আজ খবর ডেস্ক:
১লা সেপ্টেম্বর কলকাতায় হয়েছিল পুজো কার্নিভাল (Durga Puja 2022)। পিতৃপক্ষ চলতে চলতেই পূজোর উদ্বোধন শুরু করে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী (Mamata Banerjee)। যদিও আমজনতার কাছে মমতার অনুরোধ ছিল, ২৫ তারিখ মহালয়া পার করে যেন দর্শনার্থীদের পূজা প্যান্ডেলে ঢোকার অনুমতি দেন উদ্যোক্তারা। কিন্তু সে কথা কে শোনে!
রবিবার ছিল মহালয়া। উত্তর থেকে দক্ষিণ শহরের বিভিন্ন প্রান্তে চালু হয়ে গিয়েছিল পুজো দেখার ভিড়। শুধু কলকাতাই নয়, জেলায় জেলায় দেখা মিলেছে একই ছবির। পুজোর বাজারের “ফিনিশিং টাচ”, সঙ্গে টুক করে সুযোগ খুঁজে ঠাকুর দেখে নেওয়া। সঙ্গে একটা সেলফি। বস্তুত সোশ্যাল মিডিয়া উপচে পড়েছে পুজো সেলফিতে (Puja Selfie)।


আর এতেই উদ্বেগ বাড়ানোর মত ছবি সামনে এলো।
উত্তরে “টালা প্রত্যয়” থেকে বাগবাজার, বাইপাস ধরে একটু এগোলেই শ্রীভূমি স্পোর্টিং। বস্তুত উল্টোডাঙ্গা পেরোলেই বাইপাস ধরে দীর্ঘ গাড়ির লাইন শুরু হয়ে গিয়েছে। কারণ দর্শকরা ভিড় জমাতে শুরু করেছেন শ্রীভূমিতে ভ্যাটিকান সিটি দেখতে। চোখ রাখুন জেলার দিকে। যেমন
মহালয়াতেই (Mahalaya) উদ্বোধন হয়ে গেল ক্যানিংয়ের (Canning) ২৯ ফুট উচ্চতার রুপোর দুর্গাপ্রতিমা (Silver Durga)। আর তারপরেই তা দেখতে ভিড় বাড়ছে রোজ।
মহালয়ার সকালেই রুপোর সেই প্রতিমা মণ্ডপে আনা হয়। আর বিকেলে কলকাতা থেকেই ভার্চুয়াল মাধ্যমে মণ্ডপের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রবিবার রাতে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে যে বুলেটিন প্রকাশ করা হয়, তা দেখেই চক্ষু চরক গাছ সব মহলের। আবার হু হু করে বাড়ছে করোনা (Covid 19)। নতুন করে গত ২৪ ঘণ্টায় করোনা (covid 19) আক্রান্তের সংখ্যা চিন্তা বাড়াচ্ছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, মহালয়ার দিন রাজ্যে নতুন করোনা আক্রান্তের সংখ্যা ৩৭৪। সঙ্গে ডেঙ্গু (Dengue) তো রয়েছেই।
রবিবার স্বাস্থ্য দপ্তরের (West Bengal Health Department) পরিসংখ্যান অনুযায়ী, শনিবারের থেকে রবিবার, ২৫শে সেপ্টেম্বর করোনা আক্রান্তের সংখ্যা বেড়েছে ৫০-এরও বেশি। ফলে এখনও পর্যন্ত মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ২১ লক্ষ ১৩ হাজার ২৪৬ জন।

স্বাস্থ্য দপ্তরের বুলেটিন অনুসারে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গিয়েছেন ১ জন। এদিন করোনামুক্ত রোগীর সংখ্যা ২০২ জন। হিসেব অনুযায়ী কিছুটা বেড়েছে পজিটিভিটি রেট সাড়ে পাঁচ শতাংশ।
গত দু’বছর সেভাবে পুজোয় ভিড় হয়নি। অতিমারীর কারণে খানিকটা আতঙ্কে থাকায় আমজনতাও রাস্তায় বেরিয়ে ছিলেন কম। পুজোর বাজার থেকে রেস্তোরাঁয় খাওয়া দাওয়া, সবেতেই খানিক মন্দা ছিল। এবার তাই পূজোর মজা ভরপুর উপভোগ করতে অনেক আগে থেকেই তৈরি হয়েছিলেন মানুষ। সেইসঙ্গে বাংলার দুর্গা পুজো ইউনেস্কোর (Unesco) স্বীকৃতি পাওয়ায় রাজ্য প্রশাসনের তরফেও উৎসাহ একটু বেশি।


কিন্তু পুজোর মুখে করোনার পজিটিভিটি রেট বেড়ে যাওয়ায় উদ্বেগ বাড়ছে। শুধু করোনা নয়, ভয় ধরাচ্ছে ডেঙ্গু, ম্যালেরিয়াও।
চিকিৎসকদের একাংশ বলছেন, রাস্তায় মাস্ক ও স্যানিটাইজারের ব্যবহার কার্যত চোখেই পড়ছে না। অতএব, পুজোয় আনন্দ হোক সাবধানে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *