আজ খবর ডেস্ক:
সতর্কতা ছিল, আশঙ্কাও ছিল। বস্তুত, ষষ্ঠীর বিকেল থেকেই মুখ ভার ছিল আকাশের। সন্ধে নামতেই বৃষ্টি শুরু হল কলকাতার (Rain in Kolkata) বিভিন্ন জায়গায়।
উত্তর ও মধ্য কলকাতায় বৃষ্টি শুরু হয় আগেই। এই মুহূর্তে দক্ষিণ কলকাতার বিভিন্ন এলাকায় প্রবল বৃষ্টি শুরু হয়েছে।
ষষ্ঠীর সন্ধে গোড়াতেই মানুষের ঢল নেমেছিল রাজপথে। ভিড় অনেকটাই বেশি ছিল। প্রথমে বিদ্যুৎ চমক, হাওয়া থেকেই শুরু হয়ে যায় বৃষ্টি। কলকাতার বিভিন্ন জায়গায় বিপাকে পড়েন দর্শনার্থীরা। এদিকে বিভিন্ন রাস্তায় জল জমেছে। যান বাহন দাঁড়িয়ে পড়েছে গড়িয়াহাট, পার্কসার্কাস, সেন্ট্রাল এভিনিউতে।

শনিবার থেকেই কলকাতা ও পাশ্ববর্তী এলাকায় হাল্কা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বলে আগেই জানিয়েছিল আলিপুর আবহাওয়া দপ্তর।
কিন্তু এদিন সকাল থেকে আকাশে রোদ থাকায় খানিক আশ্বস্ত হয়ে ঠাকুর দেখতে বেরিয়ে পড়েছিলেন আমজনতা। বিকেলের পর থেকে হাওয়া দিতে দেখা যায় শহর ও শহরতলির অনেক এলাকায়।
আবহাওয়া দপ্তর জানিয়েছে, কলকাতা ও শহরতলির বেশ কিছু এলাকায় এক থেকে দেড় ঘণ্টা বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হয়েছে। বৃষ্টি হয়েছে দক্ষিণ ২৪ পরগণাতেও। এই সব এলাকায় হলুদ সতর্কতাও জারি করা হয়েছে। ঝড়বৃষ্টির জন্য সাধারণ মানুষকে সতর্ক থাকতেও বলা হয়েছে।

এই প্রতিবেদন লেখার সময় জানা যাচ্ছে একডালিয়া এভারগ্রিন, ম্যাডক্স স্কোয়ার থেকে শুরু করে উত্তরের বাগবাজার, কুমোরটুলি পর্যন্ত বৃষ্টির কারণে প্যান্ডেল আপাতত ফাঁকা। এদিকে কলকাতার পাশাপাশি, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগণার বেশ কিছু এলাকায় শুরু হয়েছে বৃষ্টি। কলকাতা এবং পার্শ্ববর্তী অঞ্চলে এই বৃষ্টি আগামী কয়েক ঘণ্টা চলবে বলে জানা গিয়েছে।
সপ্তমী থেকে বৃষ্টির পরিমাণ আরও বাড়বে বলে জানিয়েছে হাওয়া অফিস।
মৌসম ভবনের তরফ থেকে জানানো হয়েছে, সোমবার থেকে বৃষ্টি বাড়বে পূর্ব ভারতের একাধিক রাজ্যে। উপকূলবর্তী রাজ্যগুলিতে বৃষ্টির সম্ভাবনা বেশি। আবহাওয়া দপ্তরের তরফে আরও জানানো হয়েছে, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে (Bay of Bengal) অবস্থান করছে নিম্নচাপ। তার জেরে অন্ধ্রপ্রদেশ, পশ্চিমবঙ্গ, কর্ণাটকের উপকূলে হবে বৃষ্টি।


এই ঘূর্ণাবর্তের জেরে অন্ধ্রপ্রদেশের উপকূলবর্তী ইয়ানাম, তামিলনাড়ু, পুদুচেরি ও কাড়াইকালেও বৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকছে। শনিবার থেকেই ওইসব রাজ্যে বিক্ষিপ্ত বৃষ্টি হবে বলে জানা গিয়েছে। ওডিশায় বৃষ্টি হবে ৪ঠা অক্টোবর। কোথাও কোথাও ভারী বৃষ্টিরও সম্ভাবনা থাকছে। আর পশ্চিমবঙ্গে আগামী ২-৩ দিন বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস।

পূর্বাভাস অনুযায়ী, কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৮ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩৪ ডিগ্রি। দক্ষিণ বঙ্গোপাসাগরে ঘূর্ণাবর্ত দেখা দিয়েছে। যার ফলে অষ্টমী থেকে দশমী, বেশ কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হতে পারে। অষ্টমীর দিন দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগণার উপকূলবর্তী এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা আছে।
এদিকে রবিবার থেকে বুধবার অর্থাৎ ২রা থেকে ৫ই অক্টোবর পর্যন্ত দক্ষিণবঙ্গে সব জায়গাতেই বৃষ্টি হবে।

এর মধ্যে রবিবার ২ অক্টোবর, অর্থাৎ সপ্তমী দুই চব্বিশ পরগণা ও দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতায় পুরো পুজোতেই বৃষ্টি হবে। এর মধ্যে কলকাতায় রবি-সোম, অর্থাৎ ২ এবং ৩ অক্টোবর (সপ্তমী, অষ্টমী) একটু বেশি বৃষ্টি হবে। ৩ অক্টোবর সোমবার পশ্চিমের জেলা পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর ও দুই চব্বিশ পরগণায় ভারী বৃষ্টির হতে পারে। দশমী পর্যন্ত রাজ্যের পশ্চিমের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *