আজ খবর ডেস্ক:
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এদিন ইন্ডিয়া মোবাইল কংগ্রেস (IMC) ২০২২ ইভেন্টের ষষ্ঠ সংস্করণে 5G পরিষেবা চালু করেছেন। এটি একটি চার দিনের অনুষ্ঠান, যা নয়াদিল্লির প্রগতি ময়দানে অনুষ্ঠিত হচ্ছে।

ভারতে 5G-এর জন্য অপেক্ষা শেষ হয়েছে এবং ব্যবহারকারীরা দীপাবলির মধ্যে 5G পরিষেবা উপভোগ করতে সক্ষম হবেন। এয়ারটেল (Airtel), জিও (Jio) এবং কোয়ালকম (Qualcomm)-এর মতো বেশ কয়েকটি শীর্ষ সংস্থা তাদের 5G পরিষেবাগুলির পাশাপাশি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এর সুবিধাগুলি প্রদর্শন করেছে।

ইভেন্টে, তিনি এন্ড-টু-এন্ড স্বদেশী 5G প্রযুক্তির উন্নয়ন এবং 5G কীভাবে শহুরে ও গ্রামীণ স্বাস্থ্যসেবা সরবরাহের মধ্যে ব্যবধান পূরণ করতে সহায়তা করতে পারে, তা বোঝার চেষ্টা করেছিলেন। এই অত্যাধুনিক 5G নেটওয়ার্ক শুধুমাত্র ব্যবহারকারীদের দ্রুত ইন্টারনেট পরিষেবাই প্রদান করবে না, বরং দুর্যোগ ব্যবস্থাপনা, কৃষি ইত্যাদি নানা ক্ষেত্রে সরকারকে সহায়তা প্রদান করবে।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের চেয়ারম্যান, মুকেশ আম্বানি, ঘোষণা করেছেন যে জিও (Jio) “বিশ্বে অন্য যে কারোর মতো সর্বোচ্চ মানের এবং সবচেয়ে সাশ্রয়ী রেট” অফার করবে। জিও ২০২৩ সালের ডিসেম্বরের মধ্যে ভারতের প্রতিটি কোণায় 5G অফার করার প্রতিশ্রুতি দিচ্ছে৷

Airtel ঘোষণা করেছে যে তারা এদিন থেকেই দেশের ৮টি শহরে 5G চালু করবে৷ যদিও সমস্ত শহরের নাম অজানা, কোম্পানি নিশ্চিত করেছে যে মুম্বাই, দিল্লি, বারাণসী এবং ব্যাঙ্গালোর আজ 5G পাবে। Vodafone Ideaও শীঘ্রই 5G পরিষেবা শুরু করবে।

5G প্রথমে নির্বাচিত মেট্রো শহরগুলিতে চালু করা হবে এবং লোকেরা 4G এর থেকে ১০ গুণ দ্রুত গতির ইন্টারনেটের অভিজ্ঞতা অর্জন করতে সক্ষম হবে। এটি প্রতি সেকেন্ডে সর্বোচ্চ ২০Gbps পর্যন্ত এবং প্রতি সেকেন্ডে ১০০Mbps-এর বেশি ডেটা স্থানান্তর গতি অফার করে। বর্তমানে, আমরা 4G-তে ১Gbps পর্যন্ত গতি পাই। সরকার ইতিমধ্যেই নিশ্চিত করেছে যে ভারতে ব্যবহারকারীদের 5G প্ল্যানগুলির জন্য খুব বেশি অর্থ প্রদান করতে হবে না এবং এগুলি সাশ্রয়ী মূল্যে চালু করা হবে।

Jio এবং Airtel-এর মতো বড় টেলিকম সংস্থাগুলি প্রথমে দিল্লি, মুম্বই, কলকাতা এবং চেন্নাই শহরে 5G চালু করবে। তবে, এই শহরগুলির প্রতিটি কোণায় 5G অ্যাক্সেস করতে সক্ষম সম্ভবত কিছুটা সময় লাগবে।

উল্লেখ্য, দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দর এখন 5G- প্রস্তুত। সুতরাং, যাত্রীরা শীঘ্রই বিমানবন্দরে দ্রুত গতির মোবাইল ও ইন্টারনেট পরিষেবা অনুভব করতে পারবে। Airtel, Jio এবং Vodafone Idea আগামী সপ্তাহে 5G প্ল্যানের দাম প্রকাশ করবে বলে আশা করা হচ্ছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *