আজ খবর ডেস্ক- আবিষ্কার হল বিশ্বের প্রথম ইউনিসেক্স কন্ডোম । আর আবিষ্কারক হলেন মালেশিয়ার এক গাইনোকোলজিস্ট জন ট্যাং ইং চিন। জনের মতে , এটিই প্রথম এমন কন্ডোম যা পুরুষ ও মহিলা উভয়ই ব্যবহার করতে পারবেন। এই অভিনব আবিষ্কার প্রসঙ্গে একটি সংবাদ সংস্থার তথ্য অনুযায়ী, এই কন্ডোমটি পাতলা, নমনীয় উপাদান দিয়ে তৈরি হয়েছে। ফলত যৌন সঙ্গমের সময় নারী ও পুরুষ দুজনেই তা ব্যবহার করতে পারবেন।

মেডিক্যাল সাপ্লাই ফার্মে কর্মরত জন ট্যাং ইং চিন বলেছেন, ‘এই কন্ডোমটি Polyurethane দিয়ে তৈরি, যা সাধারণত ক্ষত সারানোর কাজে ব্যবহৃত হয়। অন্যান্য কন্ডোমের মতোই এটি কাজ করে। কিন্তু, এক্ষেত্রে কিছু তফাত রয়েছে।’

স্বাভাবিক ভাবেই মনে হতে পারে বাকি কন্ডোমের থেকে এটি কীভাবে আলাদা?

জানা গেছে, এই কন্ডোমটি একটি আঠাল আবরণযুক্ত হওয়াতে যৌন মিলনের সময় এটি সম্পূর্ণ সুরক্ষা দেয়। এছাড়া অন্যান্য কনডমের মতো শুধু যোনি বা পুরুষাঙ্গ নয়, তার সংলগ্ন দৈহিক অংশকেও ঢেকে রাখে। ট্যাং জানিয়েছেন, পলিইউরেথেন ব্যবহার করে তৈরি এই কন্ডোমটি বহু গবেষণার মধ্যে দিয়ে গিয়েছে, তাই এর ব্যাবহার একেবারেই নিরাপদ ও সুরক্ষিত ।

প্রশ্ন আসছে কবে নাগাদ বাজারে আসতে পারে এই কন্ডোম?

এই প্রশ্নের জবাবে তিনি জানিয়েছেন, ‘ ডিসেম্বরে এই কন্ডোম বানিজ্যিকভাবে বাজারে আসতে পারে বলে আমি আশাবাদী। এই কন্ডোম অনিচ্ছাকৃত গর্ভধারণ এবং যৌন রোগ প্রতিরোধ করতে সক্ষম। প্রতিটি বাক্সে দুটি করে কন্ডোম থাকতে পারে বলে পরিকল্পনা করা হচ্ছে। তবে কত দাম হবে তা এখনও পর্যন্ত নির্ধারিত করা হয়নি।’ ট্যাং আরও বলেন, ‘কন্ডোমটি পরার ফলে যৌন সঙ্গমের সময় কোনও অস্বস্তি বোধ হবে না। এমনকি কন্ডোমটি পাতলা হওয়ায় ব্যবহার করলেও তার অস্তিত্ব বুঝতে পারবেন না ব্যবহারকারী।’

প্রসঙ্গত উল্লেখ্য,অসুরক্ষিত শারীরিক মিলন নিয়ে বরাবরই পুরুষ ও মহিলাদের সতর্ক করে আসছেন বিশেষজ্ঞরা। অচেনা সঙ্গীর সঙ্গে সঙ্গমের সময় সুরক্ষা না নিলে, UTI ( Urinary Traction Infection), STI (Sexually transmitted infections) এর মত রোগের সম্ভাবনা থাকে। অনেকসময় এই ধরনের রোগ মানব দেহে বড়ো আকারও ধারণ করে। তাই চিকিৎসকের কথায়, যৌন রোগ এবং অবাঞ্ছিত গর্ভধারণ যাতে না হয় সেজন্য সঙ্গমের সময় কন্ডোম ব্যবহার অত্যন্ত আবশ্যিক এবং বিজ্ঞানসম্মত। সেক্ষেত্রে এই নতুন ইউনিসেক্স কন্ডোম বাজারে এলে অনেকেই উপকৃত হবেন বলে মত চিকিৎসকদের।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *