, ডাক্তার আপনার গলা দিয়ে পেটে একটি এন্ডোস্কোপ ঢোকান। এন্ডোস্কোপের সাহায্যে, পেটের আকার কমাতে পেটে সেলাই করা হয় । পেটের ছোট আকার আপনার খাওয়ার পরিমাণ সীমিত করবে যা ওজন হ্রাস করতে পারে।


বেশিরভাগ ক্ষেত্রেই, এই পদ্ধতির পরের দিনই বাড়ি ফেরার অনুমতি মেলে। এর পরে ৩ থেকে ৪ দিনের মধ্যে স্বাভাবিক জীবনে ফিরে আসা সম্ভব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *