আজ খবর ডেস্ক:
নাগপুর জেলা পঞ্চায়েত সমিতির নির্বাচনে (Nagpur Panchayat Election 2022) মোট ১৩টি সিটের মধ্যে কংগ্রেস (Congress/INC) ৯ টি এবং এনসিপি (NCP) ৩টি আসনে জিতেছে। আরএসএসের (RSS) সদর দপ্তরের এই জেলায় বিজেপি (BJP) একটিও আসন পায়নি।
আদতে এটি ছিল নাগপুর জেলায় অনুষ্ঠিত পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান /ভাইস চেয়ারম্যান পদের নির্বাচন। সেখানেই কার্যত বড় ধাক্কা খেল বিজেপি। নাগপুর জেলার ১৩টি পঞ্চায়েত এলাকায় কোনও পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান হতে পারেনি বিজেপির প্রতিনিধিরা। মাত্র দুটি পঞ্চায়েত সমিতির ডেপুটি চেয়ারম্যান পদেই সন্তুষ্ট থাকতে হয়েছে বিজেপিকে।

মহারাষ্ট্র বিজেপির রাজ্য সভাপতি, চন্দ্রশেখর বাবনকুলের (Chandrashekhar Bawankule) নিজের জেলায় পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান নির্বাচনে বিজেপির (বিজেপি) এমন নিদারুণ ফলাফল চমকে দিয়েছে সংশ্লিষ্ট মহলকে। অন্যদিকে সংখ্যার ভিত্তিতে কংগ্রেস দারুণ সাফল্য পেয়েছে।
নাগপুর জেলা পঞ্চায়েত সমিতিতে দীর্ঘদিন ধরেই ক্ষমতায় ছিল বিজেপি। আর সেখানেই খাতা খুলতে পারেনি বিজেপি। মজার ব্যাপার হল, গত নির্বাচনে বিজেপির দখলে থাকা কুহি ও কামথি ​​আসনও হারিয়েছে বিজেপি। তাই এবারের নাগপুর জেলা পঞ্চায়েত সমিতির নির্বাচনে কংগ্রেস এগিয়েছে।
পঞ্চায়েত সমিতির মধ্যে ৯টি আসনে কংগ্রেসের চেয়ারম্যান, ৩টি আসনে এনসিপির চেয়ারম্যান এবং একটি আসনে একনথ শিন্ডে (Eknath Shinde) গোষ্ঠীর চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

চন্দ্রশেখর বাবনকুলে

প্রসঙ্গত, এই পঞ্চায়েত সমিতির চেয়ারম্যান ও ডেপুটি চেয়ারম্যান নির্বাচন ঘিরেও বিরোধীদের কন্ঠ রোধের অভিযোগ উঠেছে গেরুয়া শিবিরের বিরুদ্ধে। বিজেপির তরফে কংগ্রেস নেতাদের শ্বাসরোধ করার চেষ্টা করা হয়েছিল গুলো স্থানীয় সংবাদ মাধ্যমের জানিয়েছিলেন একাধিক কংগ্রেস নেতা। এনসিপির কয়েকজন নেতাও গেরুয়া শিবিরের সঙ্গে নিয়মিত যোগাযোগে ছিলেন।
এই পঞ্চায়েত কমিটিতে কংগ্রেসের শাসন চালু হল।
যে পঞ্চায়েত কমিটিগুলিতে কংগ্রেস সভাপতিত্ব পেয়েছে তার মধ্যে রয়েছে জেলার নাগপুর গ্রামীণ, কামথি, সাভানার, কালামেশ্বর পারশিবানি, উমরেড, মৌদা, কুহি, বিভাপুর পঞ্চায়েত সমিতিগুলি। এনসিপি নারখেদ, কাটোল এবং হিঙ্গানা তালুকে পঞ্চায়েত কমিটিতে জিতেছে। রামটেক পঞ্চায়েত সমিতিতে শিবসেনার শিন্ডে গোষ্ঠী চেয়ারম্যান পদ পেয়েছে। এর পাশাপাশি রামটেক ও মওদা তালুকে ডেপুটি চেয়ারম্যান পদ পেয়েছে বিজেপি।


পঞ্চায়েত সমিতি নির্বাচনে কাটোল ও নারখেদের পঞ্চায়েত সমিতিতে এনসিপির সভাপতি জিতেছেন। নারখেদ পঞ্চায়েত সমিতিতে মহেন্দ্র গজবে চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছেন এবং মায়া প্রবীণ মুধোরিয়া উপ-সভাপতি পদে ৬-২ ভোটে জয়ী হয়েছেন। কাটোল পঞ্চায়েত সমিতিতে এনসিপির সঞ্জয় ডাঙ্গোর চেয়ারম্যান পদে এবং নিশিকান্ত নাগমোতে ডেপুটি চেয়ারম্যান পদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন।
একদিকে যেমন বিজেপি, অন্যদিকে শিবসেনার (Shiv Sena) উদ্ধব ঠাকরে শিবিরের ফলাফল ও হতাশ করেছে রাজনৈতিক মহলকে।
তবে সংঘ পরিবারের খাস তালুক নাগপুর জেলায় গেরুয়া শিবিরের এই ফলাফল ঘিরে ইতিমধ্যেই অন্তর্তদন্তের দাবি উঠেছে। ওয়াকিবহাল মহলে প্রশ্ন, আরএসএস বনাম বিজেপি ফাটল কি ক্রমশ প্রকাশ্যে আসছে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *